West Bengal Election 2021: নন্দীগ্রামে মমতাকে ৫০ হাজার ভোটে হারাব, প্রার্থী হয়ে ঘোষণা শুভেন্দুর

| Edited By: | Updated on: Mar 07, 2021 | 1:05 AM

West Bengal Election 2021 LIVE News: ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত আট দফায় বাংলার ২৯৪টি বিধানসভা আসনে চলবে ভোটগ্রহণ। ২ মে ভোটের গণনা।

West Bengal Election 2021: নন্দীগ্রামে মমতাকে ৫০ হাজার ভোটে হারাব, প্রার্থী হয়ে ঘোষণা শুভেন্দুর
ফাইল ছবি

প্রথম দুই দফার নির্বাচনে ৫৭ প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। তার পরই শুভেন্দু প্রাক্তন দলনেত্রীকে আক্রমণ করে বলেন, “আমার কাছে ৫০ হাজার ভোটে হারবেন বলে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) হেলিকপ্টারে করে নন্দীগ্রামে গিয়েছেন।” তাঁর কথায়, “মমতা ব্যানার্জি ভবানীপুর ছাড়েননি, ভবানীপুর থেকে পালিয়ে গিয়েছেন। ভবানীপুর আসনেও বিজেপি জিতবে”, নন্দীগ্রামে প্রার্থী ঘোষণা হওয়ার পর হুঁশিয়ারি শুভেন্দুর। অন্যদিকে, শনিবার রাতেই প্রথম দুই দফায় ১৩ জনের প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 06 Mar 2021 11:32 PM (IST)

    প্রার্থী তালিকা এল কংগ্রেসেরও, প্রথম দুই দফায় থাকছে ১৩ নাম

    আগাম ঘোষণা ছিল না। তবে বিজেপির পাশাপাশি শনিবার রাতেই প্রথম দুই দফার প্রার্থী ঘোষণা করে দিল কংগ্রেসও। সূত্রের খবর, দিল্লির হাইকমান্ড থেকে নির্দেশ আসার পরই এ দিন প্রথম দুই দফার প্রার্থীদের নাম ঘোষণা করে প্রদেশ কংগ্রেস। সনিয়া গান্ধী, অধীর চৌধুরীর উপস্থিতিতে হওয়া বৈঠকেই এই প্রার্থী তালিকা স্থির হয়েছে বলে জানা যাচ্ছে। প্রথম দফা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ২৭ মার্চ, দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১ এপ্রিল।

    বিস্তারিত পড়ুন: প্রার্থী তালিকা এল কংগ্রেসেরও, প্রথম দুই দফায় থাকছে ১৩ নাম

  • 06 Mar 2021 10:37 PM (IST)

    প্রথম দুই দফার প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি, নন্দীগ্রামে মমতা বনাম শুভেন্দু

    প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর রবিবাসরীয় ব্রিগেড সভার আগেই প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। আজকেই প্রথম দুই দফার ৫৭ আসনের প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিজেপি। সন্ধে সাড়ে ৬ টা নাগাদ এই প্রার্থী তালিকা বিজেপি দিল্লির সদর দফতর থেকে প্রকাশ করা হয় তালিকা। প্রথম দুই দফার দ্বিতীয় দফায় নন্দীগ্রামেও ভোটগ্রহণ হবে। যেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর বিরুদ্ধে বিজেপির হয়ে শুভেন্দু অধিকারী লড়াইয়ে নামছেন।

    প্রথম দফায় পুরুলিয়ার ৯ টি, পশ্চিম মেদিনীপুরের ৬ টি, বাঁকুড়ার ৪ টি, পূর্ব মেদিনীপুরের ৭ এবং ঝাড়গ্রামের ৪ টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে। দ্বিতীয় দফায় বাঁকুড়ার ৬, পূর্ব মেদিনীপুরের ৯, পশ্চিম মেদিনীপুরের ৯ ও দক্ষিণ ২৪ পরগনার ৪ আসনে ভোট হবে।

  • 06 Mar 2021 06:06 PM (IST)

    কিছুক্ষণের মধ্যেই প্রথম দুই দফার প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি

    প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর রবিবাসরীয় ব্রিগেড সভার পরই প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি। সূত্র মারফৎ এমনটাই খবর ছিল শুক্রবার রাত পর্যন্ত। তবে শনিবার বিকেলের আগেই খবর মিলেছে, আজকেই প্রথম দুই দফার ৬০ আসনের প্রার্থীদের নাম ঘোষণা করতে পারে বিজেপি। সন্ধে সাড়ে ৬ টা নাগাদ এই প্রার্থী তালিকা বিজেপি দিল্লির সদর দফতর থেকে প্রকাশ পেতে পারে। প্রথম দুই দফার দ্বিতীয় দফায় নন্দীগ্রামেও ভোটগ্রহণ হবে। যেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর বিরুদ্ধে বিজেপির হয়ে শুভেন্দু অধিকারী লড়াইয়ে নামতে পারেন বলে জল্পনা রয়েছে।

  • 06 Mar 2021 03:42 PM (IST)

    ভোটারদের সঙ্গে প্রতিদিন কথা বলবেন বিবেক দুবে

    নিরাপত্তায় কোনওরকম খামতি রাখতে নারাজ নির্বাচন কমিশন। প্রথম দফার নির্বাচনের জন্য ২৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ছিল। আরও ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে আগামী সপ্তাহেই। দুই পর্যবেক্ষক বিবেক দুবে ও অজয় নায়েক শহরে আসার পরই এই সিদ্ধান্ত কমিশনের। প্রতিদিন বিকেল চারটে থেকে সাধারাণ মানুষের সঙ্গে কথা বলবেন দুই তাঁরা। মানুষের কথা শুনবেন তাঁরা। খুব শিগগিরিই আসছেন বিশেষ এক্সপেন্ডিচার অবসার্ভার বি মুরলীকুমার। প্রথম দফায় বুথের সংখ্যা ১০,২৮৮। এর মধ্যে পুরুলিয়ায় ৩১২৭, ঝাড়গ্রামে ১৩০৭, বাঁকুড়ায় ১৩২৮, পূর্ব মেদিনীপুরে ২৪৩৭, পশ্চিম মেদিনীপুরে ২০৮৯।

  • 06 Mar 2021 03:15 PM (IST)

    আজই কংগ্রেসের আংশিক প্রার্থী তালিকা প্রকাশের সম্ভাবনা

    শনিবারই সম্ভবত কংগ্রেসের প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ হতে চলেছে। ১৩ জন প্রার্থীর নাম প্রকাশ করতে পারে কংগ্রেস। তার আগে ফেসবুকে প্রার্থী হওয়ার জন্য সিভি চেয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর রাজনৈতিক সচিব নিলয় প্রামাণিক। আর তাতে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট হচ্ছে বলেই মত রাজনৈতিক মহলের। বৃহস্পতিবার নিজের ফেসবুকে প্রার্থী হওয়া জন্য আবেদন করতে বলেন নিলয়। তিনি একটি মেল আইডি দিয়ে আবেদন জানাতে বলেছিলেন। এই পোস্টের পর কংগ্রেসের অধীর-বিরোধী গোষ্ঠীর দাবি, সব প্রার্থী তো অধীরই বেছে নিচ্ছেন, 'আবার ফেসবুকে পোস্ট করার কি দরকার?' যদিও নিলয় প্রামাণিকের দাবি, এটা নতুন কোনও ঘটনা নয়, এভাবে আগেও প্রার্থী চাওয়া হয়েছে। কংগ্রেসের প্রার্থী তালিকায় যে সব নাম থাকতে পারে সেগুলি হল, নেপাল মাহাতো, রাধারাণি বন্দ্যোপাধ্যায়, দেবু বন্দ্যোপাধ্যায়, মৌ মণ্ডল। সোনিয়া গান্ধী, অধীর চৌধুরীর মত নেতা-নেতরীদের উপস্থিতিতে হয়েছে এই প্রার্থী বাছাইয়ের বৈঠক।

  • 06 Mar 2021 03:13 PM (IST)

    তৃণমূল ছাড়লেন জটু লাহিড়ি

    বিজেপিতে যোগ দিলেন জটু লাহিড়ি। শিবপুরের পাঁচবারের বিধায়ক জটুবাবুকে প্রার্থী করেনি তৃণমূল। রাগে-অভিমানে শুক্রবার থেকেই বিস্ফোরক ছিলেন তিনি। শনিবার সাফ জানালেন, “বামেদের দুর্গে আমি একমাত্র শিবপুরের পাঁচবারের বিধায়ক। অথচ আমাকে বয়সের দোহাই দিয়ে দল টিকিট দিল না। তাই আমি বিজেপিতে যোগ দিলাম। আর সেটা কোনও শর্ত ছাড়াই।”

    বিস্তারিত পড়ুন: ‘আমি পাঁচবারের বিধায়ক, অথচ মিথ্যাচার করে বয়সের দোহাই দিয়ে টিকিটটা দিল না’

  • 06 Mar 2021 03:11 PM (IST)

    টিকিট না পেয়ে পুরনো দলে ফিরতে চান নলহাটির বিদায়ী বিধায়ক

    তৃণমূলের টিকিট না পেয়ে ফের পুরনো দলে ফেরার আগ্রহ প্রকাশ করলেন নলহাটির বিধায়ক মইনুদ্দিন শামস। শনিবার ফরওয়ার্ড ব্লকের রাজ্য দফতরে আসেন তিনি। সেখানে কথা হয় দলের রাজ্য সম্পাদক নরেণ চট্টোপাধ্যায় ও কেন্দ্রীয় কমিটির সদস্য হাফিজ আলম সাইরানির সঙ্গে। মইনুদ্দিন শামসের বাবা কলিমুদ্দিন শামস দীর্ঘদিন ফরওয়ার্ড ব্লকের শীর্ষ নেতা ছিলেন। বামফ্রন্ট সরকার থাকাকালীন বেশ কয়েকবার মন্ত্রী হন তিনি। কলিমুদ্দিন শামস প্রয়াত হওয়ার পর তাঁর ছেলে মইনুদ্দিন তৃণমূলে যোগ দেন। বীরভূমের নলহাটি থেকে বিধায়ক হয়েছিলেন। ফরওয়ার্ড ব্লক নেতা হাফিজ আলম সাইরানি জানান, মইনুদ্দিনের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে।

  • 06 Mar 2021 03:08 PM (IST)

    টিকিট না পেয়ে ক্ষোভ মালা, সোনালির

    টিকিট না পাওয়ায় ক্ষোভ বাড়ছে তৃণমূলের অন্দরে। মালা রায়, সোনালি গুহ-সহ একাধিক তৃণমূল নেত্রীর দল ছাড়ার জল্পনা। এ প্রসঙ্গে মুকুল রায় বলেন, "সোনালি, মালা-সহ অনেকেই যোগাযোগ করছে। এমন কী তৃণমূলের প্রার্থী তালিকায় আছেন , এমন অনেকেও যোগাযোগ করছেন। সব দলের কাছে পাঠাচ্ছি। দল ঠিক করবে।"

  • 06 Mar 2021 02:22 PM (IST)

    মোদীর ব্রিগেডে মিঠুন

    নরেন্দ্র মোদীর ব্রিগেডে উপস্থিত থাকছেন মিঠুন চক্রবর্তী। রবিবার কলকাতায় উপস্থিত থাকবেন 'বাঙালির মহাগুরু', তৃণমূলের এই প্রাক্তন সাংসদ। এমনটাই জানালেন বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়। তবে এদিনই তিনি বিজেপিতে যোগ দিচ্ছেন কি না তা এখনও নিশ্চিত নয়। মোদীর সঙ্গে এক মঞ্চে মিঠুনের উপস্থিতি নিঃসন্দেহে বাংলার বিধানসভা ভোটের আবহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি আরএসএস প্রধান মোহন ভাগবতের সঙ্গে দেখা করেন মিঠুন। তখনই জল্পনা শুরু হয়েছিল, তবে কি এবার পাকাপাকিভাবে তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছিন্ন হচ্ছে তাঁর। রবিবারের ব্রিগেডে মিঠুনের উপস্থিতির খবর সে তত্ত্বেই সিলমোহর বসাতে চলেছে।

  • 06 Mar 2021 01:32 PM (IST)

    বিজেপিতে যোগ দিলেন দীনেশ ত্রিবেদী

    বিরক্তি থেকেই তৃণমূল-ত্যাগ। শনিবার দিল্লি সদর কার্যালয়ে বিজেপিতে যোগ দিয়ে মন্তব্য দীনেশ ত্রিবেদীর। তাঁর হাতে পদ্ম পতাকা তুলে দেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি বলেন, “এতদিনে সঠিক মানুষ সঠিক দলে এলেন।” পাল্টা তিনিও যে কতটা আপ্লুত, তা নিজের বক্তব্যের প্রতি ছত্রে তুলে ধরেন দীনেশ। শুরুতেই বলেন, ” এই সময়ের অপেক্ষায় ছিলাম আমি। আগে পরিবারের সেবা করা হতো। এখন জনতার সেবা করতেই বিজেপিতে যোগ।”

    সবিস্তারে পড়ুন: ‘সঠিক মানুষ এবার সঠিক দলে এলেন’, দীনেশকে পদ্ম পতাকা দিয়ে মন্তব্য নাড্ডার

  • 06 Mar 2021 08:50 AM (IST)

    সাজছে ব্রিগেড গ্রাউন্ড, আসছেন প্রধানমন্ত্রী

    রবিবার ব্রিগেডে নরেন্দ্র মোদী। জোরদার হচ্ছে তার প্রস্তুতি। মূল মঞ্চের সঙ্গে থাকছে আরও দু'টি মঞ্চ। তাতে এলইডি স্ক্রিন। মাঠের নানা প্রান্তে বসানো হয়েছে জায়ান্ট স্ক্রিন। থাকবে লাউড স্পিকার হাব। ভিআইপি জ়োনে ঢোকার মুখে মেটালের পাশাপাশি থার্মাল স্ক্যানিং করা হবে। সাধারণ মানুষের প্রবেশের জন্য থাকবে ১০টি গেট। সেখানে শুধু মেটাল স্ক্যানিং হবে।

    বিস্তারিত পড়ুন: রবিবার ব্রিগেডে মোদী, দেখে নিন কী ভাবে সাজছে ব্রিগেড মঞ্চ

  • 06 Mar 2021 08:44 AM (IST)

    প্রার্থী তালিকা নিয়ে অসন্তোষ মালদহ তৃণমূলে

    মালদহের বিভিন্ন এলাকায় তৃণমূলের প্রার্থী নিয়ে শুরু হয়েছে ক্ষোভ বিক্ষোভ। হবিবপুর ছাড়াও উত্তর মালদহের হরিশচন্দ্রপুরে প্রার্থী নিয়ে তীব্র অসন্তোষ। ক্ষোভ রতুয়াতেও। মোথাবাড়িতেও অসন্তোষ। সূত্রের খবর, শনিবার তৃণমূলের জেলা সংখ্যালঘু সেলের বৈঠক হতে পারে। অসন্তোষ রয়েছে তাদের একাংশের মধ্যেও।

  • 06 Mar 2021 08:37 AM (IST)

    বোমা বাঁধতে গিয়ে বিস্ফোরণের অভিযোগ, গোসাবায় জখম ৬

    গোসাবায় বোমা বিস্ফোরণ। গুরুতর জখম ৬ জন। শুক্রবার রাতে স্থানীয় আরামপুরের ৪ নম্বর কাটাখালিতে ঘটনাটি ঘটে। আহতরা ক্যানিং মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। চারজনের অবস্থা আশঙ্কাজনক। এই ঘটনায় স্থানীয় তৃণমূল ও বিজেপির মধ্যে দোষারোপ, পাল্টা দোষারোপের পালা শুরু হয়েছে।

Published On - Mar 07,2021 1:05 AM

Follow Us: