5 State Elections Date 2022 LIVE: যোগী রাজ্যে ভোট শুরু ১০ ফেব্রুয়ারি থেকে, গণনা ১০ মার্চ

| Edited By: | Updated on: Jan 09, 2022 | 1:42 AM

Assembly election date 2022: করোনার সংক্রমণ ফের একবার বাড়তে শুরু করায়, এই পরিস্থিতি ভোট করানোর বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য কমিশনকে বলেছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই মতো ভোটমুখী রাজ্যগুলিতে প্রতিনিধি দল পাঠিয়েছিল কমিশন। দফায় দফায় আলোচনা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গেও বৈঠকে বসেছিলেন কমিশনের আধিকারিকরা।

5 State Elections Date 2022 LIVE: যোগী রাজ্যে ভোট শুরু ১০ ফেব্রুয়ারি থেকে, গণনা ১০ মার্চ
বিধিনিষেধ কি তুলে নেবে নির্বাচন কমিশন? ফাইল ছবি

নয়া দিল্লি : পাঁচ রাজ্যের বিধানসভা ভোট যে নির্ধারিত সময়েই হতে চলেছে, তা আগেই ইঙ্গিত দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। এবার সেই ইঙ্গিতে সিলমোহর দিয়ে উত্তর প্রদেশ (Uttar Pradesh), পঞ্জাব (Punjab), উত্তরাখণ্ড (Uttarakhand), গোয়া (Goa) এবং মণিপুরের (Manipur) বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল কমিশন। শনিবার দুপুর সাড়ে তিনটেয় নির্বাচন কমিশনের তরফে পাঁচ রাজ্যের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হল।

দেশে করোনার সংক্রমণ ফের একবার বাড়তে শুরু করায়, এই পরিস্থিতি ভোট করানোর বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য কমিশনকে বলেছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই মতো ভোটমুখী রাজ্যগুলিতে প্রতিনিধি দল পাঠিয়েছিল কমিশন। দফায় দফায় আলোচনা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গেও বৈঠকে বসেছিলেন কমিশনের আধিকারিকরা। শেষ পর্যন্ত যাবতীয় সতর্কতা অবলম্বন করে ভোট করাতে তৈরি নির্বাচন কমিশন।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 08 Jan 2022 06:26 PM (IST)

    বিজেপিকে বিদায় জানাতে মানুষ প্রস্তুত : অখিলেশ

    “উত্তর প্রদেশের মানুষ বিজেপি সরকারকে বিদায় জানাতে প্রস্তুত। এই দিনগুলিতে রাজ্যে এক বিশাল পরিবর্তন দেখা যাবে। সমাজবাদী পার্টি যাবতীয় নিয়মবিধি মেনে চলছে। তবে নির্বাচন কমিশনকে নিশ্চিত করতে হবে যে শাসক দল যেন এই নির্দেশিকাগুলি মেনে চলে।” ভোটের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর জানিয়েছেন সপা প্রধান অখিলেশ যাদব।

  • 08 Jan 2022 06:23 PM (IST)

    বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরবে বিজেপি, আত্মবিশ্বাসী নাড্ডা

    বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা আসন্ন বিধানসভা নির্বাচন নিয়ে যথেষ্ট আশাবাদী। টুইটারে তিনি লিখেছেন, বিজেপি আসন্ন বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরে আসবে এবং তাদের দল উন্নয়নের নতুন শিখরে নিয়ে যাবে।

  • 08 Jan 2022 05:02 PM (IST)

    ১৫ জানুয়ারি পর্যন্ত কোনও মিছিল, রোড-শো নয়; লক্ষ্য করোনা-মুক্ত নির্বাচন

    CEC Sushil Chandra

    মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র

    নির্বাচন হচ্ছে, তবে করোনার সংক্রমণ যাতে লাগামছাড়া না হয়ে যায়, তা নিশ্চিত করতে কড়া সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ১৫ জানুয়ারি পর্যন্ত কোনও রোড শো, পদযাত্রা, সাইকেল বা বাইক র‍্যালি ও মিছিলের অনুমতি দেওয়া হবে না। পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং তারপরে নতুন নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার।

  • 08 Jan 2022 04:26 PM (IST)

    ভোটমুখী রাজ্যগুলিতে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী

    আইন ও শৃঙ্খলা পরিস্থিতি এবং অন্যান্য সমস্ত ক্ষেত্রে যাতে নির্বাচনী প্রক্রিয়ায় কোনও ব্যাঘাত না ঘটে, তার জন্য ভোটমুখী সব রাজ্যে পর্যাপ্ত  কেন্দ্রীয় বাহিনী (CAPF) মোতায়েন করা হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

  • 08 Jan 2022 04:16 PM (IST)

    যোগী রাজ্যে ভোট শুরু ১০ ফেব্রুয়ারি থেকে

    Assembly Election 2022

    পাঁচ রাজ্যের ভোটের নির্ঘণ্ট

    উত্তর প্রদেশে ১০ ফেব্রুয়ারি থেকে  ৭ মার্চ পর্যন্ত মোট  ৭ দফায় ভোট হবে। পঞ্জাব, উত্তরাখণ্ড এবং গোয়ায় ভোট ১৪ ফেব্রুয়ারি। মণিপুরে ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ বিধানসভা নির্বাচন হবে। ভোট গণনা হবে ১০ মার্চ।

  • 08 Jan 2022 04:13 PM (IST)

    পাঁচ রাজ্যে মোট সাত দফায় নির্বাচন

    পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন মোট সাত দফায় সম্পন্ন হবে। জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

  • 08 Jan 2022 04:11 PM (IST)

    ১৫ জানুয়ারি পর্যন্ত কোনও রোড-শো, বাইক ব়্যালি বা মিছিল নয়

    ১৫ জানুয়ারি পর্যন্ত কোনও রোড শো, পদযাত্রা, সাইকেল বা বাইক র‍্যালি ও মিছিলের অনুমতি দেওয়া হবে না। পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং তারপরে নতুন নির্দেশনা জারি করা হবে।

  • 08 Jan 2022 04:09 PM (IST)

    'যদি মনে বিশ্বাস থাকে, তাহলে কোনও না কোনও রাস্তা ঠিকই বেরিয়ে আসে'

    নির্বাচন প্রক্রিয়া বাধাহীনভাবে পরিচালনার জন্য কমিশনের তরফে নেওয়া ব্যবস্থাগুলি ঘোষণা করার সময় মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেন, "যদি মনে বিশ্বাস থাকে, তাহলে কোনও না কোনও রাস্তা ঠিকই বেরিয়ে আসে।"

  • 08 Jan 2022 04:07 PM (IST)

    যোগ্য ভোটকর্মীদের প্রত্যেককে করোনা টিকার প্রিকশন ডোজ়

    সমস্ত নির্বাচনী আধিকারিক ও ভোটকর্মীদের ফ্রন্টলাইন কর্মী হিসাবে বিবেচনা করা হবে। যাঁরা যাঁরা প্রিকশন ডোজ় পাওয়ার যোগ্য, তাঁদের সবাইকে প্রিকশন ডোজ় দেওয়া হবে বলে জানিয়েছেন সুশীল চন্দ্র।

  • 08 Jan 2022 04:05 PM (IST)

    আচরণবিধি লঙ্ঘন, অর্থ বিতরণ এবং বা বিনামূল্য কিছু বিলি করার অভিযোগ এলে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

    মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানিয়েছেন, "আমাদের সি-ভিজিল (cVIGIL) অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ভোটাররা আদর্শ আচরণবিধি লঙ্ঘন, অর্থ বিতরণ এবং বা বিনামূল্য কিছু বিলি করার যে কোনও ঘটনার অভিযোগ করতে পারবেন। অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যে, কমিশনের আধিকারিকরা অপরাধের জায়গায় পৌঁছে যাবেন।"

  • 08 Jan 2022 04:02 PM (IST)

    আদর্শ আচরণবিধি লঙ্ঘন করলে কড়া ব্যবস্থা

    নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণবিধি (MCC)  কার্যকর হয়ে যাবে। আদর্শ আচরণবিধির নির্দেশিকা কার্যকর বাস্তবে নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন একাধিক ব্যবস্থা করেছে। এই নির্দেশিকাগুলির কোনওরকম লঙ্ঘন দেখা গেলে তা কঠোরভাবে মোকাবিলা করা হবে।

  • 08 Jan 2022 03:59 PM (IST)

    প্রার্থীর বিরুদ্ধে বিচারাধীন ফৌজদারি মামলা থাকলে, তা ওয়েবসাইটে জানাতে হবে

    যদি কোনও প্রার্থীর বিরুদ্ধে বিচারাধীন ফৌজদারি মামলা থাকে, তাহলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে তাদের ওয়েবসাইটে ওই ব্যক্তি বা ব্যক্তিদের সম্পর্কে বিশদ তথ্য বাধ্যতামূলকভাবে আপলোড করতে হবে। সেই সঙ্গে কেন সেই প্রার্থীকে বাছাই করা হল, সেই কারণও জানাতে হবে।

  • 08 Jan 2022 03:56 PM (IST)

    সব ভোটকেন্দ্রে থাকবে ভিভিপ্যাট

    সমস্ত ভোটগ্রহণ কেন্দ্রে ইভিএমের পাশাপাশি ভিভিপ্যাটও ব্যবহার করা হবে। নির্বাচন কমিশন ইতিমধ্যেই নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য পর্যাপ্ত সংখ্যক ইভিএম এবং ভিভিপ্যাট নিশ্চিত করার ব্যবস্থা করেছে।

  • 08 Jan 2022 03:54 PM (IST)

    আশি ঊর্ধ্ব, বিশেষভাবে সক্ষম ও করোনা আক্রান্তদের ভোট পোস্টাল ব্যালটে

    ৮০ বছরের বেশি বয়সি প্রবীণ নাগরিক, বিশেষভাবে সক্ষম ব্যক্তি এবং করোনা আক্রান্ত রোগীদের ভোট দেওয়ার জন্য বুথে যেতে হবে না। পোস্টাল ব্যালটের মাধ্যমেই তাঁরা ভোট দিতে পারবেন।

  • 08 Jan 2022 03:51 PM (IST)

    মহিলা পরিচালিত ভোটকেন্দ্র থাকছে ১৬২০ টি

    কমিশনের নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি বিধানসভা কেন্দ্রে একটি করে ভোটগ্রহণ কেন্দ্র থাকবে যেটি সম্পূর্ণ মহিলাদের দ্বারা পরিচালিত হবে। তবে নির্বাচন কমিশনের আধিকারিকরা এর চেয়ে অনেক বেশি সংখ্যক ভোটগ্রহণ কেন্দ্রকে মহিলা ভোটকেন্দ্র হিসেবে চিহ্নিত করেছেন। সব মিলিয়ে ৬৯০ টি বিধানসভা কেন্দ্রে এমন মহিলা পরিচালিত ভোটকেন্দ্র থাকছে ১৬২০ টি। জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

  • 08 Jan 2022 03:47 PM (IST)

    পাঁচ রাজ্য মিলিয়ে মহিলা ভোটার ৮ কোটি ৫৫ লাখ

    মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, সার্ভিস ভোটার মিলিয়ে মোট ১৮ কোটি ৩৪ লাখ ভোটার এই নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবেন। তাঁদের মধ্যে রয়েছেন ৮ কোটি ৫৫ লাখ মহিলা ভোটার।

  • 08 Jan 2022 03:45 PM (IST)

    উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্য মিলিয়ে মোট ২৪ লাখ ৯০ হাজার নতুন ভোটার

    উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্য মিলিয়ে মোট ২৪ লাখ ৯০ হাজার নতুন ভোটার রেজিস্ট্রেশন হয়েছে। জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

  • 08 Jan 2022 03:43 PM (IST)

    যাবতীয় সুরক্ষাবিধি মেনে নির্বাচন ঘোষণার সিদ্ধান্ত কমিশনের: সুশীল চন্দ্র

    ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায়, জাতীয় নির্বাচন কমিশন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং রাজ্যগুলির স্বাস্থ্য সচিবদের সঙ্গে বৈঠক করেছে। সব দিক বিবেচনা করে নির্বাচন কমিশন যাবতীয় সুরক্ষাবিধি মেনে নির্বাচন ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে। সাংবাদিক বৈঠকে জানালেন সুশীল চন্দ্র।

  • 08 Jan 2022 03:38 PM (IST)

    করোনা পরিস্থিতিতে নির্বাচন, ভোটারদের সুরক্ষা নিশ্চিত করাই কমিশনের লক্ষ্য

    কোভিড থাকার কারণে নতুন গাইডলাইন অনুযায়ী হবে নির্বাচন। ভোট এবং ভোটারদের সুরক্ষা নিশ্চিত করাই কমিশনের লক্ষ্য। সাংবাদিক বৈঠকে জানাল জাতীয় নির্বাচন কমিশন।

  • 08 Jan 2022 03:32 PM (IST)

    বিজ্ঞান ভবনে পৌঁছেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র

    মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র এবং জাতীয় নির্বাচন কমিশনের অন্যান্য আধিকারিকরা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন বিজ্ঞান ভবনে। কিছুক্ষণের মধ্যেই উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের সূচী ঘোষণা করা হবে।

Published On - Jan 08,2022 3:32 PM

Follow Us: