75th Independence Day : স্বাধীনতার ৭৫-এ ৫০০ কোটিতে বিকোল জাতীয় পতাকা

75th Independence Day : ৭৫ তম স্বাধীনতা দিবসে ৩০ কোটি জাতীয় পতাকা বিক্রি হয়েছে। আয় হয়েছে ৫০০ কোটি টাকার।

75th Independence Day : স্বাধীনতার ৭৫-এ  ৫০০ কোটিতে বিকোল জাতীয় পতাকা
ছবি সৌজন্য়ে : PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 16, 2022 | 9:39 PM

দেশের সকল জনগণ সাক্ষী থাকল স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির। এই ৭৫ তম বর্ষপূর্তির উদযাপন শুরু হয়েছিল এক বছর আগে। কেন্দ্রীয় সরকারের ঘোষণার পর গত বছর থেকে আজ়াদি কা অমৃত মহোৎসব পালন শুরু হয়েছিল। গত মাসে এই ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে বাড়ি বাড়ি জাতীয় পতাকা উত্তোলনের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ডাকে সাড়াও দিয়েছিলেন দেশের বেশিরভাগ জনতা। ঘরে ঘরে তিরঙ্গা ওড়ার ছবি দেখা গিয়েছে। এদিকে ১৩ অগস্ট থেকে ১৫ অগস্ট ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি পালন করারও আহ্বান জানিয়েছিলেন মোদী। জাতীয় পতাকা নিয়ে মিছিল, বাইক ব়্যালির মতো বিভিন্ন কর্মসূচি পালন করতেও দেখা গিয়েছে দেশবাসীকে। মোদীর এই ডাকে সাড়া দিয়ে প্রায় প্রত্যেক দেশবাসীর হাতে উঠেছে জাতীয় পতাকা। আর কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের (CAIT) হিসেব বলছে, এই অভিযানের ফলে ৩০ কোটিরও বেশি জাতীয় পতাকা বিক্রি হয়েছে। আয় হয়েছে ৫০০ কোটি টাকা।

CAIT-র জাতীয় সভাপতি জনাব বি.সি, ভারতিয়া ও সেক্রেটারি জেনারেল প্রবীণ খান্ডেলওয়াল বলেছেন যে, গত ১৫ দিনে দেশজুড়ে ৩ হাজারেরও বেশি তিরঙ্গা কর্মসূচি পালিত হয়েছে। সেই কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন অগুণতি ব্যবসায়ী ও সর্বস্তরের মানুষজন। তাঁদের মতে, হর ঘর তিরঙ্গা কর্মসূচিতে ভারতীয় ব্যবসায়ীদের ক্ষমতা প্রতিফলিত হয়েছে। তাঁরা মাত্র ২০ দিনে ৩০ কোটিরও বেশি জাতীয় পতাকা তৈরি করেছে দেশবাসীর চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। বাণিজ্য সমিতিগুলির ডাকে ব়্য়ালি, মিছিল, টর্চলাইট মিছিল, তিরঙ্গা গৌরব যাত্রার পাশাপাশি জনসভাও অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় পতাকা তৈরির ক্ষেত্রে এত বড় সাফল্যের পিছনে কেন্দ্রের পতাকা কোডের পরিবর্তন বড় ভূমিকা পালন করেছে বলে জানিয়েছে CAIT। আগে শুধুমাত্র খাদি বা সূতির বস্ত্র জাতীয় পতাকা তৈরির ক্ষেত্রে ব্যবহার করা যেত। কিন্তু পলিয়েস্টার ও মেশিনে পতাকা বানানোর অনুমতি পাওয়ার পর থেকে কম এতগুলি পতাকা বানানো সম্ভব হয়েছে। পতাকা আইন সংস্কারের কারণে দেশে এখন ১০ লক্ষেরও বেশি লোকের চাকরি রয়েছে। তাঁরা ঘরে বা ছোটো পুঁজি দিয়েই তিরঙ্গা পতাকা তৈরি করতে পারেন। ছোটো ও মাঝারি সংগঠিত ক্ষেত্রে বেশি সংখ্যক পতাকা তৈরি হয়। খান্ডেলওয়াল ও ভারতিয়া বলেছেন, ‘আগে স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় পতাকার বার্ষিক বিক্রি ১৫০ থেকে ২০০ কোটি অবধি সীমাবদ্ধ রাখা হত। তবে হর ঘর তিরঙ্গা কর্মসূচির ফলে পতাকার বিক্রি বেড়ে গিয়েছে।’

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla