PM Modi in UP: শিক্ষার পর এবার জোর ক্রীড়ায়, নববর্ষে নমোর উপহার ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়

PM Modi in UP: আজ, রবিবার উত্তর প্রদেশের মিরাটে মেজর ধ্যানচাঁদ স্পোর্টস ইউনিভার্সিটির উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi in UP: শিক্ষার পর এবার জোর ক্রীড়ায়, নববর্ষে নমোর উপহার ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 11:56 AM

নয়া দিল্লি: নতুন বছরে আরও একটি বড় উপহার পাচ্ছে উত্তর প্রদেশ (Uttar Pradesh)। আজ, রবিবার উত্তর প্রদেশের মিরাটে (Meerut) মেজর ধ্যানচাঁদ স্পোর্টস ইউনিভার্সিটি(Major Dhyan Chand Sports University)-র ভিত্তি প্রস্থর (Foundation Stone) স্থাপন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিন দুপুর একটায় প্রধানমন্ত্রী এই নতুন ক্রীড়া বিশ্ব বিদ্যালয়ের ভিত্তি প্রস্থর স্থাপন করতে চলেছেন।

৭০০ কোটির বিশ্ববিদ্যালয়:

প্রধানমন্ত্রীর দফতরের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, উত্তর প্রদেশের মিরাটের  সারদানা শহরে এই বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে। প্রায় ৭০০ কোটি টাকা খরচে এই বিশ্ববিদ্যালয় সালাওয়া ও কাইলি গ্রাম জুড়ে তৈরি করা হবে।

বিশ্বমানের ক্রীড়া পরিকাঠামো গঠনই লক্ষ্য:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই জানিয়েছিলেন, দেশে শিক্ষার পাশাপাশি ক্রীড়া সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রগুলির উন্নতির উপরও বিশেষ জোর দেওয়া হবে। দেশের বিভিন্ন প্রান্তে যে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় তৈরির পরিকল্পনা করা হয়েছে, তারই প্রথম ধাপ হিসাবে মিরাটে মেজর ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্বিদ্যালয় তৈরি করা হবে।

কী কী থাকবে এই অত্যাধুনিক বিশ্ববিদ্যালয়ে:

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, এই নতুন বিশ্ববিদ্যালয়ে আধুনিক ও বিশ্বমানের ক্রীড়া পরিকাঠামো থাকবে। সিন্থেটিক হকি গ্রাউন্ড থেকে শুরু করে ফুটবল গ্রাউন্ড, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, কবাডির মাঠ থাকবে। এছাড়াও লন টেনিসের জন্য বিশেষ কোর্ট, আধুনিক জিমনেসিয়াম হল, সিন্থেটিক রানিং স্টেডিয়াম, সুইমিং পুল, মাল্টিপারপস হল ও সাইক্লিং ভেলোড্রম থাকবে।

এই বিশ্ববিদ্যালয়ে শুটিং, স্কোয়াস, জিমন্যাস্টিক্স, ভারত্তোলন, তিরন্দাজি, নৌকা চালানোর মতো বিভিন্ন প্রতিযোগিতামূলক ক্রীড়ার প্রশিক্ষণ দেওয়া হবে। দেশের সেরা ১০৮০ জন ক্রীড়াবিদদের এই বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষক হিসাবে নিয়োগ করা হবে। মহিলা প্রতিযোগীদের কথা মাথায় রেখে ৫৪০ জন মহিলা প্রশিক্ষকও থাকবেন।

নির্বাচনের আগেই একাধিক প্রকল্পের উদ্বোধন:

আর কয়েক মাস পরেই বিধানসভা নির্বাচন (Assembly Election 2022) উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্যে। তারই আগে কেন্দ্রীয় সরকারের তরফে একের পর এক বড় প্রকল্পের উদ্বোধন করা হচ্ছে। এই প্রকল্পগুলির মাধ্যমে রাজ্যবাসীরা বিশেষ উপকৃত হবে। ২০২১ সালের শেষভাগেই পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের মাধ্যমে সেই উন্নয়ন কাজের সূচনা হয়। এরপর সরায়ূ বাধ প্রকল্প, গঙ্গা এক্সপ্রেসওয়ে, কানপুর মেট্রো রেল প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। গত ডিসেম্বর মাসেই প্রধানমন্ত্রী দীর্ঘ প্রতিক্ষিত কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধন করেন। এছাড়া কুশীনগরেও আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

গত ডিসেম্বর মাসে দীনদয়াল অন্ত্যোর্দয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবনযাত্রা মিশনের অধীনে মোট ৮০ হাজার স্বনির্ভর গোষ্ঠীর অ্যাকাউন্টে ১.১০ লক্ষ টাকা করে পাঠানো হয়েছে। এছাড়া উত্তর প্রদেশের ৬০ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ১৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। একইসঙ্গে প্রধানমন্ত্রী কন্যা সুমঙ্গলা প্রকল্রের অধীনে ১ লক্ষ সুবিধাভোগীর অ্যাকাউন্টে মোট ২০ কোটি টাকা ট্রান্সফার করা হয়েছে।

আরও পড়ুন: Govt on Omicron Surge: ‘দেশে ওমিক্রনের বাড়বাড়ন্তের কারণ হল…’ তৃতীয় ঢেউ থেকে বাঁচতে কী পরামর্শ দিল কেন্দ্র?