DA বাড়ল সরকারি কর্মীদের, দীপাবলির আগেই বড় সুখবর

DA Hike: সাধারণত বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির জন্য সামঞ্জস্য রাখতে মহার্ঘ ভাতা দেওয়া হয়। রাজ্য সরকারি কর্মীদের দীর্ঘদিনের দাবি রয়েছে এই মহার্ঘ ভাতা নিয়ে। এবার ডিএ বৃদ্ধি হলে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ফারাক বাড়বে আরও।

DA বাড়ল সরকারি কর্মীদের, দীপাবলির আগেই বড় সুখবর
ডিএ বৃদ্ধির ঘোষণাImage Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 16, 2024 | 4:16 PM

নয়া দিল্লি: দীপাবলির আগেই এল সুখবর। আবারও ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উৎসবের মরসুমে এই খবর সরকারি কর্মীদের যে স্বস্তি দেবে, তা বলাই বাহুল্য।

কেন্দ্রীয় সরকারি কর্মী ও অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য ৩ শতাংশ মহার্ঘ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। সাধারণত প্রত্যেক বছর ২ বার বাড়ে এই ভাতা। সাম্প্রতিক কনজিউমার প্রাইস ইনডেক্সের ওপর ভিত্তি করে এই মহার্ঘ ভাতার বৃদ্ধির হিসেব করা হয়।

বর্তমানে বেসিক পে-র ওপর ৫০ শতাংশ হারে ডিএ পান সরকারি কর্মীরা। এবার ৩ শতাংশ বাড়ার ফলে ৫৩ শতাংশ ডিএ পাবেন কর্মীরা।

জানুয়ারি ও জুলাই মাসে ডিএ বাড়িয়ে থাকে কেন্দ্রীয় সরকার। তবে ঘোষণা করা হয় দীপাবলি বা হোলির সময়। তবে এবছর জুলাই মাসে ডিএ বৃদ্ধি অনেকটা দেরিতে হয়। হিসেব মতো এবার অক্টোবরের শুরুতেই ডিএ বৃদ্ধির কথা ঘোষণা হওয়ার কথা ছিল। এই বিষয়ে কনফেডারেশন অব সেন্ট্রাল গভর্নমেন্ট এমপ্লয়িজের তরফে নির্মলা সীতারামনকে একটি চিঠিও দেওয়া হয়।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই ডিএ বৃদ্ধি হলে, রাজ্য সরকারি কর্মীদের ডিএ-র সঙ্গে কেন্দ্রের ফারাক হবে ৩৯ শতাংশ। স্বাভাবিকভাবেই রাজ্য প্রশাসন প্রাপ্য মহার্ঘ ভাতা না দেওয়ায় ফের ক্ষোভ যৌথ সংগ্রহে মঞ্চের। তীব্র আন্দোলনের হুঁশিয়ারি দিচ্ছেন আন্দোলনকারীরা।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই বকেয়া ডিএ’র দাবিতে আন্দোলনে নেমেছেন রাজ্য সরকারি কর্মীরা। ডিএ সরকারি কর্মীদের অধিকার বলেও উল্লেখ করে আদালত। সুপ্রিম কোর্টের সেই মামলা এখনও বিচারাধীন। অন্যদিকে ডিএ’র দাবিতে কখনও লাগাতার চলছে আন্দোলন। উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়-সহ কেন্দ্রীয় মন্ত্রীদের দ্বারস্থও হন সরকারি কর্মীদের সংগঠন।