5G network: ৫জি নেটওয়ার্ক স্থাপনে নোকিয়ার সঙ্গে হাত মেলালো রিলায়েন্স জিও

Reliance Jio and Nokia: ভারতে ৫জি নেটওয়ার্ক স্থাপনের ক্ষেত্রে, 'নোকিয়া'র সঙ্গে হাত মেলালো 'রিলায়েন্স জিও' সংস্থা। এই বিষয়ে রিলায়েন্স জিও-র সঙ্গে বেশ কয়েক বছরের চুক্তি করেছে নোকিয়া।

5G network: ৫জি নেটওয়ার্ক স্থাপনে নোকিয়ার সঙ্গে হাত মেলালো রিলায়েন্স জিও
ভারতে ৫জি নেটওয়ার্ক স্থাপনের ক্ষেত্রে, 'নোকিয়া'র সঙ্গে হাত মেলালো 'রিলায়েন্স জিও'
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 4:32 PM

বেঙ্গালুরু: ভারতে ৫জি নেটওয়ার্ক স্থাপনের ক্ষেত্রে, ‘নোকিয়া’র সঙ্গে হাত মেলালো ‘রিলায়েন্স জিও’ সংস্থা। এই বিষয়ে রিলায়েন্স জিও-র সঙ্গে বেশ কয়েক বছরের চুক্তি করেছে নোকিয়া। চুক্তি অনুযায়ী রিলায়েন্স জিও সংস্থাকে, ৫জি রেডিও অ্যাক্সেস নেটওয়ার্কের সরঞ্জাম সরবরাহ করবে। সোমবার নোকিয়া সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, “নোকিয়া তার এয়ারস্কেল পোর্টফোলিও থেকে ৫জি রেডিও অ্যাক্সেস নেটওয়ার্কের সরঞ্জাম সরবরাহ করবে। যার মধ্যে রয়েছে বেস স্টেশন, উচ্চ-ক্ষমতার ৫জি ম্যাসিভ মিমো (মাল্টি ইনপুট এবং মাল্টি আউটপুট) অ্যান্টেনা এবং বিভিন্ন স্পেকট্রাম ব্যান্ডকে সমর্থন করার জন্য রিমোট রেডিও হেডস এবং সেল্ফ-অর্গানাইজিং নেটওয়ার্ক সফ্টওয়্যার।”

রিলায়েন্স জিও ভারতে একটি স্বতন্ত্র ৫জি নেটওয়ার্ক স্থাপন করার পরিকল্পনা করেছে। বিদ্যমান ৪জি নেটওয়ার্কের পাশেই এই নয়া প্রজন্মের নেটওয়ার্ক কাজ করবে। নোকিয়ার সঙ্গে এই চুক্তির বিষয়ে রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি বলেছেন, “জিও তার সমস্ত গ্রাহকদের ইন্টারনেট অভিজ্ঞতা উন্নত করতে সর্বশেষ নেটওয়ার্ক প্রযুক্তিগুলিতে ক্রমাগত বিনিয়োগ করবে। আমরা নিশ্চিত যে নোকিয়ার সঙ্গে আমাদের অংশীদারিত্ব বিশ্বের সবচেয়ে উন্নত ৫জি নেটওয়ার্ক সরবরাহ করবে।”

অন্যদিকে নোকিয়া সংস্থার প্রেসিডেন্ট তথা সিইও পেক্কা লুন্ডমার্ক, রিলায়েন্স জিও-র সঙ্গে এই চুক্তিকে তাদের “উল্লেখযোগ্য জয়” বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, “এই উচ্চাভিলাষী প্রকল্পটি ভারত জুড়ে লক্ষ লক্ষ মানুষকে প্রিমিয়াম ৫জি পরিষেবার পরিচয় দেবে। আাদের এয়ারস্কেল পোর্টফোলিও-র জন্যই এটা সম্ভব হবে। রিলায়েন্স জিও আমাদের প্রযুক্তির উপর আস্থা রেখেছে বলে আমরা গর্বিত। আমরা তাদের সঙ্গে একটি দীর্ঘ এবং উত্পাদনশীল অংশীদারিত্বের আশা করছি।”

ভারতে ৫জি ইন্টারনেটের গতি বর্তমানের ৪জি নেটওয়ার্কের ইন্টারনেটের গতির থেকে অন্তত ১০ গুণ বেশি হবে বলে আশা করা হচ্ছে। স্বচালিত গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তার মতো আগামীদিনের প্রযুক্তির ক্ষেত্রে এই গতিশীল ইন্টারনেট পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত অগস্টে মোট ১৯০০ কোটি মার্কিন ডলারের ৫জি স্পেকট্রাম নিলামে ১১০০ কোটি মার্নি ডলার মূল্যের এয়ারওয়েভ জিতে নিয়েছে রিলায়েন্স জিও। কয়েকটি শহরে ইতিমধ্য়েই তারা ৫জি পরিষেবা চালু করেছে। একটি বাজেট ৫জি স্মার্টফোন চালু করার জন্য ইতিমধ্য়েই গুগলের সঙ্গে চুক্তি করেছে রিলায়েন্স জিও।