Vande Bharat Express: এবার ৬ ঘণ্টারও কম সময়ে পৌঁছে যাবেন পুরী, বাংলায় আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস উপহার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 24, 2023 | 8:00 AM

Howrah-Puri Vande Bharat Express: ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, চেয়ার কার যুক্ত বন্দে ভারতের সাফল্যের পর এবার বন্দে ভারত এক্সপ্রেসে স্লিপার ক্লাস আনার পরিকল্পনাও করা হচ্ছে।

Vande Bharat Express: এবার ৬ ঘণ্টারও কম সময়ে পৌঁছে যাবেন পুরী, বাংলায় আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস উপহার
বন্দে ভারত এক্সপ্রেস।

নয়া দিল্লি: কেন্দ্রের নয়া উপহার। আসছে আরও একটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat express)। ভারতীয় রেলওয়ের পূর্ব সেক্টরে এই বন্দে ভারত এক্সপ্রেস চলবে। কেন্দ্রীয় রেল মন্ত্রক সূত্রে খবর, হাওড়া থেকে পুরী (Howrah-Puri Vande Bharat Express) অবধি চলাচল করবে এই ট্রেন। ২৩ জানুয়ারিই চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে এই ট্রেনের উদ্বোধন করা হতে পারে। এটি বন্দে ভারতের নবম সংস্করণ হতে চলেছে। প্রতি বছরই পশ্চিমবঙ্গ থেকে ওড়িশায় যে বিপুল সংখ্যক পর্যটক পুরী, ভুবনেশ্বর সহ ওড়িশার বিভিন্ন পর্যটন কেন্দ্রে যান, তার কথা মাথায় রেখেই বন্দে ভারতের একটি ট্রেন এই রুটে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে খবর, আগামী ফেব্রুয়ারি মাসেই বন্দে ভারতের এই নতুন ট্রেনটির ঘোষণা করা হতে পারে। খুব অল্প সময়ে যাতে গন্তব্যে পৌঁছনো যায়, তার জন্য় এই ট্রেনে খুব সীমিত কয়েকটি স্টপেজ থাকবে বলে জানা গিয়েছে। হাওড়া থেকে পুরী অবধি চলবে এই দ্রুতগতির ট্রেন। মাত্র ৫ থেকে ৬ ঘণ্টাতেই পৌঁছে যাওয়া যাবে পুরী।

সম্প্রতিই নববর্ষের দিন হাওড়া-নিউ জলপাইগুড়ি এবং মকর সংক্রান্তির দিন সেকেন্দ্রাবাদ-বিশাখাপত্তনম রুটে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জল্পনা ছিল, এরপরে বন্দে ভারতের নবম ট্রেনটি দিল্লি থেকে জয়পুর রুটে চালু করা হবে। তবে ওই রুটে ট্রেন চালুর জন্য় জয়পুর সেক্টরে হাই-রাইজ ওভারহেড ইক্যুপমেন্টের কাজ করতে হবে। এই কাজ করতে আরও বেশ কিছুদিন সময় লাগবে বলেই হাওড়া-পুরী রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, চেয়ার কার যুক্ত বন্দে ভারতের সাফল্যের পর এবার বন্দে ভারত এক্সপ্রেসে স্লিপার ক্লাস আনার পরিকল্পনাও করা হচ্ছে। আগামী ২০২৫ সালের মার্চ মাস থেকে এই স্লিপার ক্লাস বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে।

বন্দে ভারতের স্লিপার ক্লাস ট্রেনে কোচের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি হবে বলে জানা গিয়েছে। মোট ১৬টি কোচ থাকবে এই ট্রেনে। এরমধ্যে ১১টি এসি থ্রি টায়ার, ৪টি এসি টু-টায়ার ও একটি এসি ফার্স্ট ক্লাস কোচ থাকবে। মোট ৮৮৭ জন যাত্রী যেতে পারবেন এই ট্রেনে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla