Punjab Election 2022 : প্রাক্তন দলের বিরুদ্ধে ঘুঁটি সাজালেন ক্যাপ্টেন, বেছে নিলেন নিজের রণক্ষেত্র

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jan 22, 2022 | 9:54 PM

Punjab Polls : আজ ক্যাপ্টেন অমরিন্দর সিং তাঁর নির্বাচনী কেন্দ্রের নাম ঘোষণা করেন। যুদ্ধের আগে নিজের রণক্ষেত্র বেছে নিলেন ক্যাপ্টেন।

Punjab Election 2022 : প্রাক্তন দলের বিরুদ্ধে ঘুঁটি সাজালেন ক্যাপ্টেন, বেছে নিলেন নিজের রণক্ষেত্র
ছবি: ফাইল চিত্র

নয়া দিল্লি : পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং পাটিয়ালা আসন থেকে পঞ্জাব বিধানসসভা নির্বাচনে লড়বেন। আজ তিনি তাঁর বিধানসভা কেন্দ্রের নাম ঘোষণা করেন। চার মাস আগেই তিনি পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন এবং কংগ্রেসও ছেড়ে দেন। কংগ্রেস ছাড়ার কিছুদিন পড়েই তিনি নিজের দল গঠন করেন- ‘পঞ্জাব লোক কংগ্রেস’।

নিজের নির্বাচনী কেন্দ্র ঘোষণা করে ক্যাপ্টেন সিং বলেছেন যে রাজ্যে তাঁর সরকারের সাফল্যের পাশাপাশি কেন্দ্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের প্রচেষ্টার ভিত্তিতে তিনি পঞ্জাবের জনগণের কাছে ভোট চাইবেন। টুইটারে ক্যাপ্টেন সিংয়ের মিডিয়া উপদেষ্টা রবীন ঠাকুরাল তাঁকে উদ্ধৃত করে বলেছেন, ‘পাটিয়ালা থেকে প্রতিদ্বন্দ্বিতা করব, আমার পরিবারের ৩০০ বছরের বাড়ি ছাড়ব না। রাজ্যে আমার নিজের সরকারের সাফল্য এবং কেন্দ্রে মোদী সরকারের কৃতিত্ব নিয়ে ভোট চাইব।” ক্যাপ্টেন সিং।” উল্লেখ্য,কংগ্রেস হাইকমান্ড ক্যাপ্টেন অমরিন্দর সিংকে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিতে বাধ্য করার পর তিনি মুখ্যমন্ত্রীত্ব পদ ছেড়ে দেন। তারপর অমরিন্দর সিং ‘পাঞ্জাব লোক কংগ্রেস’ দল গঠন করেন। সিং পাঞ্জাব বিধানসভা নির্বাচনে বিজেপি এবং সুখদেব সিং ধিন্ডসার শিরোমণি আকালি দল (সংযুক্ত) এর পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পাটিয়ালা বিধানসভা কেন্দ্র থেকে ক্যাপ্টেন ২০০২ সাল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০০২ এর নির্বাচন থেকে প্রতিটি নির্বাচনে অমরিন্দর একটু একটু করে জয়ের মার্জিন বাড়িয়েছেন। এই প্রেক্ষাপটে কংগ্রেসের জন্য পাটিয়ালা আসন থেকে একটি বিশ্বাসযোগ্য মুখ নির্বাচন করা বেশ একটি শক্ত হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ ২০০২ সাল থেকে চার মাস আগে ক্যাপ্টেন অমরিন্দরের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়া পর্যন্ত আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন অমরিন্দর। চার মাস আগে ক্যাপ্টেন অমরিন্দর কংগ্রেস ছেড়ে নিজের দল গঠন করেন। বর্তমানে কংগ্রেস তাদের শূণ্যস্থান পূরণের জন্য লড়াই করছে। এছাড়াও, পার্টি ক্যাডারদের মধ্যে প্রায় পরিচিত মুখগুলি ক্যাপ্টেন অমরিন্দরের পক্ষে চলে গিয়েছে। ক্যাপ্টেন অমরিন্দর বলেছিলেন,“আমি আমার ঐতিহ্যবাহী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছি, এবং বিপুল বিজয় নিশ্চিত করব। মানুষ আমার সঙ্গে আছে।”

তবে আশঙ্কা আছে পঞ্জাবের বাকি অংশগুলি ক্যাপ্টেন অমরিন্দরের এই নতুন দলের প্রতি কীরকম প্রতিক্রিয়া দেখায়। তবে এই নতুন দল গঠন সত্ত্বেও মানুষের মধ্য়ে তাঁর একটা জনপ্রিয়তা ধরে রাখতে পেরেছেন তিনি প্রধানত তাঁর রাজকীয় শিকড়ের কারণে। ক্যাপ্টেন অমরিন্দর ২০০২ সালে প্রথম পাটিয়ালা আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যদিও তিনি ১৯৯৭ সালে এখান থেকে অকালি দলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করে ব্যর্থ হয়েছিলেন। গত চার বিধানসভা নির্বাচনে ক্রমাগতভাবে এই আসনে নিজের ভোটের মার্জিন বাড়িয়েছেন এবং জেতার মার্জিন বাড়িয়ে এসেছেন। ২০০২ সালে তিনি ৪৬,৭৫০ টি ভোট পেয়েছিলেন এবং তাঁর প্রতিদ্বন্দ্বী শিরোমণি আকালি দলের স্বরূপ সিং সেহগাল ১৩,১৬৭ টি ভোট পেয়েছিলেন। ২০০৭ সালে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের প্রাপ্ত ভোট ৬০,৩৩৮ যেখানে শিরোমণি আকালি দলের সুরজিৎ সিং কোহলি ২৭,৫৯৬ টি ভোট পেয়েছেন। উল্লেখ্য, আগামী সপ্তাহে কংগ্রেস তার পরবর্তী প্রার্থী তালিকায় এই কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করতে পারেন।

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election : ‘বিজেপির চাপেই হয়ত…’, ভোট ময়দানে মায়াবতীর নিষ্ক্রিয়তায় অবাক প্রিয়াঙ্কা গান্ধী

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla