Niti Ayog on Digital Bank: দেশে তৈরি হবে ডিজিটাল ব্যাঙ্ক, থাকবে না কোনও ব্রাঞ্চ, প্রস্তাব রাখল নীতি আয়োগ

Niti Ayog on Digital Bank: এই আলোচনা পত্র অনুযায়ী, ভারতের সার্বজনিক ডিজিটাল পরিকাঠামো বিশেষ করে ইউপিআই (UPI) প্রমাণ করেছে যে কীভাবে ডিজিটালভাবে ব্যাপারগুলোকে সহজ করা যায় আর তা মানুষের নাগালে আরও বেশি পৌঁছনো যেতে পারে। ইউপিআই-এর মাধ্যমে লেন-দেন টাকার অঙ্কে চার লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে।

Niti Ayog on Digital Bank: দেশে তৈরি হবে ডিজিটাল ব্যাঙ্ক, থাকবে না কোনও ব্রাঞ্চ, প্রস্তাব রাখল নীতি আয়োগ
ফাইল চিত্র

নতুন দিল্লি: নীতি আয়োগ বুধবার সম্পূর্ণ টেকনোলজি নির্ভরশীল ডিজিটাল ব্যাঙ্ক তৈরি করার প্রস্তাব দিয়েছে বুধবার। এই ব্যাঙ্ক দেশের অর্থনৈতিক চ্যালেঞ্জগুলিকে দূর করার জন্য সিদ্ধান্তগত দিক থেকে নিজেদের পরিষেবা দিতে ফিজিক্যাল ব্রাঞ্চের বজায় ইন্টারনেট আর অন্যান্য সুযোগ সুবিধার ব্যাবহার করবে।

নীতি আয়োগ এই ব্যাপারে ‘ডিজিটাল ব্যাঙ্ক: ভারতের জন্য লাইসেন্সিং আর নিয়ন্ত্রণ ব্যবস্থার প্রস্তাব’ শিরোনামে জারি করা আলোচনা পত্রে এই প্রস্তাব দিয়েছে। এই আলোচনা পত্রে ডিজিটাল ব্যাঙ্ক লাইসেন্স এবং নিয়ন্ত্রক ব্যবস্থা নিয়ে রূপরেখা তৈরি করা হয়েছে। ওই আলোচনা পত্রে বলা হয়েছে যে, ডিজিটাল ব্যাঙ্ক তেমন রূপে রয়েছে, যেমনটা ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ আইন, ১৯৪৯ (বি আর আইন)-এ সংজ্ঞায়িত করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘অন্য ভাষায় এই সংস্থাগুলি টাকা জমা নেবে, ঋণ দেবে আর সেই সমস্ত পরিষেবা দেবে যার বিধান ব্যাঙ্কিং নিয়ন্ত্রক নিয়মে রয়েছে। তবে নামের মোতাবেক ডিজিটাল ব্যাঙ্ক প্রধানত নিজেদের পরিষেবা দেওয়ার জন্য ফিজিক্যাল ব্রাঞ্চের বজায় ইন্টারনেট আর অন্যান্য সম্পর্কিত বিকল্পের ব্যবহার করবে।’

UPI ট্র্যানজ্যাকশনের ক্রমবৃদ্ধিমান সংখ্যা দিয়েছে উৎসাহ

এই আলোচনা পত্র অনুযায়ী, ভারতের সার্বজনিক ডিজিটাল পরিকাঠামো বিশেষ করে ইউপিআই (UPI) প্রমাণ করেছে যে কীভাবে ডিজিটালভাবে ব্যাপারগুলোকে সহজ করা যায় আর তা মানুষের নাগালে আরও বেশি পৌঁছনো যেতে পারে। ইউপিআই-এর মাধ্যমে লেন-দেন টাকার অঙ্কে চার লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। অন্যদিকে আধার ভেরিফিকেশন ৫৫ লাখ কোটি ছাড়িয়েছে।

নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত এই আলোচনা পত্রের ভূমিকায় লিখেছেন, ‘বিশ্বব্যাপী দৃশ্যকল্পের দিকে লক্ষ্য রাখা হয়েছে আর তার উপর নির্ভর করে নিয়ন্ত্রিত সংস্থা হিসেবে ডিজিটাল ব্যাঙ্ক গঠন করার সুপারিশ করা হয়েছে। প্রাপ্ত মন্তব্যের উপর নির্ভর করে, আলোচনা পত্রকে অন্তিম রূপ দেওয়া হবে আর নীতি আয়োগের সুপারিশ হিসেবে শেয়ার করা হবে।’

আরও পড়ুন: Petrol Price Today: ওপেককে শিক্ষা দিতে ও জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ মোদী সরকারের

Click on your DTH Provider to Add TV9 Bangla