Indian Railways: লোয়ার বার্থে নিশ্চিত টিকিট পাবেন! কীভাবে, পথ দেখাল IRCTC

IRCTC Tourism: টুইটারে বিভিন্ন পোস্ট করে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে জানতে চাওয়া প্রবীণ নাগরিক অথবা মহিলা থাকলে কীভাবে লোয়ার বার্থে টিকিট মিলবে।

Indian Railways: লোয়ার বার্থে নিশ্চিত টিকিট পাবেন! কীভাবে, পথ দেখাল IRCTC
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jul 12, 2022 | 9:30 AM

কলকাতা: ভারতীয় রেলের বিকল্প গোটা দেশে দ্বিতীয় খুঁজে পাওয়া যাবে না। কাছ থেকে দূরে যাওয়ার জন্য দেশের সিংহভাগ মানুষই রেলের ওপর আস্থা রাখেন। অনেকেই পরিবারকে সঙ্গে নিয়ে রেলে ভ্রমণ করেন। পরিবারে কোনও প্রবীণ সদস্য অথবা মহিলা থাকলে অনেকেরই ট্রেনের লোয়ার বার্থের চাহিদা থাকে। লোয়ার বার্থ না পেলে প্রবীণ নাগরিকদের বিস্তর সমস্যার মুখোমুখি হতে হয় সিঁড়ি বেয়ে আপার বার্থে ওঠা শারীরিক অক্ষমতার কারণে সম্ভব হয় না। এই সমস্যা সমাধানে নতুন পদ্ধতির কথা জানিয়েছে আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation)।

টুইটারে বিভিন্ন পোস্ট করে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে জানতে চাওয়া প্রবীণ নাগরিক অথবা মহিলা থাকলে কীভাবে লোয়ার বার্থে টিকিট মিলবে। জবাবে আইআরসিটিসি (IRCTC) টুইট করে জানিয়েছে, ৬০ বছরের ওপরে পুরুষ ও মহিলা যাত্রী অথবা ৪৫ বছরের ওপরে যে কোনও মহিলা যাত্রী লোয়ার বার্থে টিকিট পাওয়ার যোগ্য। ২জন প্রবীণ নাগরিক একসঙ্গে রেলে চড়লে তবেই দুটি লোয়ার বার্থ টিকিট পাওয়া সম্ভব। তবে যদি ২ জনের বেশি প্রবীণ নাগরিক থেকে থাকেন অথবা একজন প্রবীণ নাগরিক এবং অন্য জন প্রবীণ নাগরিক না হয়ে থাকেন, তবে এই নিয়ম প্রযোজ্য হবে না। কারণ আইআরসিটিসি অনলাইন সিস্টেম এই ভাবেই তৈরি।

সুতরাং টিকিট বুক করার ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের একা থাকতে হবে অথবা সর্বোচ্চ ২ জন হতে পারে, একমাত্র তাহলেই লোয়ার বার্থে টিকিট পাওয়া সম্ভব। আইআরসিটিসির তরফে এই বিবৃতি জানতে পারার পর অনেকের কাছে বিষয়টি পরিষ্কার হবে যে কীভাবে লোয়ার বার্থে টিকিট পাওয়া সম্ভব হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla