Share Market: এই ভুলগুলি এড়িয়ে চলুন, সহজেই বড় লাভের মুখ দেখুন শেয়ার মার্কেটে

Share Market: ইন্ট্রা-ডে খেলার ক্ষেত্রেও কিছু সতর্কবাণী শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। সহজ দিনের দিন বড় লাভ তোলার ক্ষেত্রে অনেকেই ইন্ট্রা-ডে তে বিনিয়োগ করতে ইচ্ছুক হন। কিন্তু দীর্ঘদিন শেয়ারে বিনিয়োগের অভিজ্ঞতা না থাকলে, শেয়ার সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলে এই ধরনের খেলা থেকে বিরত থাকাই শ্রেয়।

Share Market: এই ভুলগুলি এড়িয়ে চলুন, সহজেই বড় লাভের মুখ দেখুন শেয়ার মার্কেটে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 8:20 AM

কলকাতা: বর্তমান সময়ে বিনিয়োগের ক্ষেত্রে রোজই নিত্যনতুন দরজা খুলে যাচ্ছে শেয়ার মার্কেটে। এমনকী শেয়ার মার্কেটের (Share Market) প্রতি আগের থেকে অনেক বেশি আগ্রহ বেড়েছে আম-আদমিরও। শুরু হয়েছে প্রযুক্তি নির্ভর ট্রেডিং। এসে গিয়েছে নিত্যনতুন অ্যাপ। যার মাধ্যমে যে কেউ চাইলে সহজেই বিনিয়োগ করতে পারেন শেয়ার মার্কেটে। তবে বিশেষজ্ঞরা বলছেন, শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে বেশি তাড়াহুড়ো না করে, ঠাণ্ডা মাথাতেই বিনিয়োগ করা শ্রেয়। তবে অনেকেই আবার ভাবেন কিছু না জেনে বিনিয়োগ করলে বড় লোকসানের মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকে। তবে খানিক বুদ্ধি থাটিয়ে আর বাজার বুঝে বিনিয়োগ করলে লোকসানের সম্ভাবনা অনেক কম থাকে। তবে এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে বেশ কিছু বিষয়। 

মাথা রাখবেন কোন বিষয়গুলি? 

বিশেষজ্ঞরা বলছেন, প্রথম পর্যায়ে বিনিয়োগ শুরুর সময় বেশিরভাগ ক্ষেত্রেই পেনি স্টক বা স্বল্প মূলের স্টকের দিকে নজর থাকে বিনিয়োগকারীদের। কিন্তু, এখানে ঘনাতে পারে বিপদ। এই স্টকগুলির দাম প্রথমে হু হু করে বাড়তে শুরু করলেও মার্কেট ম্যানিপুলেশনের পর এর দাম প্রায়শই পড়তে দেখা যায়। সে ক্ষেত্রে সঠিকভাবে মার্কেট বুঝে পেনি স্টকে বিনিয়োগ না করলে বড় লোকসানের সম্ভাবনা থেকে যায়। তাই নতুন বিনিয়োগকারীদের প্রথমের কম দামী শেয়ার কেনা থেকে বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে ইন্ট্রা-ডে খেলার ক্ষেত্রেও কিছু সতর্কবাণী শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। সহজ দিনের দিন বড় লাভ তোলার ক্ষেত্রে অনেকেই ইন্ট্রা-ডে তে বিনিয়োগ করতে ইচ্ছুক হন। কিন্তু দীর্ঘদিন শেয়ারে বিনিয়োগের অভিজ্ঞতা না থাকলে, শেয়ার সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলে এই ধরনের খেলা থেকে বিরত থাকাই শ্রেয়। অন্যদিকে ইন্ট্রা-ডের পাশাপাশি অপশন বায়িংয়ের ক্ষেত্রেও বিশেষভাবে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। কারণে এখানেও রয়েছে বড়সড় ঝুঁকি। নতুন বিনিয়োগকারীরা সহজেই এ ক্ষেত্রে আকর্ষিত হলে বিশেষজ্ঞরা বলছেন প্রাথমিকভাবে এদিকে নজর না দিয়ে সাধারণ ট্রেডিং করা উচিৎ। কমপক্ষে দু বছর শেয়ার মার্কেটে বিনিয়োগে অভিজ্ঞতা হয়ে গেলে তবে অপশন বায়িং বা সেলিং করা উচিত বলে মত অনেক বিশেষজ্ঞদের।