MY Tarigami: কাশ্মীরে উড়ল সিপিএম-এর পতাকা! টানা পঞ্চম জয়ের পথে তারিগামি

MY Tarigami: মঙ্গলবার (৮ অক্টোবর) ফল ঘোষণা করা হচ্ছে জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের। দক্ষিণ কাশ্মীরের কুলগাম কেন্দ্র থেকে এখনও পর্যন্ত এগিয়ে আছেন বর্ষিয়ান সিপিআইএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি। জম্মু ও কাশ্মীরে ইন্ডিয়া জোটের অংশ হিসেবে লড়ছে সিপিআইএম।

MY Tarigami: কাশ্মীরে উড়ল সিপিএম-এর পতাকা! টানা পঞ্চম জয়ের পথে তারিগামি
টানা পঞ্চম জয়ের পথে তারিগামিImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 08, 2024 | 12:30 PM

শ্রীনগর: পশ্চিমবঙ্গে, গত বিধানসভা নির্বাচনে একটি আসনেও জিততে পারেনি সিপিআইএম। এই পরিস্থিতিতে প্রায়শই বাম নেতাদের শুনতে হয় শূন্য-কটাক্ষ। বাংলায় শূন্য হলেও, কাশ্মীর বিধানসভায় সম্ভবত তাদের উপস্থিতি ধরে রাখতে চলেছে সিপিআইএম। মঙ্গলবার (৮ অক্টোবর) ফল ঘোষণা করা হচ্ছে জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের। দক্ষিণ কাশ্মীরের কুলগাম কেন্দ্র থেকে এখনও পর্যন্ত এগিয়ে আছেন বর্ষিয়ান সিপিআইএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি। জম্মু ও কাশ্মীরে ইন্ডিয়া জোটের অংশ হিসেবে লড়ছে সিপিআইএম। প্রথম কয়েক রাউন্ডের গণনার পর, জামাত-সমর্থিত নির্দল প্রার্থী সাইয়ার আহমদ রেশির বিরুদ্ধে ১৯৯৭ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন তারিগামি। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধার বাতিলের পর এই প্রথম নির্বাচন হচ্ছে জম্মু-কাশ্মীরে। এখনও পর্যন্ত জয়ের বিষয়ে এগিয়ে রয়েছে ইন্ডিয়া জোটই।

প্রসঙ্গত, দক্ষিণ কাশ্মীরের কুলগাম আসনটি সিপিআইএম-এর শক্ত ঘাঁটি হিসেবেই পরিচিত। ১৯৯৬ সাল থেকে, এই আসনে একটানা চারবার জিতেছেন মহম্মদ ইউসুফ তারিগামি। এবার জিতলে পরপর পাঁচবার জয়ী হবেন তিনি। ২০০৮ সলে এই আসন থেকে ১৭,১৭৫ ভোটে জয়ী হয়েছিলেন তিনি। ২০১৪ সালে শেষ নির্বাচনে জয়ের ব্যবধান ছিল ২০,৫৭৪। সিপিআইএম-এর কেন্দ্রীয় কমিটির এই সদস্য, গুপকার অ্যালায়েন্সের অন্যতম আহ্বায়ক এবং মুখপাত্রও ছিলেন। প্রচার পর্বে, চারবারের বিধায়ক হিসাবে তিনি তাঁর উন্নয়নমূলক কাজগুলিকে তুলে ধরেছিলেন তারিগামি। অপরদিকে, কাশ্মীরে হত্যা ও উগ্রবাদের সঙ্গে জামাত কীভাবে জড়িত, তাও তুলে ধরেছিলেন তিনি।

চাওয়ালগামের সিপিআইএম নেতা আব্দুল কবির ওয়ানির প্রভাবে, ১৯৬৭ সালে মাত্র ১৮ বছর বয়সে কমিউনিস্ট পার্টিতে যোগ দিয়েছিলেন ইউসুফ তারিগামি। তবে, তাঁর আসল নাম তারিগামি নয়। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী শেখ আবদুল্লাহর এক প্রেস কনফারেন্স থেকে এই নামের উৎপত্তি হয়েছিল। তাঁর আসল নাম মহম্মদ ইউসুফ রাথার। একবার তাঁকে গ্রেফতারের বিষয়ে আবদুল্লাহকে প্রশ্ন করা হলে, তিনি মহম্মদ ইউসুফ রাথারকে ‘তারিগামওয়ালা’ (তারিগাম থেকে আসা) বলে উল্লেখ করেছিলেন। তারিগাম গ্রামেই জন্মেছিলেন এই সিপিআইএম নেতা। ফারুক আবদুল্লাহর তারিগামওয়ালা মন্তব্য থেকেই তাঁর নামের সঙ্গে জুড়ে গিয়ছিল তারগামি শব্দটি।