বেসরকারি চাকুরেদের জন্য সুখবর, আগামী বছর বাড়তে পারে মাইনে

মীক্ষায় বলা হয়েছে, ২০২২-এ গড় মাইনে বেড়ে ৮.৬ শতাংশ হওয়ার আশা রয়েছে, যা ২০১৯-এর মহামারী গ্রস্ত হওয়ার আগের সমান। সমীক্ষায় শামিল প্রায় ২৫ শতাংশ কোম্পানি ২০২২-এ দুই অঙ্কের বেতন বৃদ্ধি হতে পারে বলে অনুমান করছে।

বেসরকারি চাকুরেদের জন্য সুখবর, আগামী বছর বাড়তে পারে  মাইনে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 9:03 PM

২০২১ এ কর্পোরেট ইন্ডিয়া নিজেদের কর্মচারীদের গড় মাইনে ৮ শতাংশ বাড়িয়েছে । আশা করা হচ্ছে আগামী বছর তারা এটি ৮.৬ শতাংশ বাড়াতে পারে। ডেলায়েটের একটি সমীক্ষায় এই বিষয়টি সামনে এসেছে। তাদের “২০২১ ওয়ার্কফোর্স ইনক্রিমেন্ট ট্রেন্ডস” (2021 Workforce Increment Trends Survey) সমীক্ষার দ্বিতীয় চরণ অনুযায়ী ৯২ শতাংশ কোম্পানি ২০২০-এ মাত্র ৪.৪ শতাংশ মাইনে বাড়িয়েছিল, তার তুলনায় তারা ২০২১-এ ৮ শতাংশ মাইনে বাড়িয়েছে। ২০২০-তে মাত্র ৬০ শতাংশ কোম্পানি নিজেদের কর্মচারীদের মাইনে বাড়িয়েছিল।

ওই সমীক্ষায় বলা হয়েছে, ২০২২-এ গড় মাইনে বেড়ে ৮.৬ শতাংশ হওয়ার আশা রয়েছে, যা ২০১৯-এর মহামারী গ্রস্ত হওয়ার আগের সমান। সমীক্ষায় শামিল প্রায় ২৫ শতাংশ কোম্পানি ২০২২-এ দুই অঙ্কের বেতন বৃদ্ধি হতে পারে বলে অনুমান করছে।

সমীক্ষায় শামিল হয়েছিল ৪৫০ কোম্পানি

“২০২১ ওয়ার্কফোর্স ইনক্রিমেন্ট ট্রেন্ডস” (2021 Workforce Increment Trends Survey) নামে এই সমীক্ষাটি ২০২১-এর জুলাই মাসে শুরু হয়েছিল। এই সমীক্ষায় সর্বপ্রথম অভিজ্ঞ পেশাদার এইচআরদের (Human Resources) কাছে তাদের মতামত জানতে চাওয়া হয়। এই সমীক্ষায় ৪৫০-র বেশি কোম্পানি শামিল হয়েছিল। সমীক্ষা অনুযায়ী কোম্পানিগুলি দক্ষতা আর প্রদর্শন অনুযায়ী মাইনে বাড়ানোর ব্যবধান বজায় রাখবে আর সবচেয়ে ভাল প্রদর্শনকারী কর্মচারীরা গড়পড়তা প্রদর্শনকারীদের তুলনায় ১.৮ গুন বেশি মাইনে পাওয়ার আশা করতে পারেন।

বজায় রয়েছে করোনা ফলে তৈরি হওয়া অনিশ্চয়তা

ডেলয়েট টাচ তোহমাৎসু ইন্ডিয়া এলএলপি কোম্পানির পার্টনার আনন্দরূপ ঘোষ জানিয়েছেন, বেশিরভাগ কোম্পানিই ২০২১ এর তুলনায় ২০২২-এ ভাল মাইনে বাড়ার অনুমান করছে। আমরা এমন এক পরিবেশে কাজ করছি যেখানে কোভিড-১৯ (Covid-19)- এর ফলে তৈরি হওয়া অনিশ্চয়তা বজায় রয়েছে। এর ফলে কোম্পানিগুলির পক্ষে পূর্বানুমান করা কঠিন। সমীক্ষায় শামিল হওয়া কিছু উত্তরদাতারাও সম্প্রতি নিজেদের ২০২১ এর মাইনে বাড়ানোর চক্র বন্ধ করেছে। এর ফলে তাদের ২০২২-এর বেতন বৃদ্ধি এখনও অনেক দূর। আনন্দরূপবাবু আরও জানিয়েছেন, এছাড়াও ২০২১-২২ আর্থিক বছরের জন্য জিডিপি-এর পূর্বানুমানে করোনার দ্বিতীয় ঢেউয়ের পর পরিবর্তন করা হয়েছিল। আর আমরা আশা করছি সংগঠন (কোম্পানিগুলি) নিজেদের আগামী বছরের নিশ্চিত মূলধন বৃদ্ধি করার সময় এই ধরনের ঘটনাক্রমকে কাছ থেকে দেখে মাথায় রাখবে।

এই ক্ষেত্রে বাড়বে সবচেয়ে বেশি মাইনে

এই সমীক্ষায় ইঙ্গিত পাওয়া গিয়েছে, ২০২২-এ ইনফর্মেশন টেকনোলজি (IT) সেক্টরে সবচেয়ে বেশি মাইনে বাড়ার সম্ভবনা রয়েছে। তারপর জীবন বিজ্ঞান (Life Sciences) ক্ষেত্রে মাইনে বাড়বে। আইটি এমন একমাত্র ক্ষেত্র যেখানে কিছু ডিজিটাল/ই-কমার্স কোম্পানি সবচেয়ে বেশি মাইনে বাড়ানোর সম্ভবনা রয়েছে।

এই ক্ষেত্রে বাড়বে সবচেয়ে কম মাইনে

এই বিপরীতে রিটেলার, হসপিটালিটি, রেস্তোরাঁ, ইনফ্রাস্ট্রাকচার আর রিয়েল এস্টেট কোম্পানিগুলি নিজেদের ব্যবসার গতির অনুযায়ী সবচেয়ে কম মাইনে বাড়াতে পারে। আরও পড়ুন: United Kingdom: ব্রিটেনে গ্রাহ্য নয় কোভিশিল্ড, বিপাকে ভারতীয় পর্যটকরা