Changes for New Financial Year: সেভিং স্কিম থেকে ক্রিপ্টোকারেন্সিতে কর, নতুন অর্থবর্ষে কী কী পরিবর্তন আসতে চলেছে?

Changes for New Financial Year: চলতি বছরের বাজেট অধিবেশনেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে এবার থেকে ভার্চুয়াল সম্পত্তি বা এক কথায় ক্রিপ্টোকারেন্সির উপরে কর বসতে চলেছে। গত সপ্তাহের শুক্রবারই সংসদেও ক্রিপ্টোকারেন্সি বিল পাশ হয়ে গিয়েছে।

Changes for New Financial Year: সেভিং স্কিম থেকে ক্রিপ্টোকারেন্সিতে কর, নতুন অর্থবর্ষে কী কী পরিবর্তন আসতে চলেছে?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 2:27 PM

নয়া দিল্লি: ৩১ মার্চ কেবল চলতি অর্থবর্ষের (2020-21 Financial Year) শেষকেই ইঙ্গিত দেয় না, একইসঙ্গে নতুন অর্থবর্ষের সূচনাকেও বোঝায়। আর নতুন অর্থবর্ষ শুরু মানেই অর্থনৈতিক ক্ষেত্রে আসতে চলেছে একাধিক পরিবর্তন। ২০২২ সালের ১ এপ্রিল থেকে পোস্ট অফিস (Post Office) থেকে শুরু করে ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency)- একাধিক ক্ষেত্রে পরিবর্তন আসতে চলেছে। যদি এই পরিবর্তনগুলি না জানেন, তবে আগামী মাস থেকেই চরম সমস্যার মুখে পড়তে হতে পারে আপনাকে।

কী কী পরিবর্তন আসতে চলেছে, একনজরে দেখে নিন-

১. পোস্ট অফিসে সুদের হার: আগামী ১ এপ্রিল থেকে পোস্ট অফিসের এমআইএস, এসসিএসসি বা টার্ম ডিপোজিটের ক্ষেত্রে এবার থেকে আর হাতে নগদ দেওয়া হবে না। তার বদলে পোস্ট অফিসের অ্যাকাউন্টেই সরাসরি সেই টাকা পাঠিয়ে দেওয়া হবে। এরজন্য পোস্ট অফিসের সেভিং অ্যাকাউন্টের সঙ্গে টার্ম ডিপোজিটের অ্যাকাউন্ট লিঙ্ক করার কথাও বলা হয়েছে।

পোস্ট অফিসের তরফে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে সুদের টাকা সরাসরি অ্যাকাউন্ট হোল্ডারদের পোস্ট অফিস সেভিং অ্যাকাউন্ট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। যদি কোনও ব্যক্তি তাঁর সেভিং অ্যাকাউন্ট সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, মান্থলি ইনকাম স্কিম ও টার্ম ডিপোজিট অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করাতে না পারেন, তবে বকেয়া সুদের অর্থ চেকের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

২.ক্রিপ্টোকারেন্সি ট্যাক্স: চলতি বছরের বাজেট অধিবেশনেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে এবার থেকে ভার্চুয়াল সম্পত্তি বা এক কথায় ক্রিপ্টোকারেন্সির উপরে কর বসতে চলেছে। গত সপ্তাহের শুক্রবারই সংসদেও ক্রিপ্টোকারেন্সি বিল পাশ হয়ে গিয়েছে। ১ এপ্রিল থেকেই ক্রিপ্টোকারেন্সির উপরে ৩০ শতাংশ কর বসতে চলেছে। ক্রিপ্টো কেনা-বেচার উপরেও ১ শতাংশ টিডিএস বসতে চলেছে।

৩.আইটিআর না দিলে বসবে অতিরিক্ত টিডিএসের বোঝা: ২০২০-২১ অর্থবর্ষে যদি আইটিআর ফাইল না করে থাকেন, তবে নতুন অর্থবর্ষে আপনার উপরে অতিরিক্ত টিডিএস বা টিসিএসের বোঝা চাপতে চলেছে। যদি কোনও ব্যক্তি ২০১৯-২০ সালে কেউ আইটিআর ফাইল করে থাকেন, কিন্তু ২০২০-২১ সালে আইটিআর না দেন এবং সেই অর্থবর্ষে টিডিএস ৫০ হাজার টাকার বেশি হয়, তবে চলতি অর্থবর্ষ থেকেই আয়ের উপরে টিডিএস, টিসিএস কাটা হবে।

৪.ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার: সরকারের তরফে এখনও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের উপরে নতুন সুদের হার ঘোষণা না করা হলেও, সূত্রের দাবি, নতুন অর্থবর্ষ থেকেই সুদের হার পরিবর্তন হতে চলেছে।

৫.এলপিজি সিলিন্ডারের দাম: প্রতি মাসেই এলপিজি সিলিন্ডারের দাম পুনর্বিবেচনা করা হয়। চলতি মাসেই এলপিজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বেড়েছে। আগামী মাসেই ফের আবার গ্যাসের দাম বাড়তে চলেছে।

আরও পড়ুন: Personal Loan: পার্সোনাল লোন নিতে চান? এই বিষয়গুলি অবশ্যই জেনে রাখা প্রয়োজন