Jobs: ইতিহাস নিয়ে পড়ে পা রাখতে পারেন সিনেমার দুনিয়ায়, মিলতে পারে মোটা বেতনের চাকরি

Jobs: ইতিহাস নিয়ে পড়ে পা রাখতে পারেন সিনেমার দুনিয়ায়, মিলতে পারে মোটা বেতনের চাকরি
ছবি - ইতিহাস নিয়ে পড়েও পাওয়া যেতে পারে মোটা বেতনের চাকরি

Jobs: ইতিহাস নিয়ে পড়ে পা রাখতে পারেন সিনেমার দুনিয়ায়, মিলতে পারে মোটা বেতনের চাকরি

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 12, 2022 | 9:30 AM

কলকাতা: আর্টসের (Arts) অন্যান্য বিষয়ের মতোই ইতিহাস (History) নিয়ে পড়েও মিলতে পারে চাকরি। যদিও স্নাতকে আর্টস (Arts in Graduation) পড়া ক্ষেত্রে একটা বড় অংশের পড়ুয়া বাংলা বা ইংরাজীর দিকেই ঝোঁকেন। কিন্তু ইতিহাস নিয়ে পড়েও মিলতে পারে মোটা বেতনের চাকরি। এমনকী সফল ইতিহাসবিদ হিসাবে নামও হতে পারে সমাজে। খুলতে পারে আরও একাধিক নতুন চাকরির (New Jobs) দরজা। ইতিহাস নিয়ে পড়ে কোনও ব্যক্তি চাইলে পা রাখতে পারেন সিনেমার দুনিয়াতেও। তাই সায়েন্স বা কমার্সের যে কোনও বিষয়ের থেকে এই বিষয় নিয়েও পড়েও হতে পারে চাকরির স্বপ্ন পূরণ।   

কোন কোন পদে চাকরি হতে পারে? 

ইতিহাস নিয়ে পড়াশোনা করলে মিউজিয়াম কিউরেটর, প্রত্নতত্ববিদ, কনজারভেশন অফিসার, সাংবাদিক,হেরিটেজ ম্যানেজার, মিউজিয়াম এক্সিভিশন ম্যানেজার, লাইব্রেরিয়ান সহ একাধিক পদে চাকরির সুযোগ মিলতে পারে। পাশাপাশি ইতিহাস নিয়ে পড়ে স্কুলে শিক্ষাকতার পাশাপাশি কলেজে অধ্য়াপনার পদে চাকরিরও সুযোগ থাকছে। এমনকী সিনেমার দুনিয়াতেও ইতিহাসবিদদের বিশেষ কাজের সুযোগ রয়েছে। ইতিহাস নির্ভর সিনেমা তৈরির ক্ষেত্রে সর্বদাই পরিচালকেরা ইতিহাসে দক্ষ শিক্ষক বা পড়ুয়ার খোঁজ করে থাকে। এই কাজ করেও বর্তমানে মাসে মোট বেতন কামাচ্ছেন অনেকে। 

পড়াশোনা কীভাবে করতে হবে? 

ব্যাচেলর অব আর্টস বা বিএ অনার্সের ক্ষেত্রে ইতিহাস নিয়ে পড়াশোনা করা যেতে পারে। একইসঙ্গে প্রাচীন ইতিহাস, মধ্যযুগীয় ইতিহাস বা আধুনিক ইতিহাসের উপরেও বিশেষ জোর দেওয়া যেতে পারে স্নাতক স্তরেই। স্নাতক শেষ স্নাতকোত্তরের দিকেও ঝুঁকতে পারেন যে কোনও পড়ুয়া। সেই ক্ষেত্রে সাধারণ স্নাতকোত্তরের পাশাপাশি প্রাচীন ইতিহাস নিয়ে এম.এ করার সুযোগ রয়েছে বহু প্রতিষ্ঠানে। অন্যদিকে বিশ্ব ইতিহাস নিয়েও এম এস সি করার সুযোগ থাকে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে। সঙ্গে এম.ফিল বা পিইচডি-র দিকেও ঝোঁকা যেতে। অবশ্যই শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে চাকরির ধরনও নির্ভর করে থাকে। চাকরির পরীক্ষায় পাশ করার পাশাপাশি নিয়োগকারীরা অবশ্যই শিক্ষাগত যোগ্যতার উপর এই ক্ষেত্রে বিশেষ জোর দিয়ে থাকেন। 

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA