UP Assembly Election: অখিলেশের ‘পাকিস্তান’ মন্তব্যকে হাতিয়ার, তীব আক্রমণে অস্ত্রে শান বিজেপির

Akhilesh Yadav: সম্প্রতি ইকোনমিক টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকার চলাকালীন পাকিস্তানকে 'রাজনৈতিক শত্রু' হিসেবে মন্তব্য করেছিলেন অখিলেশ যাদব। তিনি জানিয়েছিলেন, ভোট রাজনীতির জন্য পাকিস্তানকে নিশান করে বিজেপি।

UP Assembly Election: অখিলেশের 'পাকিস্তান' মন্তব্যকে হাতিয়ার, তীব আক্রমণে অস্ত্রে শান বিজেপির
অখিলেশ যাদব (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 7:25 AM

লখনউ: দেশের রাজনীতিতে বরাবরই বাড়তি গুরুত্ব পেয়েছে উত্তর প্রদেশ। ভারতের রাজনীতিতে এমন কথাও প্রচলিত আছে, “উত্তর প্রদেশ যাঁর, দিল্লি তাঁর”। তাই স্বাভাবকিভাবেই দেশের সর্ববৃহৎ রাজ্য নির্বাচন ঘোষিত হলে সারা দেশের পাশাপাশি বিশ্বের নজরও থাকে সেই রাজ্যের দিক। ইতিমধ্যেই দেশের সবথেকে বড় রাজ্যে রাজনৈতিক দলগুলির ভোট প্রস্তুতি চরমে। ক্রমাগত আক্রমণ ও পাল্টা আক্রমণ চলছে। এবার সাম্প্রতিক এই সাক্ষাৎকারে করা মন্তব্য নিয়ে বিজেপির আক্রমণের মুখে পড়লেন সমাজবাদী পার্টি প্রধান তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। বেসরকারি সংবাদ মাধ্যমের ওই সাক্ষাৎকারে অখিলেশ জানিয়েছিলেন, “পাকিস্তান ভারতের প্রধান শত্রু নয়”। এই মন্তব্যের জন্যই বিজেপির আক্রমণের মুখে পড়তে হয়েছে মুলায়ম পুত্রকে।

বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র সাংবাদিকদের জানিয়েছেন, নিজের মন্তব্যের জন্য অখিলেশের ক্ষমা চাওয়া উচিৎ। সম্প্রতি দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই পটেলের সঙ্গে পাকিস্তানের রাষ্ট্রপতি মহম্মদ আলি জিন্নাহকে টেনে মন্তব্য করায় বিতর্ক বাঁধিয়েছিলেন অখিলেশ। অখিলেশকে কটাক্ষ করে সম্বিত পাত্র বলেন, “যিনি মহম্মদ আলি জিন্নাহকে ভালবাসে, সে পাকিস্তানকে কীভাবে অস্বীকার করবেন?” সম্বিতের অভিযোগ, যখন দেশ ২৪ জানুয়ারি উত্তর প্রদেশের প্রতিষ্ঠা দিবস পালন করছে তখনই অখিলেশ ‘পাকিস্তান দেশের আসল শত্রু নয়’ বলে দাবি করছেন অখিলেশ।

সম্প্রতি ইকোনমিক টাইমসের সঙ্গে এক সাক্ষাৎকার চলাকালীন পাকিস্তানকে ‘রাজনৈতিক শত্রু’ হিসেবে মন্তব্য করেছিলেন অখিলেশ যাদব। তিনি জানিয়েছিলেন, ভোট রাজনীতির জন্য পাকিস্তানকে নিশান করে বিজেপি। অখিলেশের মতে, “চিন আমাদের আসল শত্রু এবং পাকিস্তান আমাদের রাজনৈতিক শত্রু।” অখিলেশের সমাজবাদী পার্টি নির্বাচন নিয়ে বিভিন্ন জনমত সমীক্ষার বিরোধিতা করে তা নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলেন। সমাজবাদীর পার্টির অভিযোগ ছিল জনমত সমীক্ষ জনগণকে ভুল পথে চালিত করছে। সেই নিয়ে অখিলেশকে আক্রমণ করতে ছাড়েননি বিজেপি মুখপাত্র।

তিনি বলেন, “১০ মার্চ নির্বাচনের ফলপ্রকাশের পর অখিলেশে ইভিএমের ওপর দোষ দেবেন।” সম্বিত পাত্রের অভিযোগ, অপরাধের রেকর্ড রয়েছে এমন ব্যক্তিদের প্রার্থী করেছেন অখিলেশ। “ইয়াকুব মেননকে ফাঁসি দেওয়া হয়েছিল, নইলে তাঁকে স্বাধীনতা সংগ্রামী তকমা দিয়ে দলের প্রার্থী করে দিতেন অখিলেশ, ঠিক যেমন দাঙ্গাবাজ নাহিদ হাসানকে প্রার্থী করা হয়েছে।” এসপি-আরএলডি জোট কাইরানা থেকে হাসানকে প্রার্থী হিসাবে ঘোষণা করেছিল। পরে তাঁকে গ্যাংস্টার আইন এবং অসামাজিক কার্যকলাপ (প্রতিরোধ) আইনে গ্রেফতার করা হয়। হাসান কাইরানার বর্তমান এসপি বিধায়ক এবং বিজেপির মৃগাঙ্কা সিংকে পরাজিত করে জিতেছিলেন।

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election 2022 : ‘প্রার্থী তালিকায় শুধু গুন্ডা-দাঙ্গাবাজরা’ লাল টুপির দলকে ‘লাল কার্ড’ বিজেপির আইন মন্ত্রীর

আরও পড়ুন : Manipur Assembly Election 2022 : আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি! নাগা রেষ টেনে মণিপুর জয়ের ছক এনডিএ শরিকের