Cheapest City: সস্তায় বিদেশে থাকতে চান? নিশ্চিন্তে চলে যান এই শহরে

Expats: ইসিএ ইন্ট্যারন্যাশনাল নামের ওই সংস্থা এ বছর মার্চে বিশ্বের বিভিন্ন শহরে বিদেশীদের থাকার খরচ নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষাতেই উঠে এসেছে এই তথ্য।

Cheapest City: সস্তায় বিদেশে থাকতে চান? নিশ্চিন্তে চলে যান এই শহরে
সস্তার শহর
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 8:15 PM

লন্ডন: নিজের দেশে মন বসে না এমন লোকের সংখ্যা নেহাত কম নয়। অনেকেরই আবার স্বপ্ন থাকে, বিদেশে গিয়ে বসবাস করার। সেখানেই চাকরি বা ব্যবসা করার। কিন্তু কোনও দেশে গেলেই তো আর নাগরিক হওয়া যায় না। নাগরিক ব্যতীত বসবাস করতে গেলে বেশ ব্যাপারে অতিরিক্ত খরচই থাকে। এই সব হিসাব করে পৃথিবীর কোন শহরে থাকতে খরচ সবথেকে বেশি বা সবথেকে কম তার তালিকা তৈরি করেছে একটি সংস্থা। পৃথিবীর বিভিন্ন দেশের প্রথম সারির প্রায় ২০০টিরও বেশি শহর রয়েছে সেই তালিকায়। ইসিএ ইন্ট্যারন্যাশনাল নামের ওই সংস্থা এ বছর মার্চে বিশ্বের বিভিন্ন শহরে বিদেশীদের থাকার খরচ নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষাতেই উঠে এসেছে এই তথ্য।

এই তালিকায় সবার উপরে রয়েছে হংকং। এই শহরে থাকতে গেলে সবথেকে বেশি গাঁটের কড়ি গুনতে হয়। পর পর ২ বছর ধরেই এই তালিকায় শীর্ষে রয়েছে এই শহর। মুদ্রার দাম ও জিনিসপত্রের দাম তালিকার শীর্ষে রেখেছে এই শহরকে। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নিউ ইয়র্ক ও জেনিভা। তালিকার প্রথম পাঁচে রয়েছে লন্ডন এবং টোকিও।   ইসিএ ইন্ট্যারন্যাশনালের দেওয়া তথ্য অনুসারে, লন্ডন ও নিউইর্য়কে ঘরবাড়া গত ২ বছরে বেড়েছে প্রায় ২০ শতাংশ ও ১২ শতাংশ। কোভিড অতিমারি এই বৃদ্ধির পিছনে অনেকাংশে দায়ী বলে মত বিশেষজ্ঞদের।

থাকার খরচের নিরিখে প্রথম দশের মধ্যে রয়েছে চিনের দুই শহর। সাংহাই ও গুয়ানঝাং- চিনের এই ২টি শহর রয়েছে অষ্টম ও নবম স্থানে। ষষ্ঠ স্থানে রয়েছে ইজারায়েলের তেল আভিভ, সপ্তম স্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ। দশম স্থানে দক্ষিণ কোরিয়ার সিওল। ১৩ তম স্থানে রয়েছে সিঙ্গাপুর। চিনের রাজধানী বেজিং রয়েছে ১৪তম স্থানে। তবে থাকার নিরিখে সবথেকে কম খরচ হবে তুরস্কের আঙ্কারা। বিশ্বের বিভিন্ন শহরের তালিকায় ২০৭ নম্বরে রয়েছে এই শহর।