Uttarakhand BJP : সোশ্যাল মিডিয়ায় কতটা অ্যাকটিভ? সেই দেখেই উত্তরাখণ্ডে প্রার্থীদের টিকিট দেবে বিজেপি

Uttarakhand Assembly Election 2022: প্রার্থীদের রিপোর্ট কার্ড খতিয়ে দেখবে উত্তরাখণ্ড বিজেপি নেতৃত্ব এবং সোশ্যাল মিডিয়ায় তাঁর কতজন ফলোয়ার আছে তাও দেখা হবে।

Uttarakhand BJP : সোশ্যাল মিডিয়ায় কতটা অ্যাকটিভ? সেই দেখেই উত্তরাখণ্ডে প্রার্থীদের টিকিট দেবে বিজেপি
কথা রাখেনি বিজেপি নেতৃত্ব, অভিযোগ মৃত উলেন রায়ের স্ত্রীয়ের। (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 8:52 PM

দেরাদুন: আগামী বছরেই উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। আর তার আগে নিজেদের পায়ের তলার মাটি আরও শক্ত করতে চাইছে উত্তরাখণ্ডের বিজেপি নেতৃত্ব। রাজ্যের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি ইতিমধ্যেই নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। একই সঙ্গে রাজ্যে বিধানসভা নির্বাচনে বিজেপি টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তাকেও মাপকাঠি হিসেবে দেখছে গেরুয়া শিবির। এই নিয়ে প্রার্থীদের রিপোর্ট কার্ড খতিয়ে দেখবে উত্তরাখণ্ড বিজেপি নেতৃত্ব এবং সোশ্যাল মিডিয়ায় তাঁর কতজন ফলোয়ার আছে তাও দেখা হবে। শুধু তাই নয়, তিনি সোশ্যাল মিডিয়ায় কতটা অ্যাকটিভ থাকেন, মানুষের প্রশ্নের কতটা উত্তর দেন এবং কীভাবে তিনি মানুষের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় নিবিড় যোগাযোগ রাখেন, তাও দেখা হবে।

আজকের দিনে সোশ্যাল মিডিয়া রাজনীতির জন্য এবং সর্বোপরি জনসংযোগের জন্য অন্যতম সেরা অস্ত্র। আর সোশ্যাল মিডিয়ার এই যুগে বিজেপি তার সমস্ত নেতাদের সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকার নির্দেশ দিয়েছে বলে সূত্রের খবর। সেই সঙ্গে সাংগঠনিক কর্মসূচি তৈরির দায়িত্ব, ক্ষেত্রবিশেষে তাদের কর্মকাণ্ডের পাশাপাশি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মসূচি, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেওয়ার কথা ভাবছে গেরুয়া শিবির। এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ গ্রুপ, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে জনসাধারণের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আজকের যুগে, সোশ্যাল মিডিয়া তাদের বক্তব্য জানানোর সেরা মাধ্যম এবং এর মাধ্যমে নেতারা তাদের দৃষ্টিভঙ্গি লক্ষ লক্ষ মানুষের কাছে পৌঁছে দিতে পারেন।

প্রকৃতপক্ষে, উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের ইনচার্জ এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী এবং উত্তরাখণ্ডের ইনচার্জ দুষ্যন্ত গৌতম সম্প্রতি দেরাদুনে গিয়েছিলেন। সেই সময় তাঁরা দলের সোশ্যাল মিডিয়া টিমকে নির্দেশ দিয়েছেন, নিয়মিত বিধায়ক এবং সম্ভব্য টিকিট প্রার্থীদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট চেক করার জন্য। তিনি স্পষ্ট বলেছেন, যেসব প্রার্থী সোশ্যাল মিডিয়ায় বেশি সক্রিয় থাকবেন এবং যাদের ফলোয়ার বেশি হবে, তাঁরা টিকিটের ক্ষেত্রে বেশি অগ্রাধিকার পাবেন।

অর্থাৎ, উত্তরাখণ্ডের যুব সম্প্রদায়ের আরও কাছাকাছি পৌঁছে যাওয়ার চেষ্টা করছে বিজেপি নেতৃত্ব। টিকিট দেওয়ার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তাকে একটি বিশেষ মাপকাঠি করার ইঙ্গিত দিয়েছে হাইকমান্ড। এর পরেই রাজ্যের বিজেপির সম্ভব্য টিকিটপ্রার্থীরা তাঁদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে সক্রিয় হয়ে উঠেছেন। বিশেষ করে যুব নেতারা সোশ্যাল মিডিয়ায় বেশ সক্রিয় হয়ে উঠেছেন।

উল্লেখ্য, কিছুদিন আগেই দেবভূমি উত্তরাখণ্ডে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাও উত্তরাখণ্ড থেকে ঘুরে এসেছেন। দলের কর্মীদের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছেন দিল্লির নেতারা। এখন দেখার আগামী দিনে বিজেপি দেবভূমিতে নিজেদের শক্তি কতটা বাড়াতে পারে।

আরও পড়ুন : Akhilesh Yadav on Farm Laws: ‘ভোটের পর আবার ফিরতে পারে কৃষি আইন’, সংশয়ে সপা