Petrol Diesel Price Today : ফের বাড়ল দাম, সেঞ্চুরির দোরগোড়ার ডিজেলও! জ্বালানি জ্বালায় ছ্যাকা খাচ্ছে মধ্যবিত্ত

Petrol Diesel Price: আগামিকাল (মঙ্গলবার) সকাল ৬ টা থেকে নতুন দর কার্যকর হবে। গত ২১ মার্চ এর পর থেকে লাগাতার বেড়েই চলেছে জ্বালানির মূল্য। ২১ মার্চের পর থেকে পেট্রোলের দাম বেড়েছে ৯ টাকা ৬০ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ৯ টাকা ২৩ পয়সা।

Petrol Diesel Price Today : ফের বাড়ল দাম, সেঞ্চুরির দোরগোড়ার ডিজেলও! জ্বালানি জ্বালায় ছ্যাকা খাচ্ছে মধ্যবিত্ত
বাড়ছে জ্বালানির জ্বালা! ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 11:03 PM

কলকাতা : জ্বালানির জ্বালায় (Fuel Price in Kolkata) জেরবার আমজনতা। ক্রমেই বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। সোমবার রাতে ফের বাড়ল পেট্রোল ডিজেলের মূল্য (Petrol Diesel Price)। লিটারপিছু পেট্রোলের দাম বেড়েছে ৮৩ পয়সা। দাম বেড়েছে ডিজেলেরও। প্রতি লিটার ডিজেলের দাম বেড়েছ ৮০ পয়সা। নতুন দর অনুযায়ী, কলকাতায় পেট্রোলের বর্ধিত দাম লিটারপিছু ১১৪ টাকা ২৮ পয়সা এবং লিটার পিছু ডিজেলের দাম ৯৯ টাকা ০২ পয়সা। আগামিকাল (মঙ্গলবার) সকাল ৬ টা থেকে নতুন দর কার্যকর হবে। গত ২১ মার্চ এর পর থেকে লাগাতার বেড়েই চলেছে জ্বালানির মূল্য। ২১ মার্চের পর থেকে পেট্রোলের দাম বেড়েছে ৯ টাকা ৬০ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ৯ টাকা ২৩ পয়সা।

Petrol Diesel Price

গত এক সপ্তাহে পেট্রোল ডিজেলের দাম

পেট্রোল ডিজেলের লাগাতার মূল্য বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে আমাদের নিত্যদিনের জীবনে। বাজারে সব জিনিসের দাম বাড়তে শুরু করেছে হু হু করে। শাক-সবজি থেকে শুরু করে মাছ, মাংস সব কিছুর দামের উপরেই সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে। বাজারে গেলেই পকেটে ছ্যাকা খাচ্ছেন আমজনতা। এর আগে যখন পেট্রোল ডিজেলের দাম লাগামছাড়া হয়েছিল, তখন পরিস্থিতি যে দুর্বিষহ হয়ে উঠেছিল, তা এখনও ভোলেনি সাধারণ মানুষ। বাস ভাড়া নিয়ে এক তুমুল সমস্যা তৈরি হয়েছিল কলকাতার রাস্তায়। বর্তমানে রাজ্য সরকার সেই বাস ভাড়ার সমস্যায় কিছুটা প্রলেপ লাগিয়ে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করলেও, বাস্তব চিত্রটা বার বার বেআব্রু হয়েছে। এখনও মাঝে মধ্যেই পরিবহন মন্ত্রীর সঙ্গে বাস ভাড়া সংক্রান্ত বিষয়ে বৈঠকে বসেন শহরের বাস মালিক সংগঠনগুলির প্রতিনিধিরা। অর্থাৎ, জ্বালানি তেলের লাগামছাড়া দামের সেই ধাক্কা এখনও কাটিয়ে ওঠা যায়নি।

শুধু বাস ভাড়াই নয়, হলদু ট্যাক্সি থেকে শুরু করে অ্যাব ক্যাব, সবেতেই নাজেহাল হতে হয়েছে আমজনতাকে। যে যার নিজের মতো ভাড়া হেঁকেছেন। অ্যাপ ক্যাব বুক করতে গিয়েও অনেক ঝক্কি পোহাতে হয়েছে। এই সবের মধ্যেই ফের একবার সেই দুর্বিষহ অবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে লাগাতার মূল্যবৃদ্ধি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অবশ্য সংসদে জানিয়েছেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জন্য তেলের দাম বাড়ছে। উল্লেখ্য, গোটা বিশ্বের সাপ্লাই চেন ব্যাহত হয়েছে যুদ্ধের জন্য। বহু দেশে অনেক আগে থেকেই পেট্রোল ডিজেলের দাম বাড়তে শুরু করেছিল। এবার সেই ধাক্কা এসে পড়েছে ভারতেও।

এর আগে গতবছর আমজনতাকে পেট্রোল ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির জ্বালা থেকে রেহাই দিতে কেন্দ্রীয় করে কিছুটা ছাড়ের সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লিটার পিছু পেট্রোলের উপর কেন্দ্রীয় কর ৫ টাকা এবং ডিজেলের উপর কেন্দ্রীয় কর ১০ টাকা প্রতি লিটার কমানোর সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার।

আরও পড়ুন : BSF on Mamata Banerjee’s claim: গরু পাচারের দায় বিএসএফ-এর? মমতার অভিযোগে মুখ খুললেন ডিআইজি