Apple India Business: চিনের মুখ থেকে গ্রাস ছিনিয়ে নিচ্ছে ভারত, ১০০ শতাংশ ব্যবসা বাড়ল IPhone-র

India-China: ভারত থেকে অ্যাপেলের আইফোন রফতানি ২০২২-২৩ অর্থবর্ষে ৬.২৭ বিলিয়ন থেকে বেড়ে ২০২৩-২৪ অর্থবর্ষে ১২.১ বিলিয়ন ডলার হয়েছে, যা প্রায় ১০০ শতাংশেরও বেশি বৃদ্ধি। এই পরিসংখ্যানগুলি দেখেই বোঝা যাচ্ছে যে ভারত এখন অ্যাপলের গ্লোবাল সাপ্লাই চেইনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

Apple India Business: চিনের মুখ থেকে গ্রাস ছিনিয়ে নিচ্ছে ভারত, ১০০ শতাংশ ব্যবসা বাড়ল IPhone-র
প্রতীকী চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 1:31 PM

নয়া দিল্লি: ড্রাগনকে কড়া টক্কর। চিনের মুখের গ্রাস কেড়ে নিচ্ছে ভারত। এক সময়ে যেখানে মোবাইল হাব ছিল চিন, সেখানেই এবার ভারত ব্যবসা দখল করছে। করোনাকালের পর থেকে বিশ্বের অনেক বড় কোম্পানিই চিনের উপর থেকে নির্ভরশীলতা কমিয়েছে। চিনের উপর ভরসা কমতেই সেই সুযোগকে কাজে লাগিয়েছে ভারত। অ্যাপেল থেকে শুরু করে টেসলা, সমস্ত বড় বড় সংস্থাই এখন ভারতে কারখানা খুলতে চাইছে। বিশ্বজুড়ে আইফোনের এমনিই বিপুল চাহিদা। দীর্ঘধিন ধরেই জল্পনা ছিল, ভারতে আইফোন উৎপাদন শুরু হতে পারে। আর আইফোন উৎপাদন শুরু হতেই ভারত থেকে অ্যাপেলের মোবাইলের রফতানি দ্বিগুণ হয়েছে।

‘ট্রেড ভিশন’ নামক একটি ট্রেডিং প্ল্যাটফর্মের তথ্যে জানা গিয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষে ভারত থেকে ১২.১ বিলিয়ন ডলারের আইফোন রফতানি করা হয়েছে। এর আগের অর্থবর্ষে এই সংখ্যা ছিল ৬.২৭ বিলিয়ন ডলার।

ভারত থেক রফতানি বাড়ছে স্মার্টফোনের-

জানা গিয়েছে,  ভারতে এখন প্রচুর পরিমাণে স্মার্টফোন তৈরি হচ্ছে এবং রফতানি ক্রমাগত বাড়ছে। ২০২৩-২৪ আর্থিক বর্ষে ভারত থেকে ১৬.৫ বিলিয়ন ডলারের স্মার্টফোন রফতানি হয়েছে, যা আগের অর্থবর্ষে ১২ বিলিয়ন ডলার ছিল। এতে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে অ্যাপেলের আইফোনের।

ভারত চিনকে কড়া প্রতিযোগিতা দিচ্ছে-

ভারত থেকে অ্যাপেলের আইফোন রফতানি ২০২২-২৩ অর্থবর্ষে ৬.২৭ বিলিয়ন থেকে বেড়ে ২০২৩-২৪ অর্থবর্ষে ১২.১ বিলিয়ন ডলার হয়েছে, যা প্রায় ১০০ শতাংশেরও বেশি বৃদ্ধি। এই পরিসংখ্যানগুলি দেখেই বোঝা যাচ্ছে যে ভারত এখন অ্যাপলের গ্লোবাল সাপ্লাই চেইনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ভারত সরকারের পিএলআই স্কিমের মতো উদ্যোগগুলি অ্যাপলের মতো সংস্থাগুলিকে স্থানীয় উত্পাদনে বিনিয়োগ করতে উত্সাহিত করেছে৷ আমেরিকার বাজারে ভারতীয় তৈরি আইফোনের বিক্রি ক্রমাগত বাড়ছে।