Yogi Adityanath on UP Polls: ‘নির্বাচনে লড়ব, তবে…’, কেন্দ্র নিয়ে এখনও সংশয় জিইয়ে রাখলেন মুখ্যমন্ত্রী

Yogi Adityanath on UP Polls: আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে ময়দানে নামা নিশ্চিত করলেও, কোন কেন্দ্র থেকে লড়বেন, তার সিদ্ধান্ত দলের উপরই ছেড়ে দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Yogi Adityanath on UP Polls: 'নির্বাচনে লড়ব, তবে...', কেন্দ্র নিয়ে এখনও সংশয় জিইয়ে রাখলেন মুখ্যমন্ত্রী
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 2:02 PM

লখনউ: বিধানসভা নির্বাচনের আর কয়েক মাসই বাকি। এখনও কোন কেন্দ্রে লড়বেন, তা জানেন না খোদ মুখ্যমন্ত্রীই। আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Assembly Election 2022) ময়দানে নামা নিশ্চিত করলেও, কোন আসনে লড়বেন, তার সিদ্ধান্ত দলের উপরই ছেড়ে দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

দলের সিদ্ধান্তই চূড়ান্ত:

নববর্ষের রাতে সাংবাদিকদের সঙ্গে নৈশভোজের আসরে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানেই সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করেন, আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি কোন কেন্দ্র (Assembly Seat) থেকে লড়তে চলেছেন। জবাবে মুখ্যমন্ত্রী জানান, দল যে আসন ঠিক করে দেবে, সেই কেন্দ্র থেকেই তিনি লড়বেন। তিনি বলেন, “দলের উপর পূর্ণ আস্থা রয়েছে আমার। যে কেন্দ্র স্থির করে দেওয়া হবে, আমি সেখান থেকেই লড়ব, এর মধ্যে আমার ব্যক্তিগত কোনও মতামত রাখার জায়গা নেই।”

কেন্দ্র নিয়ে জল্পনা হয়েছে আগেও:

এই প্রথম নয়, এর আগেও কেন্দ্র নিয়ে জল্পনা জিইয়ে রেখেছিলেন মুখ্যমন্ত্রী। গত নভেম্বর মাসেও সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, “আমি বরাবরই নির্বাচনে লড়েছি। এবারও যদি দল মনে করে, তবে আমি বিধানসভা নির্বাচনে দাঁড়াব। দল যে কেন্দ্র ঠিক করে দেবে, সেই কেন্দ্র থেকেই লড়ব। দলের একটি সংসদীয় বোর্ড রয়েছে, সেই বোর্ডই সিদ্ধান্ত নেবে কে কোন কেন্দ্র থেকে নির্বাচনে লড়বেন।” সেই সময় উত্তর প্রদেশে বিজেপির রাজ্য সভাপতি স্বতন্ত্র দেব সিং জানিয়েছিলেন, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে আদিত্যনাথের নেতৃত্বেই লড়বে বিজেপি।

গোপনীয়তার কারণ:

সম্প্রতিই হিমাচল প্রদেশে মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের গড় হিসাবে পরিচিত মান্ডি লোকসভা কেন্দ্র হাতছাড়া হওয়ার পরই অত্যন্ত সতর্কতা অবলম্বন করছে বিজেপি। উত্তর প্রদেশের পাশাপাশি গুজরাট, উত্তরাখণ্ডের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিতেও নির্বাচন রয়েছে আগামী বছর। এই দুই রাজ্যেই ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী বদল করা হয়েছে, যা শাসক দলের জন্য যথেষ্ট ঝুকিপূর্ণ সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে।

সূত্রের খবর, ৪০৩টি আসনের এই বিধানসভা নির্বাচন থেকেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের হাওয়াও বোঝা যাবে, সেই কারণেই কোনও প্রকার ঝুঁকি নিতে নারাজ শাসক দল বিজেপি (BJP)। দল এতটাই সতর্ক যে, আসন্ন বিধানসভা নির্বাচনে কোন নেতা কোন কেন্দ্র থেকে লড়বেন, তার সিদ্ধান্তও শীর্ষ মহলের উপরই ছেড়ে দেওয়া হয়েছে।

৩০০-র বেশি আসন পাবে বিজেপি:

আসন্ন নির্বাচনে দলের জয় নিয়েও আত্মবিশ্বাসী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন, “৪০৩টি আসনের মধ্যে বিজেপি নিশ্চিতভাবে ৩০০ আসন পাবেই। সাধারণ মানুষ আমাদের কাজে খুশি, তাদের বিশ্বাস রয়েছে ডবল ইঞ্জিনের সরকারের উপর।”

করোনার ছায়া নির্বাচনে:

নির্বাচনের হাতে গোনা কয়েক মাস আগে থেকেই দেশে ক্রমশ বাড়তে শুরু করেছে ওমিক্রন সংক্রমণ। বাড়ছে করোনার নতুন ভ্য়ারিয়েন্ট ওমিক্রনের দাপটও। উত্তর প্রদেশেও ক্রমশ বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে নির্বাচন নিয়ে নানা সংশয় দেখা দিয়েছে। তবে শনিবার রামপুরের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানান, নির্দিষ্ট সময়েই নির্বাচন হবে। জাতীয় নির্বাচন কমিশনের তরফেও এই কথা জানানো হয়েছে। তারাই করোনাবিধি মেনে নির্বাচন পরিচালনার ব্যবস্থা করবেন।

আরও পড়ুন: Kerala COVID-19 Cases: বছরের প্রথম দিনেই করোনা আক্রান্ত ২ হাজারের বেশি, মৃত্যু হারই উদ্বেগ বাড়াচ্ছে কেরলে