Gold: দাম কমবে সোনার? এই বাজেটেই বড় ঘোষণা করতে পারেন নির্মলা

Gold: এই বাজেটেই সোনার উপর আমদানি শুল্ক কমাতে পারে কেন্দ্র। ফলে দেশীয় বাজারে দাম কমতে পারে হলুদ ধাতুর।

Gold: দাম কমবে সোনার? এই বাজেটেই বড় ঘোষণা করতে পারেন নির্মলা
গ্রাফিক্স সৌজন্যে: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 4:43 PM

জানুয়ারি মাসের প্রথম থেকেই বিশ্ব তথা দেশীয় বাজারে ঊর্ধ্বমুখী সোনার দর। ইতমধ্যেই দেশীয় বাজারে সর্বকালীন রেকর্ড ছুঁয়ে ফেলেছে সোনার দাম। আর বিয়ের মরশুমে সোনার দাম এত হারে বৃদ্ধি পাওয়ায় মাথায় হাত পড়েছে ক্রেতাদের। তবে সোনার এই দামবৃদ্ধি থেকে মিলতে পারে রেহাই। কারণ সোনা পাচারের প্রকোপ রুখতে সোনায় আমদানি শুল্ক কমানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এর ফলে সোনার দামেও পড়তে পারে প্রভাব। দেশীয় বাজারে সস্তা হতে পারে সোনা।

সংবাদ সংস্থা রয়টার্স অনুযায়ী, সোনার উপর উচ্চ করের কারণে সোনা পাচারে সুবিধা হচ্ছিল। কারণ তারা ছাড় দিয়ে ব্যাঙ্ক, সরকার ও এই শিল্পের সঙ্গে জড়িতদের বাজার নিয়ে নিতে পারে। বিশ্বে দ্বিতীয় বৃহত্তম সোনা আমদানিকারক হল ভারত। সরকারের এই আমদানি শুল্ক কমানোর পরিকল্পনার ফলে দেশীয় বাজারে সোনার দাম কমতে পারে। ফলে সোনার বাজার ভাল হতে পারে এই বিয়ের মরশুমে।

এছাড়াও স্থানীয় সোনা পরিশোধনাগারগুলির কার্যক্রমকেও পুনরুজ্জীবিত করতে পারে এই সিদ্ধান্ত। প্রসঙ্গত, গ্রে মার্কেট অপারেটরদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারায় গত দুই মাস ধরে এই পরিশোধনগারগুলি প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। এক সরকারি আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “সরকার সোনার উপর আমদানি শুল্কের পরিমাণ ১২ শতাংশের নীচে আনার কথা ভাবছে। প্রস্তাবটি নিয়ে আলোচনা করা হচ্ছে। আমরা শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেব।” উল্লেখ্য, বর্তমানে সোনার উপর শুল্ক হল ১৮.৪৫ শতাংশ। এর মধ্যে ১২.৫ শতাংশ আমদানি শুল্ক এবং ২.৫ শতাংশ কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস ও অন্যান্য কর অন্তর্ভুক্ত রয়েছে। সরকার জুলাই মাসে সোনার উপর মৌলিক আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ শতাংশ করেছিল। এর ফলে আখেড়ে লাভ হয়েছিল গ্রে মার্কেট অপারেটরদের। যাঁরা শুল্ক এড়াতে সোনা পাচার করেন এবং নগদ টাকায় বিক্রি করেন। বাণিজ্য মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, চোরা পাচার বাড়ছে। এবং এই বাজেটেই সোনার উপর শুল্কের পরিমাণ কমাতে পারেন। ফলে পকেটে কিছুটা স্বস্তি মিলবে সাধারণ ক্রেতাদেরও