WHO warns on Omicron : উপসর্গ গুরুতর না হলেও, সংক্রমিতের সংখ্যা টলিয়ে দিতে পারে স্বাস্থ্য পরিকাঠামো; সতর্কবার্তা হু-র

Omicron: এই ভ্যারিয়েন্টটি করোনার পূর্ববর্তী যে কোনও ভ্যারিয়েন্টের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

WHO warns on Omicron : উপসর্গ গুরুতর না হলেও, সংক্রমিতের সংখ্যা টলিয়ে দিতে পারে স্বাস্থ্য পরিকাঠামো; সতর্কবার্তা হু-র
ওমিক্রন নিয়ে সতর্ক থাকার পরামর্শ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 10:53 PM

নয়া দিল্লি: করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রুত ছড়িয়ে পড়ায় যথেষ্ট উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রনের ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া শাখার ডিরেক্টর পুনম ক্ষেত্রপাল সিং শুক্রবার বিশ্ববাসীকে সতর্ক করে দিয়েছেন। নতুন ভ্যারিয়েন্টটিকে আপাতভাবে যেমন দেখাচ্ছে, ততটা “হালকা” ভাবে যেন না নেওয়া হয়। এই ভ্যারিয়েন্টটি করোনার পূর্ববর্তী যে কোনও ভ্যারিয়েন্টের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে বলে মনে করছেন তিনি।

অতিমারি এখনও শেষ হয়নি

সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, বিশ্বব্যাপী করোনার ঝুঁকি বাড়ছে। কারণ, ভ্যারিয়েন্টটির আবির্ভাব এটা বুঝিয়ে দিচ্ছে যে অতিমারি এখনও শেষ হয়নি। তাঁর কথায় “বর্তমান সীমিত প্রমাণের উপর ভিত্তি করে, ওমিক্রন সবথেকে দ্রুত হারে ছড়িয়ে পড়ছে বলে মনে হচ্ছে। পূর্ববর্তী অন্য কোনও ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এমনটা দেখা যায়নি। দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক তথ্য থেকে মনে করা হচ্ছে ওমিক্রনের দ্বারা পুনরায় সংক্রমণের ঝুঁকি অনেকটা বেশি।”

ওমিক্রন নিয়ে আরও তথ্যের প্রয়োজন

তবে তিনি এও মনে করছেন যে এই বিষয়ে দৃঢ় কোনও সিদ্ধান্তে আসতে হলে আরও তথ্যের প্রয়োজন। কারণ ওমিক্রনের সংক্রমণ কতটা তীব্র হতে পারে, তার উপর এখনও সীমিত তথ্য রয়েছে গবেষকদের হাতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক ডিরেক্টর জানিয়েছেন, ওমিক্রনের সংক্রমণের তীব্রতা সম্পর্কে আরও তথ্য আগামী দিনগুলিতে গবেষকদের হাতে আসবে বলে আশা করা হচ্ছে।

টলিয়ে দিতে পারে স্বাস্থ্য ব্যবস্থা

নতুন ভ্যারিয়েন্টের উপর ভ্যাকসিনের প্রভাব সম্পর্কে পুণম ক্ষেত্রপাল সিং বলেন, প্রাথমিক তথ্য থেকে বোঝা যায় যে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমতে পারে। তাঁর কথায়, “ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা সম্পূর্ণরূপে মূল্যায়ন করার জন্য যথেষ্ট প্রমাণ পেতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। আমাদের ওমিক্রনকে হালকা ভাবে নিলে চলবে না। ওমিক্রনে কম গুরুতর রোগ হলেও, সংক্রমিতের সংখ্যা আবারও স্বাস্থ্য ব্যবস্থাকে টলিয়ে দিতে পারে।”

কী বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

বিশেষজ্ঞরা ভাগেই জানিয়েছেন যে ওমিক্রন ভ্যারিয়েন্টের মৃদু উপসর্গ দেখা যাচ্ছে আক্রান্তদের মধ্যে। হু প্রধান টেডরস আধানম ঘেব্রেসাস বলেন, ‘ওমিক্রনকে মৃদু বলে গুরুত্ব দিচ্ছেন না অনেকে। কিন্তু ওমিক্রনের জেরে অসুস্থতা যতই কম হোক না কেন, এত বেশি সংখ্যায় মানুষ আক্রান্ত হতে পারে যাতে স্বাস্থ্য ব্যবস্থা ধাক্কা খেতে পারে।’ সতর্ক করে তিনি বলেন, ‘ভ্যাকসিন দেওয়া হয়েছে মানেই মাস্ক নয়, ভ্যাকসিন দেওয়া হয়েছে মানেই সামাজিক দূরত্ব নয়, এমনটা ভাবলে চলবে না। সমস্ত করোনা বিধি সমান ভাবে মেনে চলতে হবে।’ বুস্টার ডোজ়় প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেক দেশ বুস্টার ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে, কিন্তু বুস্টার ডোজ় দিলেই যে ওমিক্রন থেকে মুক্তি মিলবে এমন প্রমাণ নেই।’

আরও পড়ুন : Legal Age of Marriage: বিশ্লেষণ: মেয়েদের বিবাহের ন্যূনতম বয়স একুশ করার পিছনে কী যুক্তি?

আরও পড়ুন: Omicron in India: অপ্রয়োজনে বাইরে নয়, যত সম্ভব ভিড় এড়ান, মাস্ক পরুন; ওমিক্রনের সতর্কতা জারি কেন্দ্রের