Petrol-Diesel Price Today: লাগাম ছাড়া দৌড়ের পর আজ জিরিয়ে নিল পেট্রোল-ডিজেল

petrol, Diesel, price hike, কেন্দ্রীয় আবাস এবং নগর উন্নয়ন তথা পেট্রোলিয়াম আর প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছিলেন, সরকার পেট্রোল আর ডিজেলের দামে নিয়মিত নজর রেখে চলেছে। পেট্রোল ডিজেলের দামে স্থিরতা বজায় রাখার চেষ্টা চলছে

Petrol-Diesel Price Today: লাগাম ছাড়া দৌড়ের পর আজ জিরিয়ে নিল পেট্রোল-ডিজেল
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 3:39 PM

কলকাতা: চারদিন ধরে ক্রমাগত দাম বৃদ্ধির পর, সোমবার পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম অপরিবর্তিত। রবিবার শেষ বারের মত, দুই জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছিল। দেশীয় তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা করে বাড়িয়েছিল। ফলে জ্বালানি তেলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছিল। আইওসিএল (IOCL)-এর রবিবারের প্রকাশিত দাম অনুযায়ী কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৪৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৬৮ টাকা। সোমবারও এই দামে কোনও বদল চোখে পড়েনি।

পেট্রোপণ্যের এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে পাল্লা দিয়ে বাড়ছে নিত্যনৈমিত্তি জিনিস পত্রের দাম। মধ্যবিত্তের রান্নাঘরে ত্রাহি ত্রাহি রব ওঠার জোগাড়। বুধবার, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ার ফলে সাধারণ খেটে খাওয়া মানুষ নাকাল হচ্ছেন। এই লাগামহীন মূল্যবৃদ্ধির কারণে কেন্দ্র রাজ্য দুই সরকারকেই দায়ী করেছেন অনেকে।

অক্টোবর মাসেই এখনও পর্যন্ত ১৪ বার জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। চলতি মাসে মাত্র তিন দিন বাদ দিয়ে প্রতিদিনই পেট্রোল আর ডিজেলের দাম বেড়েছে। শুধু মাত্র অক্টোবর মাসেই পেট্রোলের দাম বেড়েছে ৪.১৫ টাকা। অন্যদিকে চলতি মাসে ডিজেলের দাম বেড়েছে ৪.৭০ টাকা। অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯০ ডলারে পৌঁছনোর অনুমান করা হচ্ছে। ফলে আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়া নিশ্চিত।

এর মধ্যেই কেন্দ্রীয় আবাস এবং নগর উন্নয়ন তথা পেট্রোলিয়াম আর প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছিলেন, সরকার পেট্রোল আর ডিজেলের দামে নিয়মিত নজর রেখে চলেছে। পেট্রোল ডিজেলের দামে স্থিরতা বজায় রাখার চেষ্টা চলছে।।

চার মেট্রো শহরে পেট্রোল-ডিজেলের দাম

আজ রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০৫.৮৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.৫৭ টাকা। অন্যদিকে মুম্বইতে পেট্রোলের দাম ১১১.৭৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ১০২.৫২ টাকা প্রতি লিটার। চেন্নাইতে পেট্রোলের দাম ১০৩.০১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৮.৯২ টাকা প্রতি লিটার। কলকাতায় পেট্রোলের দাম ১০৬.৪৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৬৮ টাকা। প্রসঙ্গত প্রতিটি রাজ্যে পেট্রোল আর ডিজেলের দামে পার্থক্যের কারণ হল রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্বারা আলাদা আলাদা রাজস্ব আদায় করা।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, সোমবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম, চলতি বছরে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। কোভিড মহামারির আতঙ্ক কাটিয়ে ক্রমেই স্বাভাবিক জীবনে ফিরে আসছে সকলে, এর পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনকারী অনেক সংস্থা কয়লার বদলে জ্বালানি তেল ব্যবহার করায় চাহিদা বৃদ্ধি পেয়েছে। এই কারণেই তেলে দাম বেড়েছে।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন Price Hike: পেঁয়াজের ঝাঁঝ আর টম্যাটোর ঠাটে মূর্ছা যাচ্ছে মধ্যবিত্ত