Priyanka Gandhi: অমিত শাহের মন্তব্যকে ‘জুমলা’ বলে কটাক্ষ প্রিয়াঙ্কার

Priyanka Gandhi, Amit Shah, তিনি বলেন, একমাত্র উত্তর প্রদেশের (Uttar Pradesh) মহিলারাই জানেন প্রতিদিন তাদের কিসে মধ্যেই দিয়ে যেতে হয়। অমিতের এই মন্তব্যকে ' জুমলা ' বলেও কটাক্ষ করেন প্রিয়াঙ্কা।

Priyanka Gandhi: অমিত শাহের মন্তব্যকে 'জুমলা' বলে কটাক্ষ প্রিয়াঙ্কার
ছবি: গ্রাফিক্স
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 8:20 PM

লখনউ: বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly ELection 2022)। তাদের আগেই গোবলয়ের এই রাজ্যের মসনদ দখল নিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যেই ইঁদুর দৌড় শুরু হয়ে গিয়েছে। মন্তব্য পাল্টা মন্তব্যে হামেশাই সরগরম উত্তর প্রদেশ। গতমাসে উত্তর প্রদেশ সফরে গিয়ে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতির প্রশংসা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) দাবি করেছিলেন, দামি গয়না পরে ১৬ বছর বয়সী মেয়েরাও মাঝরাতে রাতে বাইরে বেরোতে পারেন। এই মন্তব্য নিয়েই অমিতকে আক্রমণ করেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)।

তিনি বলেন, একমাত্র উত্তর প্রদেশের (Uttar Pradesh) মহিলারাই জানেন প্রতিদিন তাদের কিসে মধ্যেই দিয়ে যেতে হয়। অমিতের এই মন্তব্যকে ‘ জুমলা ‘ বলেও কটাক্ষ করেন প্রিয়াঙ্কা। নিজের টুইটার অ্যাকাউন্টে কানপুরের একটি ছিনতাইয়ের ঘটনাও শেয়ার করেন প্রিয়াঙ্কা। বিজেপির দিকে বন্দুক দেগে প্রিয়াঙ্কার কটাক্ষ, “দেশের স্বরাষ্ট্রমন্ত্রী উত্তর প্রদেশে এসে মিথ্যা কথা বলছেন। এখানে কোনও নারী নিরাপত্তা নেই। একমাত্র এই রাজ্যের মহিলারাই জানেন প্রতিদিন তাদের কিসের মধ্যে দিয়ে যেতে হয়।” এইজন্যই মহিলাদের লড়াই করার দরকার রয়েছে আরও বেশি করে রাজনীতিতে অংশগ্রহণ করা দরকার রয়েছে। কারণ মহিলাদের নিরাপত্তা সংক্রান্ত নীতি একজন মহিলার পক্ষেই সঠিকভাবে নির্ধারণ করা সম্ভব।

গত মাসেই উত্তর প্রদেশ সফরে এসেছিলেন অমিত শাহ। সেই সময়ে তিনি রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতির প্রশংসা করেন। তিনি জানান, নতুন উত্তর প্রদেশ মহিলাদের জন্য নিরাপদ। রাজ্যের মহিলারা মাঝরাতে স্কুটার চড়ে নির্ভয়ে বাইরে বেরোতে পারেন বা গয়না পড়ে ঘুরে বেড়াতে পারেন।

আগামি বছরের শুরুতেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। ২০১৭ সালের নির্বাচনে ৪০৩ আসন বিশিষ্ট উত্তর প্রদেশ বিধানসভার ৩১২ আসনে জয়লাভ করে বিজেপি। সেখানে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি ৪৭, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি ১৯ এবং কংগ্রেস মাত্র ৭ টি আসনে জয় পেয়েছিল। বাকি আসন গুলিতে অন্যান্য প্রার্থীরা জয়লাভ করেন।

১৯৮৯ সাল থেকে প্রায় ৩০ বছর ধরে লখনউয়ের মসনদ থেকে দূরে রয়েছে কংগ্রেস। উত্তর প্রদেশে কংগ্রেসের শেষ মুখ্যমন্ত্রী ছিলেন নারায়ণ তিওয়ারি। তিনি ১৯৮৮ সালের জুন মাস থেকে ১৯৮৯ সালের ডিসেম্বর অবধি মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। এবারের বিধানসভা নির্বাচনের দলের জাতীয় সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে দলের মুখ করে লড়াইয়ে নেমেছে কংগ্রেস। বরিষ্ঠ কংগ্রেস নেতা আগেই জানিয়েছিলেন কংগ্রেস ক্ষমতায় এলে প্রিয়াঙ্কা মুখ্যমন্ত্রী হতেই পারেন। প্রিয়াঙ্কা অনেকদিন ধরেই উত্তর প্রদেশের মাটি কামড়ে পরে রয়েছেন। প্রিয়াঙ্কার এই লড়াইয়ে কংগ্রেস কতটা লাভবান হয় আগামি বছরই তার উত্তর মিলবে।

আরও পড়ুন Annwesha Hazra: ‘… তোকে সেলাম ভাই’, বিশেষ দিনে অন্বেষার খোলা চিঠি পেয়ে আবেগপ্রবণ মিশমী