Durga Puja 2021: ছোটবেলায় সপ্তমীর সকালে বাবা কলাবউ স্নান করাতে যেত, আমি জানলায় দাঁড়িয়ে দেখতাম: প্রমিতা চক্রবর্তী

Durga Puja 2021: আমার নিজের বাড়ি তো বেলগাছিয়ার ওলাইচন্ডী মন্দির বাড়ি। মা চন্ডী আছে। মাকেই আমরা কালী রূপ, মা দুর্গার রূপ মনে করি। আলাদা করে দুর্গা পুজো হয় না। কিন্তু পুজোর দিন গুলোতে আলাদা পুজো হয়।

Durga Puja 2021: ছোটবেলায় সপ্তমীর সকালে বাবা কলাবউ স্নান করাতে যেত, আমি জানলায় দাঁড়িয়ে দেখতাম: প্রমিতা চক্রবর্তী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 12:13 PM

বিয়ের পর এই বছর আমার প্রথম পুজো। বিয়ে হয়ে যাবে এমন একটা ব্যাপার ছিল আগের বার। আর এ বার আমি এক বাড়ির বউ। খুব আনন্দ করে কাটাহো ভেবেছিলাম। কিন্তু আমাদের পরিবারে সম্প্রতি একটা দুর্ঘটনা ঘটে গিয়েছে। কিছুদিন আগে শ্বশুরমশাইকে হারিয়েছি। ইচ্ছে করছে না কিছু করতে। শাশুড়ি মাকে ভাল রাখাটাই এখন আমাদের কাজ।

রুদ্র এ বারই প্রথমবার দুর্গাপুজোয় কলকাতায় থাকছে। আগের বছর আমিও ওর সঙ্গে পুরুলিয়াতে গিয়েছিলাম। মা এ বার কলকাতায় থাকছেন। বাবা চলে যাওয়ার পর আমাদের কাছে পুরোপুরি চলে আসছেন। ওঁর জন্যই সবটা ভাল করে ভাবনাচিন্তা করেছি আমরা। কলকাতার পুজোতে কী হয় টিভিতে দেখেছেন, সামনাসামনি দেখেননি। এ বার দেখছেন। আর আমার মা, বাবা আছেন। ভিড়, করোনার ব্যাপারটা মাথায় রাখছি। সকালটা বেরনোর চেষ্টা করছি।

আমার নিজের বাড়ি তো বেলগাছিয়ার ওলাইচন্ডী মন্দির বাড়ি। মা চন্ডী আছে। মাকেই আমরা কালী রূপ, মা দুর্গার রূপ মনে করি। আলাদা করে দুর্গা পুজো হয় না। কিন্তু পুজোর দিন গুলোতে আলাদা পুজো হয়। আগে বাবা এবং ওঁর বন্ধুরাই পাড়ার পুজো করত। বাড়িরই লাগোয়া। আমাদের বাড়ি থেকেই পুজোর আয়োজন হত। বাবা আর সকলে সপ্তমীর সকালে কলাবউ স্নান করাতে যেত। আজও সপ্তমী। খুব মনে পড়ছে ছোটবেলার কথা। আমি জানলায় দাঁড়িয়ে দেখতাম। এটা অন্য রকম ভাল লাগা। সবাই সাদা ধুতি, পাঞ্জাবি পরে যেত। ওটা একটা অন্য রকম আনন্দ। ঢাকের আওয়াজ মানেই বাবারা বেরল। বাবারা ফিরলে প্রণাম করতে যাব…।

রুদ্রর শাড়ি খুব পছন্দ। পুজো মানে শাড়িতেই সবথেকে বেশি ভাল লাগে। আমি অন্য কিছু শপিং করতে গেলেও ও শাড়ির দিকে ঢুকে যায়। আমার নিজেরও লাল শাড়ি পছন্দ। অষ্টমীর অঞ্জলি, দশমী, লক্ষ্মীপুজো লাল পাড় শাড়ি ছাড়া হয় না। ফলে আমারও পুজোয় শাড়ি হয়েছে। আর শাড়ি, জামাকাপড় বাবা, মাকেও দিয়েছি। ছোটবেলায় জামা কাউন্ট করতাম, এখন সেটাই মিস করি।

জমাটি খাওয়াদাওয়া ছাড়া আমি তো পুজো ভাবতেই পারি না। এখন এমনিই ডায়েট কম করছি। রুদ্রর ডায়েট পছন্দ নয়। আমি আগে একটু বেশি রোগা ছিলাম। এখন যে চেহারাটা আছে, সেটা আমারও পছন্দ। ভুলভাল খাই না। কিন্তু স্ট্রিক্ট ডায়েট মেনটেন করি না। পুজোর দিনে যদিও কিছুই করি না। অষ্টমীতে ননভেজ হয় না। লুচি, তরকারি, খিচুড়ি হয়। অন্যদিনগুলোতে সবাই মিলে বেরবো। জমিয়ে খাব ননভেজ।

আরও পড়ুন, Durga Puja 2021: পুজোর জামা হিসেবে সব শীতের জামা কিনেছি: সঙ্ঘমিত্রা তালুকদার

আরও পড়ুন, Kirron Kher: ক্যানসার কেন হয় চিকিৎসকরাও জানেন না, এটা মানতে হবে: কিরণ খের