PM Modi in UP: স্বাস্থ্য থেকে শিক্ষা, ঝুলিতে একাধিক প্রকল্প নিয়ে ফের নিজের কেন্দ্রে হাজির নমো

PM Modi to Inaugurate Various Projects in Varanasi: কাশীর ৬টি ওয়ার্ডের পূর্ণ সংস্কার ও পুনর্গঠন, বেনিয়াবাগে একটি পার্কিং ও সারফেস পার্ক, দুটি জলাধারের সৌন্দর্যায়ন, রামান্না গ্রামে একটি নালা সংস্কার প্ল্যান্ট ও স্মার্ট ,সিটি মিশনের অধীনে রাজ্যের ৭২০টি জায়গায় অত্যাধুনিক নজরদারি ক্যামেরা বসানো হবে।

PM Modi in UP: স্বাস্থ্য থেকে শিক্ষা, ঝুলিতে একাধিক প্রকল্প নিয়ে ফের নিজের কেন্দ্রে হাজির নমো
আজ ফের নিজের কেন্দ্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 9:08 AM

নয়া দিল্লি: সপ্তাহ পার হতেই ফের উত্তর প্রদেশে (Uttar Pradesh) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। আজ, বৃহস্পতিবার নিজের লোকসভা কেন্দ্র বারাণসী (Varanasi) থেকেই তিনি একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, তিনি এ দিন মোট ২২টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। মোট ৮৭০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

সামনেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election 2022)। তার আগেই বারবার উত্তর প্রদেশে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধনে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে বিগত এক মাসে পাঁচবার উত্তর প্রদেশে এবং দুইবার নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এর আগে তিনি চলতি মাসেই বহু প্রতিক্ষীত কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কারখিয়াওতে উত্তর প্রদেশ রাজ্য শিল্পোন্নয়ন কর্তৃপক্ষের ফুড পার্কে তৈরি ‘বনস ডেয়ারী সংকুল’-র উদ্বোধন করবেন। ৩০ একর জমির উপর তৈরি এই ডেয়ারি ফার্মটি ৪৭৫ কোটি টাকা খরচে তৈরি করা হয়েছে। প্রতিদিন প্রায় ৫ লক্ষ লিটার দুধ উৎপাদন হবে এই ডেয়ারি থেকে।

এই অনুষ্ঠান মঞ্চ থেকেই বনস ডেয়ারির সঙ্গে যুক্ত মোট ১.৭ লক্ষেরও বেশি গোয়ালাদের অ্যাকাউন্টে মোট ৩৫ কোটি টাকা পাঠাবেন প্রধানমন্ত্রী। এছাড়াও তিনি রামনগরে বায়োগ্যাস ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের উদ্বোধন করবেন দুধ উৎপাদনকারী ও কোঅপরপারেটিভ ইউনিয়নের জন্য।দুধ উৎপাদনকারীদের জন্য আলাদাভাবে একটি পোর্টাল ও লোগোর উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী।

কেন্দ্রীয় পঞ্চায়েতী রাজ মন্ত্রকের অধীনে স্বমিত্ব প্রকল্প ‘ঘরোণী’-র সাহায্যে ২০ লক্ষেরও বেশি উত্তর প্রদেশের বাসিন্দাদের বসবাসের অধিকারপত্র ভার্চুয়াল মাধ্যমেই তুলে দেবেন প্রধানমন্ত্রী। বারাণসীর ৩৬০ ডিগ্রি রূপান্তরের জন্য যে উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী, তার অধীনেই ৮৭০ কোটি টাকা খরচে মোট ২২টি উন্নয়ন মূলক প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

কাশীর ৬টি ওয়ার্ডের পূর্ণ সংস্কার ও পুনর্গঠন, বেনিয়াবাগে একটি পার্কিং ও সারফেস পার্ক, দুটি জলাধারের সৌন্দর্যায়ন, রামান্না গ্রামে একটি নালা সংস্কার প্ল্যান্ট ও স্মার্ট ,সিটি মিশনের অধীনে রাজ্যের ৭২০টি জায়গায় অত্যাধুনিক নজরদারি ক্যামেরা বসানো হবে।

উন্নয়নের পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর টিচার্স এডুকেশন, যা মোট ১০৭ কোটি টাকা খরচে তৈরি হয়েছে, তার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া তিব্বতী উচ্চশিক্ষার জন্য় টিচার্স এডুকেশন সেন্টারে তৈরি সেন্ট্রাল ইন্সটিটিউট এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও আইটিআই কারুন্দীর কর্মীদের জন্য ফ্ল্য়াট ও আবাসনের উদ্বোধনও করবেন নমো।

স্বাস্থ্যক্ষেত্রে, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহামানা পণ্ডিত মদনমোহন মালব্য ক্য়ান্সার সেন্টারে চিকিৎসকদের, নার্সদের হস্টেল ও একটি শেল্টার হোমের উদ্ধোধন করবেন। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, এই প্রকল্পের জন্য মোট ১৩০ কোটি টাকা খরচ হয়েছে। এছাড়া তিনি ভদ্রসীতে ৫০ শয্যার একটি আয়ুষ হাসপাতালেও উদ্বোধন করবেন। আয়ুষ প্রকল্পের অধীনে ৪৯ কোটি টাকা খরচে একটি সরকাকরি হোমিওপ্যাথিক হাসপাতালের ভিত্তি প্রস্থরও স্থাপন করা হবে।

এছাড়াও, প্রধানমন্ত্রীর হাত ধরে একাধিক সড়ক ও অন্যান্য উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধনের কথা রয়েছে আজ।

আরও পড়ুন: Amarinder Singh Attacks Harish Rawat: ‘যে বীজ বুনবে, সেই ফসলই পাবে’, হরিশের ‘কাটা ঘায়ে নুনের ছিটে’ অমরিন্দরের!