US on India’s Stand in UN: ‘আমরা আশাহত’, মার্কিন কূটনৈতিক সম্পর্কেও কি প্রভাব ফেলবে রাষ্ট্রসঙ্ঘে ভারতের অবস্থান?

US on India's Stand in UN: বৃহস্পতিবারই এক আমেরিকার কংগ্রেসের সদস্য জানান, রাষ্ট্রসঙ্ঘে ইউক্রেনের উপরে রাশিয়ার হামলা চালানো নিয়ে যে ভোট প্রস্তাব আনা হয়েছিল, তাতে ভারত ভোটদানে বিরত থাকায় তারা আশাহত হয়েছেন।

US on India's Stand in UN: 'আমরা আশাহত', মার্কিন কূটনৈতিক সম্পর্কেও কি প্রভাব ফেলবে  রাষ্ট্রসঙ্ঘে ভারতের অবস্থান?
রাষ্ট্রসঙ্ঘে চলছে ভোটাভুটি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 7:22 AM

ওয়াশিংটন: ইউক্রেনের (Ukraine) বিরুদ্ধে বিনা প্ররোচনাতেই যুদ্ধ শুরু করেছে রাশিয়া(Russia), বিগত এক মাস ধরে এই দাবিই তুলে আসছে আমেরিকা (USA)। রাশিয়াকে ‘শিক্ষা’ দিতে ইতিমধ্যেই তারা আর্থিক অনুদানও বন্ধ করেছে। এখনও যুদ্ধ না থামালে আগামিদিনে আরও কড়া নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে পুতিনের দেশকে, এমনটাও জানিয়েছে আমেরিকা। তাদের এই অবস্থানে ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নকে পাশে পেলেও, ভারত(India)-কে পুরোপুরিভাবে পাশে পায়নি আমেরিকা। এই বিষয় নিয়ে ক্ষোভ জমেছিল আগেই। এবার রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদ থেকে রাশিয়াকে বরখাস্ত করার প্রস্তাবেও ভারত ভোটদানে বিরত থাকায়, আরও চটল আমেরিকা।

বৃহস্পতিবারই এক আমেরিকার কংগ্রেসের সদস্য জানান, রাষ্ট্রসঙ্ঘে ইউক্রেনের উপরে রাশিয়ার হামলা চালানো নিয়ে যে ভোট প্রস্তাব আনা হয়েছিল, তাতে ভারত ভোটদানে বিরত থাকায় তারা আশাহত হয়েছেন। সংবাদসংস্থা সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে রিপাবলিকান কংগ্রেস সদস্য ব্রিয়ান ফিটজ়প্যাট্রিক বলেন, “যেসব দেশ রাশিয়ার দিকে পা বাড়াচ্ছে, তাদের জবাবদিহি করা উচিত। গতকালই আমি ভারতের প্রতিনিধির সঙ্গে দেখা হয়েছিল, রাষ্ট্রসঙ্ঘে ভোটদান থেকে বিরত থাকা নিয়ে আমরা অত্যন্ত আশাহত”। ভারতের প্রতিনিধি তরণজিৎ সিং সান্ধুর সঙ্গে দেখা হওয়ার প্রসঙ্গেই এই কথা বলেন মার্কিন কংগ্রেস সদস্য।

রাশিয়ার বিরুদ্ধে কী পদক্ষেপ করা উচিত, সে প্রসঙ্গে ব্রিয়ান ফিটজ়প্যাট্রিক বলেন, “যে সমস্ত দেশরা মতামত প্রকাশে দ্বিধাপ্রকাশ করছে, তাদের জবাবদিহি করা উচিত। আজ সকালেই আমরা জানতে পারি যে জার্মানি রাশিয়ার সঙ্গে তেল কেনার বিষয়ে দ্বিধা প্রকাশ করছে। ভ্লাদিমির পুতিন ও রাশিয়ার সরকারকে জবাবদিহি করতে বাধ্য করা উচিত। কঠোরতম নিষেধাজ্ঞা জারি করা উচিত, যা আমরা এখনও করিনি। দ্বিতীয়, ইউক্রেনীয়দের যাবতীয় সামরিক অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করা। আমরা সেটাও এখনও অবধি সম্পূর্ণভাবে করে উঠতে পারিনি।”

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেনের দ্বন্দ্ব ও পরবর্তী সময়ে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ভারত রাষ্ট্রসঙ্ঘে এই বিষয়ে ভোটদানে বিরত থেকেছে। নিরাপত্তা পরিষদ ও রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভা থেকেও ভোটদানে বিরত থেকেছে ভারত। প্রতিবারই ভারতের তরফে কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের সপক্ষেই সওয়াল করা হয়েছে।