Investment Plan: পোস্ট অফিসে মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করুন, ৫ বছরেই হবেন মালামাল!

Post Office Scheme: সাধারণ মধ্যবিত্তের আজও অন্যতম ভরসাস্থল হল, পোস্ট অফিস। এখানে টাকা সম্পূর্ণ নিরাপদে থাকে। পোস্ট অফিসে এমন কিছু স্কিম রয়েছে, যেখানে বিনিয়োগ করলে ভাল রিটার্ন পাওয়া যায়। আর সবচেয়ে বড় কথা হল, মাত্র ১০০ টাকা দিয়েই বিনিয়োগ করা যায়।

Investment Plan: পোস্ট অফিসে মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করুন, ৫ বছরেই হবেন মালামাল!
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Mar 26, 2024 | 9:38 AM

নয়া দিল্লি: আজকের রোজগারই ভবিষ্যতের সঞ্চয়। অনেকেরই সারাজীবন চাকরির পর অবসরের সময় সামান্য যতটুকু আয় করেন, সেটাই তাঁর ভবিষ্যতের সঞ্চয় বা জীবন চালানোর পুঁজি। তাই এই টাকা এমন জায়গায় সঞ্চয় বা বিনিয়োগ করা উচিত, যেখানে নিরাপদে থাকবে এবং ভাল রিটার্ন মিলবে।

সাধারণ মধ্যবিত্তের আজও অন্যতম ভরসাস্থল হল, পোস্ট অফিস। এখানে টাকা সম্পূর্ণ নিরাপদে থাকে। পোস্ট অফিসে এমন কিছু স্কিম রয়েছে, যেখানে বিনিয়োগ করলে ভাল রিটার্ন পাওয়া যায়। আর সবচেয়ে বড় কথা হল, মাত্র ১০০ টাকা দিয়েই বিনিয়োগ করা যায়।

Recurring Deposit: বর্তমানে সরকার পোস্ট অফিস RD (রেকারিং ডিপোজিট)-তে ৬.৭ শতাংশ সুদ দিচ্ছে। এটি এক ধরনের সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP)। এতে আপনাকে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে হবে। পোস্ট অফিস RD-এ এটি সর্বনিম্ন ১০০ টাকা জমা করতে পারেন। তবে এই প্ল্যানটি কমপক্ষে ৫ বছর চালাতে হবে। মেয়াদ শেষে সুদ-আসল একসঙ্গে পাবেন।

MIS: পোস্ট অফিস RD ছাড়াও জাতীয় মাসিক আয় স্কিম অ্যাকাউন্ট (পোস্ট অফিস MIS অ্যাকাউন্ট) খুলতে পারেন। এতে সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু হয়। এই স্কিমে ৭.১ শতাংশ বার্ষিক সুদ পাবেন।

ন্যাশনাল স্কিম: জাতীয় সঞ্চয় শংসাপত্রের মতো একটি স্কিমে ৫ বছরের জন্য অর্থ বিনিয়োগ করতে পারেন। এতে সরকার ৭ শতাংশ সুদ দিচ্ছে। মেয়াদ পূর্তিতে মোট টাকা পাবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা: সুকন্যা সমৃদ্ধি যোজনা পোস্ট অফিসের একটি ভাল সঞ্চয় প্রকল্প। মূলত, শিশুকন্যাদের জন্য প্রকল্প এটি। এতে মানুষ ৭.৬ শতাংশ সুদ পাবেন। শিশুকন্যার বয়স ১৮ বছর হলে এই টাকা পাওয়া যাবে।

কিষাণ বিকাশ পত্র: পোস্ট অফিসের পুরানো স্কিম কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করতে পারেন। এতে সুদের পরিমাণ ৭.২ শতাংশ। এটাও খুব কম টাকা দিয়ে শুরু করা যায়।