Viral Video of Taliban pouring Liquor: জল নয়, খালে বইছে সুরা! ৩ হাজার লিটার মদ নষ্ট করল তালিবান

Viral Video of Taliban pouring Liquor: রবিবারই আফগানিস্তানের জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্সের তরফে ওই ভিডিয়ো ফুটেজ পোস্ট করা হয়। সেখানে দেখা যায়, কাবুলের একটি খালে বড় বড় ড্রাম ভর্তি মদ ঢেলে দেওয়া হচ্ছে।

Viral Video of Taliban pouring Liquor: জল নয়, খালে বইছে সুরা! ৩ হাজার লিটার মদ নষ্ট করল তালিবান
খালে ঢেলে দেওয়া হচ্ছে মদ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 9:19 AM

কাবুল: তালিবানের (Taliban) হাতে ক্ষমতা হস্তান্তরের পরই দেশবাসীর ভয় ছিল, রোজই হয়তো রাস্তা দিয়ে রক্ত গঙ্গা বইবে! রক্ত না বইলেও, মদের (Liquor) বন্যার সাক্ষী রইল আফগানবাসীরা। তালিবান সরকারের তরফে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা (Lioquor Selling Ban)  জারির পরই আফগান গোয়েন্দা বিভাগের (Intelligence Department) একটি দল কাবুলের খালেই ঢেকে দিল বাজেয়াপ্ত করা ৩ হাজার লিটার মদ।

ভাইরাল ভিডিয়ো:

রবিবারই আফগানিস্তানের জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্সের তরফে ওই ভিডিয়ো ফুটেজ পোস্ট করা হয়। সেখানে দেখা যায়, কাবুলের একটি খালে বড় বড় ড্রাম ভর্তি মদ ঢেলে দেওয়া হচ্ছে। আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ সূত্রে জানা গিয়েছে, শহরের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে মোট প্রায় ৩ হাজার লিটার মদ বাজেয়াপ্ত করা হয়েছিল। সেই মদই কাবুলের খালে ফেলে দেওয়া হয়।

কেন ফেলে দেওয়া হল মদ?

রবিবার টুইটারে পোস্ট করা ভিডিয়োয় এক গোয়েন্দা আধিকারিককে বলতে শোনা যায়, মুসলিমদের মদ তৈরি ও বিক্রি থেকে সরে আসতেই হবে। কবে তল্লাশি অভিযান চালানো হয়েছিল বা  ভিডিয়োটি কোন দিনের, সে সম্পর্কে কিছু জানা না গেলেও, আফগানিস্তানের গোয়েন্দা বিভাগের তরফে পেশ করা বিবৃতিতে জানানো হয়েছে, অভিযান চলাকালীন মোট তিনজন ডিলারকে গ্রেফতার করা হয়েছে।

আফগানিস্তানে আগেও মদ বিক্রি ও মদ্যপানে নিষেধাজ্ঞা জারি ছিল, তবে তা কঠোরভাবে পালন করা হত না। কিন্তু ক্ষমতা হস্তান্তরের পর তালিবানরা দেশে মদের উপর সম্পূর্ণরূপে নিষেধাজ্ঞা জারি করে। কট্টর ইসলামপন্থীরা মদকে ‘হারাম’ বলেই গণ্য করে থাকে। সেই কারণেই আফগানিস্তানে মদ তৈরি, বিক্রি ও পানের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, গত ১৫ অগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পরই, নয়া তালিবান সরকারের নির্দেশে দেশজুড়ে তল্লাশি অভিযান বৃদ্ধি পেয়েছে। মদ থেকে মাদক, যাবতীয় নেশাদ্রব্য বাজেয়াপ্তের পাশাপাশি গ্রেফতার ও শাস্তিও দেওয়া হচ্ছে।