Share Market: বাজেট ঘোষণার আগেই কিনে রাখুন এই স্টক, মালামাল হয়ে যেতে পারেন একদিনে

Budget 2024: বাজার বিশেষজ্ঞদের মতে, এবারের বাজেটে কেন্দ্রীয় সরকার প্রতিরক্ষা, পিএসইউ, আবাসন, পরিকাঠামো, টেক্সটাইল ও রফতানি সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে বড় কিছু ঘোষণা করতে পারে। ফলে এই ক্ষেত্র সম্পর্কিত সংস্থাগুলির শেয়ার দরও বাড়তে পারে। 

Share Market: বাজেট ঘোষণার আগেই কিনে রাখুন এই স্টক, মালামাল হয়ে যেতে পারেন একদিনে
প্রতীকী চিত্রImage Credit source: Meta AI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2024 | 9:33 AM

নয়া দিল্লি: চলতি মাসেই বাজেট। আগামী ২৩ জ়ুলাই বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তৃতীয়বার ক্ষমতায় আসার পর এটাই প্রথম বাজেট। স্বাভাবিকভাবেই এই বাজেট ঘিরে অনেক প্রত্য়াশা রয়েছে সাধারণ মানুষের মনে। আর বাজেটের দিকে তাকিয়ে দালাল স্ট্রিটও। বাজেট ঘোষণা হতেই বড় পরিবর্তন হতে পারে শেয়ার বাজারে। হু হু করে চড়তে পারে এই সংস্থাগুলির স্টক।

এবারের বাজেটে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত এবং করদাতাদের জন্য একাধিক বড় ঘোষণা করতে পারে সরকার। মূলত বাজেটে যে খাত গুলি নিয়ে বড় ঘোষণা করা হয়, সেই সংস্থাগুলির স্টক বাজেটের আগে থেকেই বাড়তে থাকে। বাজেটের ঘোষণার পর হু হু করে বাড়তে থাকে সংস্থাগুলির শেয়ার দর। যারা শেয়ার মার্কেটের এক্সপার্ট, তারা মোটা টাকা কামাতে আগেভাগেই কিনে রাখেন বিভিন্ন শেয়ার। বাজেট ঘোষণা হতেই মালামাল হয়ে যান তারা।

বাজেটের পর কোন সংস্থার শেয়ারদর বাড়বে?

বাজার বিশেষজ্ঞদের মতে, এবারের বাজেটে কেন্দ্রীয় সরকার প্রতিরক্ষা, পিএসইউ, আবাসন, পরিকাঠামো, টেক্সটাইল ও রফতানি সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে বড় কিছু ঘোষণা করতে পারে। ফলে এই ক্ষেত্র সম্পর্কিত সংস্থাগুলির শেয়ার দরও বাড়তে পারে।

বিগত কয়েক বছর ধরেই প্রতিরক্ষা ক্ষেত্রে বিশেষ জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। পড়শি দেশ চিন-পাকিস্তানের সঙ্গে নরম-গরম সম্পর্ক এবং সামগ্রিকভাবে প্রতিরক্ষা ক্ষেত্রকে মজবুত করতে বরাদ্দ বৃদ্ধি করতে পারে সরকার। ফলে প্রতিরক্ষার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থা, যেমন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড, কোচি শিপইয়ার্ডের মতো সংস্থার শেয়ারদর বাড়তে পারে।

সরকার যেহেতু উন্নয়নযজ্ঞে নেমেছে, সেই কারণে পরিকাঠামোর উপরে বিশেষ নজর দেবে। দীর্ঘমেয়াদে এসব খাতে প্রচুর বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ফলে পরিকাঠামোর সঙ্গে যুক্ত সংস্থাগুলিরও শেয়ারদর বাড়তে পারে।

পাবলিক সেক্টর আন্ডারটেকিং বা পিএসইউ-তে প্রচুর বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সরকারও বিভিন্ন উদ্যোগ নিচ্ছে এই লক্ষ্যে। বিভিন্ন পিএসইউ সংস্থা, বিশেষ করে ব্যাঙ্কিং সেক্টরের শেয়ারে ব্যাপক বৃদ্ধি হতে পারে।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।