Petrol Price Today: ছট পুজোর দিন কি বাড়ল পেট্রোল ডিজেলের দাম, দেখে নিন

Petrol Price Today: প্রত্যেক শহরে পেট্রোল ডিজেলের দাম আলাদা আলাদা হওয়ার কারণ ট্যাক্স (Tax)। আলাদা আলাদা রাজ্যের সরকার আলাদা আলাদা দরে জ্বালানি তেলের উপর ট্যাক্স উসুল করে। এছাড়াও প্রত্যেক শহরের পৌরসভারও আলাদা ট্যাক্স বসে। এমনকি এলাকা ভিত্তিক আলাদা আলাদা ট্যাক্সও হয়। একে বলা হয় লোকাল বডি ট্যাক্স।

Petrol Price Today: ছট পুজোর দিন কি বাড়ল পেট্রোল ডিজেলের দাম, দেখে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 1:40 PM

কলকাতা: ছট পুজোর দিল সরকারি তেল কোম্পানিগুলি দেশের মানুষকে স্বস্তি দিল। লাগাতার ষষ্ঠদিন তেল কোম্পানিগুলি পেট্রোল আর ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি। কেন্দ্রীয় উৎপাদন শুক্ল কম হওয়ার পর এই নিয়ে পরপর ৬ দিন অপরিবর্তিত রইল পেট্রোল ডিজেলের দাম। কলকাতায় আজ এক লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ১০৩.৯৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১. ৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা।

প্রসঙ্গত কেন্দ্রীয় সরকার দীপাবলির আগের সন্ধ্যায় পেট্রোল আর ডিজেলের দামের উপর উৎপাদন শুল্ক যথাক্রমে ৫ টাকা আর ১০ টাকা কম করেছিল। এরপর ২২টি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল পেট্রোল আর ডিজেলের উপর নিজেদের ভ্যাট কমিয়ে দুই জ্বালানি তেলের মূল্য হ্রাস করেছিল। মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরলের মতো কিছু রাজ্য এখনও পর্যন্ত জ্বালানি তেলের উপর নিজেদের ভ্যাট কম করেনি।

ঘরোয়া তেল কোম্পানিগুলি (OMC) পেট্রোল আর ডিজেল কেনার উপর ডেবিট কার্ড হোল্ডারদের প্রদেয় ০.৭৫ শতাংশ ক্যাশব্যাক বন্ধ করে দিয়েছে। গ্রাহকদের এই ক্যাশ ব্যাক বন্ধ করার তথ্য জানিয়ে দেওয়া হয়েছে। বেশকিছু তেল কোম্পানি পেট্রোল আর ডিজেলের ক্রমবৃদ্ধিমান দাম দেখে গ্রাহকদের ছাড় দেওয়ার পরিকল্পনা করেছিল। তেল কেনার উপর কোম্পানিগুলি ক্যাশব্যাক দিত, কিন্তু এখন এটি বন্ধ করে দেওয়া হয়েছে।

কেন প্রত্যেক শহরে আলাদা হয় পেট্রোল ডিজেলের দাম

প্রত্যেক শহরে পেট্রোল ডিজেলের দাম আলাদা আলাদা হওয়ার কারণ ট্যাক্স (Tax)। আলাদা আলাদা রাজ্যের সরকার আলাদা আলাদা দরে জ্বালানি তেলের উপর ট্যাক্স উসুল করে। এছাড়াও প্রত্যেক শহরের পৌরসভারও আলাদা ট্যাক্স বসে। এমনকি এলাকা ভিত্তিক আলাদা আলাদা ট্যাক্সও হয়। একে বলা হয় লোকাল বডি ট্যাক্স।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Budget Smartphone: ১০ হাজার টাকার কমে ভারতে পাবেন এইসব ঝাঁ-চকচকে স্মার্টফোন, দেখে নিন তালিকা