Wagner Succession: প্রিগোজিনের রহস্য-মৃত্যুর পর ‘ওয়াগনার’ গোষ্ঠীর পরবর্তী বস তাঁর ছেলে পাভেল

Wagner Succession: ইচ্ছাপত্রে ওয়াগনার গোষ্ঠীর নেতৃত্ব-সহ ইয়েভজেনি প্রিগোজিনের সিংহাভাগ সম্পত্তির উত্তরাধিকারী হিসেবে নাম রয়েছে পাভেলের। উত্তরাধিকার সূত্রে ওয়াগনার গোষ্ঠীর নেতৃত্বের পাশাপাশি, পাভেল প্রায় ১০ কোটি পাউন্ড, অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ১০০৮ কোটি টাকার সম্পত্তির মালিক হলেন।

Wagner Succession: প্রিগোজিনের রহস্য-মৃত্যুর পর 'ওয়াগনার' গোষ্ঠীর পরবর্তী বস তাঁর ছেলে পাভেল
ছেলে পাভেলকেই উত্তরাধিকারী বেছে নিয়েছেন প্রয়াত 'ওয়াগনার বস' ইয়েভজেনি প্রিগোজিন Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2023 | 8:37 PM

মস্কো: বয়স তাঁর সবে ২৫। তবে, তাঁকেই উত্তরাধিকারী হিসেবে মনোনীত করে গিয়েছেন তাঁর বাবা। ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুর পর, কুখ্যাত রুশ যোদ্ধা গোষ্ঠী ‘ওয়াগনার’-এর পরবর্তী ‘বস’ হতে চলেছেন তাঁর ছেলে পাভেল প্রিগোজিন। সোশ্যাল মিডিয়ায় প্রিগোজিনের ইচ্ছাপত্র বলে দাবি করা একটি নথির ছবি ভাইরাল হয়েছে। সেই ইচ্ছাপত্রে ওয়াগনার গোষ্ঠীর নেতৃত্ব-সহ ইয়েভজেনি প্রিগোজিনের সিংহাভাগ সম্পত্তির উত্তরাধিকারী হিসেবে নাম রয়েছে পাভেলের। সূত্রের খবর, ইউক্রেন যুদ্ধে ফের রুশ সেনার কাঁদে কাঁদ মিলিয়ে লড়তে আগ্রহী ভাড়াটে যোদ্ধা গোষ্ঠীটি। তাই এই যুদ্ধে ফের যোগ দেওয়ার বিষয়ে এখন রাশিয়ান ন্যাশনাল গার্ড বাহিনীর সঙ্গে আলোচনা করছেন গোষ্ঠীর নয়া ‘বস’ পাভেল। রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ১ অক্টোবর থেকেই ওয়াগনার গ্রুপের ‘কমান্ড’ গ্রহণ করেছেন পাভেল প্রিগোজিন।

একসময় ভ্লাদিমির পুতিনের সঙ্গে একেবারে গলায় গলায় সম্পর্ক ছিল বিশাল ক্যাটারিং সাম্রাজ্যের মালিক ইয়েভজেনি প্রিগোজিনের। এমনকি, তাঁকে ‘পুতিনের শেফ’ বলেও ডাকা হত। ওয়াগনার গোষ্ঠী গঠনের আগে, ব্যবসায়ী হিসেবে বিপুল সম্পদ সঞ্চয় করেছিলেন তিনি। বেলারুশ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, লিবিয়া, মালি-সহ বিশ্বের বিভিন্ন দেশে অর্থের বিনিময়ে যুদ্ধ করত ওয়াগনার গোষ্ঠী। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর, ক্রেমলিনের পক্ষ অবলম্বন করেছিল তারা। তবে, যুদ্ধ যত এগিয়েছে, ততই ক্রেমলিনের সঙ্গে দূরত্ব বাড়ছিল ওয়াগনারের। চলতি বছরের অগস্টে, দেশের সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহের চেষ্টা করেছিলেন ইয়েভজেনি প্রিগোজিন। তবে, সেই অভ্যুত্থান ব্যর্থ হয়েছিল। তিনি বেলারুশে আশ্রয় নিয়েছিলেন। এর দুই মাস পরই, মস্কোর ঠিক বাইরে এক বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় ৬২ বছর বয়সী প্রিগোজিনের। তবে, তার মৃত্যুর কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

ইয়েভজেনি প্রিগোজিনের যে ইচ্ছাপত্রের ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, সেটি চলতি বছরের ২ মার্চ তৈরি করা হয়েছিল। তাঁর উত্তরাধিকারের বেশিরভাগই তিনি তাঁর ছেলে পাভেলকে দিয়ে গিয়েছেন। ইচ্ছাপত্রে লেখা আছে, “আমার সমস্ত সম্পত্তি, সেইসঙ্গে ভবিষ্যতে আমি আর যে যে সম্পদ অধিগ্রহণ করব, তা সব আমি পাভেল ইভগেনিভিচ প্রিগোজিনকে দিয়ে যাচ্ছি।” উত্তরাধিকার সূত্রে ওয়াগনার গোষ্ঠীর নেতৃত্বের পাশাপাশি, পাভেল প্রায় ১০ কোটি পাউন্ড, অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ১০০৮ কোটি টাকার সম্পত্তির মালিক হলেন। সেই সঙ্গে, সেন্ট পিটার্সবার্গে একটি তিনতলা বাড়ি, নয়টি জয়েন্ট স্টক কোম্পানি এবং কনকর্ডের শেয়ার এবং বিশাল ক্যাটারিং সাম্রাজ্যের উত্তরাধিকারী হচ্ছেন তিনি। এর আগেই তিনি ইয়েভজেনি প্রিগোজিনের বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগে বিভিন্ন ভূমিকা পালন করেছেন। এবার তিনিই বস।