Madhya Pradesh: গণনার আগেই খুলল ব্যালট বাক্স! ভাইরাল ভিডিয়ো নিয়ে কমিশনে কংগ্রেস

Madhya Pradesh election 2023: প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, এই সংক্রান্ত একটি ভিডিয়ো প্রকাশ পেয়েছে। এই বিষয়ে কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে অভিযোগও করা হয়েছে। হিন্দিতে তিনি লিখেছেন, "এটা অত্যন্ত গুরুতর বিষয়। অবিলম্বে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।"

Madhya Pradesh: গণনার আগেই খুলল ব্যালট বাক্স! ভাইরাল ভিডিয়ো নিয়ে কমিশনে কংগ্রেস
গণনার আগেই খুলল পোস্টাল ব্যালটের বাক্সImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2023 | 12:51 PM

গোয়ালিয়র: ১৭ নভেম্বর হয়ে গিয়েছে ভোটগ্রহণ। গণনা হওয়ার কথা ৩ ডিসেম্বর। কিন্তু, তার আগে পোস্টাল ব্যালটে কারচুপির অভিযোগে বিতর্ক উসকে উঠল মধ্য প্রদেশে। বলাঘাটে, গণনার আগেই পোস্টাল ব্যালট খুলেছেন প্রশাসনিক আধিকারিকরা বলে অভিযোগ করেছে কংগ্রেস। মঙ্গলবার (২৮ নভেম্বর), প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, এই সংক্রান্ত একটি ভিডিয়ো প্রকাশ পেয়েছে। এই বিষয়ে কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে অভিযোগও করা হয়েছে। হিন্দিতে তিনি লিখেছেন, “এটা অত্যন্ত গুরুতর বিষয়। অবিলম্বে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। যাতে কোনও বিশৃঙ্খলা না ঘটে, তার জন্য আমি কংগ্রেস কর্মীদের সতর্ক থাকতে বলছি।”

এই ভিডিয়োটি রাজ্য কংগ্রেসের পক্ষ থেকেও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। তারপর থেকে ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিয়ো ফুটেজটিতে, প্রশাসনিক কর্তাদের স্ট্রং-রুমের ভিতর পোস্টাল ব্যালট বাছাই করতে দেখা যাচ্ছে। ভিডিয়োতে এক ব্যক্তিকে বলতে শোনা যাচ্ছে, ২ ডিসেম্বরের আগে ব্যালট বাক্স খোলা উচিত হয়নি। পোস্টাল ব্যালট খোলার আগে তাদের জানানো উচিত ছিল। আরেক ব্যক্তি বলেন, ঘটনার ভিডিয়ো রেকর্ড করতে। কংগ্রেসের অভিযোগ, প্রার্থীদের না জানিয়েই জেলা কালেক্টর স্ট্রং-রুম খুলে পোস্টাল ব্যালটের বাক্সগুলি খুলেছেন। এই নিয়ে রাজ্য রাজনীতি এই মুহূর্তে সরগরম।

তবে, স্থানীয় কংগ্রেস নেতারা জানিয়েছেন, পোস্টাল ব্যালট খোলা নিয়ে প্রথমে বিভ্রান্তি হয়েছিল ঠিকই, কিন্তু পরে, মহকুমা শাসক বিষয়টি পরিষ্কার করে জানান। জানা গিয়েছে, ভোট গ্রহণের পর সব জায়গাতেই পোস্টাল ব্যালটগুলি ৫০টির বান্ডিলে ভাগ করে রাখা হয়। এটা রুটিন প্রক্রিয়া বলেই জানিয়েছেন জেলা আধিকারিকরা। পুরো প্রক্রিয়া সিসিটিভি ক্যামেরার নজরেই হয় এবং সেই সময় স্ট্রং রুমের দরজায় প্রহরী থাকে। বলাঘাটের স্ট্রংরুমে আরও পাঁচটি বিধানসভা আসনের ব্যালট রাখা হয়েছে। সেই বিধানসভাগুলির পোস্টাল ব্যালটগুলিই ৫০টির বান্ডিলে সাজানো হচ্ছিল। সেই বিধানসভা আসনগুলির সব রাজনৈতিক দলের প্রতিনিধিরাও সেই সময় উপস্থিত ছিলেন বলে দাবি করা হয়েছে। এই বিষয়ে বিজেপির পক্ষ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া আসেনি।