Uttarakhand Assembly Election 2022: কেউ দল ছাড়তে তৈরি, কেউ লড়বেন নির্দলে, টিকিট না পেয়েই বিদ্রোহী একাধিক বিজেপি নেতা

Uttarakhand Assembly Election 2022: উত্তরাখণ্ডে প্রকাশ হয়েছে বিজেপির প্রথম প্রার্থী তালিকা। ৫৯ জন প্রার্থীর নাম রয়েছে সেখানে। বাদ পড়েছেন একাধিক বিধায়ক।

Uttarakhand Assembly Election 2022: কেউ দল ছাড়তে তৈরি, কেউ লড়বেন নির্দলে, টিকিট না পেয়েই বিদ্রোহী একাধিক বিজেপি নেতা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 3:03 PM

উত্তরাখণ্ড : টিকিট না পাওয়ায় বিদ্রোহ বাড়ছে গেরুয়া শিবিরের অন্দরে। কেউ দল ছেড়ে অন্য শিবিরে যোগ দেওয়ার তোড়জোড় শুরু করেছেন। কেউ আবার নির্দল প্রার্থী হিসেবে লড়াই করার পরিকল্পনা শুরু করেছেন। উত্তরাখণ্ডে বিজেপির প্রথম প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পর এই ছবি সামনে আসতে শুরু করেছে। প্রথম তালিকায় রয়েছে ৫৯ জনের নাম। কংগ্রেস ছেড়ে আসা নেতাদেরও নাম রয়েছে তালিকায়, অথচ বাদ পড়েছেন একাধিক বিধায়ক। তারপরই শোনা যাচ্ছে বিদ্রোহের সুর।

তালিকায় নাম নেই উত্তরাখণ্ডের থারালির বিধায়ক মুন্নি দেবী শাহ, দ্বারহাটের বিধায়ক মহেশ নেগির। তালিকা দেখেই ক্ষোভে ফেটে পড়েন মুন্নি দেবী শাহ। তিনি বলেন, ‘কেন আমাকে টিকিট দেওয়া হল না, তার ব্যাখ্যা দিতে হবে কেন্দ্রীয় নেতাদের। আমি আমার কেন্দ্রে যথেষ্ট উন্নয়নমূলক কাজ করেছি।’ রাজ্য ও কেন্দ্র সরকারের উন্নয়নমূলক কাজের কথা মানুষের কাছে পৌঁছে দিয়েছি। তিনি আরও জানান, তাঁর জায়গায় দলের অন্য কোনও কর্মীকে টিকিট দেওয়া হলেও তিনি কষ্ট পেতেন না, কিন্তু যাঁকে টিকিট দেওয়া হয়েছে তিনি আগে কংগ্রেসের কর্মী ছিলেন। আর সেখানেই আপত্তি মুন্নি দেবীর।

মুন্নি দেবীর স্বামী থারালি কেন্দ্রের বিধায়ক ছিলেন। তাঁর মৃত্যুর পর ২০১৮-তে উপ নির্বাচনে জয়ী হন মুন্নি দেবী। তাঁর কথায়, এ ভাবে কংগ্রেস থেকে আসা নেতাকে টিকিট দিয়ে নীতি ভেঙেছে দল। ওই কেন্দ্রে ভোপাল রাম তামতাকে টিকিট দিয়েছে বিজেপি। মুন্নি দেবীর দাবি, তাঁর সমর্থকরা তাঁকে ভোটে লড়তে দেখতে চান, তাই নির্দল প্রার্থী হিসেবে লড়তে চান তিনি।

আর এক বিধায়ক মহেশ নেগি জানান, ষড়যন্ত্রের শিকার হয়েছেন তিনি। ২০২০ সালে তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছিল। আর এবার প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন তিনি। তাঁর দাবি সব সমীক্ষাতেই তাঁর নাম ওপরের দিকে ছিল, তা সত্ত্বেও তাঁকে দল টিকিট দেয়নি।

অন্যদিকে, নরেন্দ্র নগর কেন্দ্র থেকে ওম গোপাল রাওয়াতকে টিকিট দেওয়া হবে বলে শোনা গিয়েছিল। কিন্তু এবারও ওই কেন্দ্রের বিধায়ক সুবোধ উনিয়ালকেই টিকিট দেওয়া হয়েছে। এরপরই দল ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়ার কথা ভাবছেন ওম গোপাল রাওয়াত। তাঁর দাবি, ক্ষমতার আগে কোনও নীতি বা মূল্যবোধ নেই।

প্রাক্তন বিধায়ক মহাবীর রানাগড়ও টিকিট না পেয়ে ক্ষুব্ধ। ধনৌটি থেকে দল টিকিট দিয়েছে প্রীতম সিং পানওয়ারকে। নির্দল হয়ে লড়বেন রানাগড়ও। একই সিদ্ধান্ত নিয়েছেন দর্শন লাল। তিনি লড়বেন ঘনশালি কেন্দ্র থেকে। অনেক দিন ধরেই টিকিটের আশা করেছিলেন টিকা মাইখুরি। কিন্তু কর্ণপ্রয়াগ থেকে টিকিট দেওয়া হয়েছে অনিল লিতিয়ালকে। তাই নির্দলই বেছে নিচ্ছেন মাইখুরি। টিকিট না পেয়ে দল ছাড়ার বার্তা দিয়েছেন মনোজ শাহ।

তবে বিজেপি নেতৃত্বের দাবি, ক্ষোভের আগুন ঠাণ্ডা হয়ে যাবে কিছুদিনের মধ্যেই। রাজ্য বিজেপি সভাপতি মদন কৌশিক বলেন, ‘অনেকেই টিকিটের দাবিদার হতে পারেন। কিন্তু সব দিক বিচার করে টিকিট দেওয়া হবে যোগ্য ব্যক্তিকেই। কেন্ত্রীয় নেতৃত্বের সিদ্ধান্ত সবার মেনে নেওয়া উচিৎ।’

আরও পড়ুন : UP Assembly Election: সব জল্পনার অবসান! কোন কেন্দ্র থেকে লড়বেন অখিলেশ, জানিয়ে দিল সপা