Share Market: কারোর পৌষ মাস, কারোর সর্বনাশ শেয়ার বাজারে! দিওয়ালির এমন বাজার ১০ বছরে প্রথম

Share Market: বাজার বিশেষজ্ঞরা বলছেন, শুধু কোভিডকালের পরই নয়, বরং বিগত ১০ বছরে সবথেকে খারাপ অক্টোবর মাস এটা বিনিয়োগকারীদের জন্য। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত মাত্র ৪ বার এমন হয়েছে যে দীপাবলির আগে নিফটি নেগেটিভ রিটার্ন দিয়েছে।

Share Market: কারোর পৌষ মাস, কারোর সর্বনাশ শেয়ার বাজারে! দিওয়ালির এমন বাজার ১০ বছরে প্রথম
প্রতীকী চিত্রImage Credit source: Meta AI
Follow Us:
| Updated on: Oct 25, 2024 | 12:21 PM

মুম্বই: উৎসবের মরশুম। চারিদিকেই খুশির হাওয়া। দীপাবলির জন্য চলছে কেনাকাটা। তবে এই আনন্দ-উৎসবের মাঝেও মুখ ভার বিনিয়োগকারীদের। যেখানে দীপাবলির আগেই শেয়ার বাজারে বিনিয়োগ করে লাখ লাখ টাকা পকেটে আসে, সেখানেই এবার শুধুই লোকসান। গত এক মাসে নিফটির পতন প্রায় ৬ শতাংশ হয়েছে। সেনসেক্সও ৪৮০০ পয়েন্ট পতন হয়েছে। তবে কি দীপাবলির ম্যাজিক উধাও হয়ে গেল দালাল স্ট্রিট থেকে? ১০ বছরের ট্রাক রেকর্ড কিন্তু বলছে অন্য কথা।

বাজার বিশেষজ্ঞরা বলছেন, শুধু কোভিডকালের পরই নয়, বরং বিগত ১০ বছরে সবথেকে খারাপ অক্টোবর মাস এটা বিনিয়োগকারীদের জন্য। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত মাত্র ৪ বার এমন হয়েছে যে দীপাবলির আগে নিফটি নেগেটিভ রিটার্ন দিয়েছে। ২০১৫ সালে দীপাবলির আগে নিফটি সূচক ৪.৪৫ শতাংশ পতন হয়েছিল। সেখানেই গত বছর নিফটিতে ১.৩৬ শতাংশ পতন হয়েছিল। কিন্তু চলতি বছরের অক্টোবর মাস জুড়ে নিফটি যেভাবে ঋণাত্বক হারে এগোচ্ছে, তাতে ২০১৪ সালের রেকর্ডও ভেঙে যাবে বলেই মনে করা হচ্ছে।

তবে কি বিনিয়োগ করা উচিত নয়?

যেখানে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বাজার থেকে ৮৬ হাজার কোটি টাকা তুলে নিয়েছে, সেখানেই আবার দেশীয় বিনিয়োগকারীরা শেয়ার বাজারে ৯৩ হাজার কোটি টাকা ঢেলেছে, যা বাজারে ভারসাম্য ধরে রাখতে সাহায্য করেছে।

বাজার বিশেষজ্ঞদের মতে, যারা দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করছেন, তাদের জন্য এটা মোটেও উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি নয়। বরং ছোট স্টকে যারা বিনিয়োগ করেছেন, বিশেষ করে রিটেল বিনিয়োগকারীরা, তারা অনেক বেশি ক্ষতির মুখে পড়েছেন। উদাহরণ হিসাবে কোচি শিপইয়ার্ডের স্টক দেখা যেতে পারে, যা ৫২ শতাংশ পতন হয়েছে।

সাধারণত দীপাবলির শুভ মুহূর্তকে মাথায় রেখেই বিনিয়োগকারীরা নতুন উদ্যমে বাজারে বিনিয়োগ করেন। কর্পোরেট আর্নি সেশনও অক্টোবর থেকেই শুরু হয়। সেই কারণেই বিগত ১০ বছরের ট্রাকরেকর্ড বলছে, দীপাবলির আগে লাভের মুখই দেখেছেন বিনিয়োগকারীরা। বাজার বিশেষজ্ঞদের মতে, ভারতের শেয়ার বাজারের পরিধি দ্রুত বৃদ্ধি হচ্ছে, গ্লোবাল লিস্টেও জায়গা করে নিচ্ছে। তাই বর্তমানে বাজারে কিছুটা পতন হলেও, দীর্ঘমেয়াদে লাভ-ই লাভ অপেক্ষা করছে।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।