Diabetes: এই ৪ পানীয় সুগার-ফ্রেন্ডলি, খেলে মনও ভরবে আর রক্তে শর্করাও বাড়বে না

Healthy drinks with diabetes: টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা সবচাইতে বেশি। আর তাই আপনার রোজের খাজ্যতালিকায় কী কী থাকছে সেই দিকে নজর রাখাও বিশেষ প্রয়োজন

Diabetes: এই ৪ পানীয় সুগার-ফ্রেন্ডলি, খেলে মনও ভরবে আর রক্তে শর্করাও বাড়বে না
এই সব পানীয়তেই সারবে সুগার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2022 | 6:54 PM

যাঁদেরই দীর্ঘদিন ধরে সুগার রয়েছে তাঁরাই কিন্তু সকলে আসক্ত মিষ্টিতে। আর তাই হঠাৎ যদি মিষ্টির প্রতি ঝোঁক বাড়ে, মনে হয় মিষ্টি না খেলে রাতে ঘুমই আসবে না তাহলে তা কিন্তু সুগার বৃদ্ধিরই ইঙ্গিত। ডায়াবেটিকরা মিষ্টি খেতে পারবেন কিনা, খেলেও তার পরিমাণ কতটা থাকবে এই নিয়ে নানা তর্ক-বিতর্ক চলতেই থাকে। সুগার বাড়লেই অনেকে ভয়ে মিষ্টি খাওয়া বন্ধ করে দেন। তেমনই কিছুজনের মনে হয় একটা মিষ্টি খেলে দোষ কী! তবে দিনের পর দিন যে ভাবে সমাজে থাবা বসাচ্ছে ডায়াবেটিস তাতে প্রথমেই বদল আনতে হবে রোজকারের জীবনযাত্রায়। সেই সঙ্গে পরিবর্তন আনুন ডায়েটেও। কেন ডায়াবেটিসের সমস্যা হয় এর কোনও সদুত্তর নেই। অগ্ন্যাশয়ে তৈরি হয় শরীরে শর্খরা নিয়ন্ত্রণকারী ইনসুলিন হরমোন। হঠাৎ করেই যদি এই ইনসুলিন তার কাজ বন্ধ করে দেয়, অগ্ন্যাশয়ে পর্যাপ্ত পরিমাণে তৈরি না হয় তখনই কিন্তু বাড়তে থাকে রক্তশর্করা।

টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা সবচাইতে বেশি। আর তাই আপনার রোজের খাজ্যতালিকায় কী কী থাকছে সেই দিকে নজর রাখাও বিশেষ প্রয়োজন। টাইপ ২ ডায়াবেটিস হলে সোডা, এনার্জি ড্রিংক, কোল্ড ড্রিংক, ফলের রস, মিষ্টি, দুধ চা, দুধ কফি কোনও কিছুই খাওয়া ঠিক নয়। পরিবর্তে কম ক্যালোরির খাবার খাওয়া অভ্যাস করুন। ২০২২ সালের পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী মোট জনসংখ্যার ৯.৩ শতাংশই ডায়াবেটিসে আক্রান্ত। এর মধ্যে পারিবারিক কারণে যত না আক্রান্ত তার থেকে অনেক বেশি আক্রান্ত ওবেসিটি, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা এবং মিষ্টির আধিক্যের জন্য। আর তাই জোর দিন রোজকার এই সব পানীয়তে।

হার্বাল টি- চা খেতে ভালবাসেন? তাহলে অবশ্যই চিনি ছাড়া চা খান। এছাড়াও গ্রিন টি, ব্ল্যাক টিং, ওলং টি টলতে পারে। গ্রিন টি শরীরের জন্য খুবই ভাল। গ্রিন টি-এর সঙ্গে আদা, গোলমরিচ মিশিয়ে খান। এতে কমে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি। এছাড়াও ভেষজ চায়ের মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ কম। ক্যালোরি নেই। রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। সব মিলিয়ে শরীরের ভাল কাজে লাগে। এছাড়াও ডায়াবেটিকের রোগীরা খেতে পারেন ক্যামোমাইল, হিবিস্কাস, আদা, পুদিনা চা।

চিনি ছাড়া কালো কফি- কফি মেটাবলিজম বাড়ায়। আর তাই চিনি, দুধ ছাড়া কফি খাওয়া অভ্যাস করুন। এতে কমে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি। সেই সঙ্গে খিদে কম পায়। ভুলভাল খাবারের ইচ্ছে কমে।

সোডা লাইম- সোডা লাইম খেতে পারেন তবে চিনি ছাড়া। মিষ্টি সোডা লাইম সুগারের রোগীদের জন্য একরকম বিষ। আর তাই ঘরেই বানিয়ে নিতে পারেন চিনি ছাড়া লেমোনেড। এতে মন ভাল থাকবে, খেতেও ভাল লাগবে। প্রয়োজনে সুগার ফ্রি মেশাতে পারেন।

সবজির জুস- ফলের রসের পরিবর্তে সবজির রস খেতে পারেন। তবে না কিনে বানিয়ে নিন বাড়িতেই। শসা, গাজর আর বিট একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে নিয়ে লেবুর রস মিশিয়ে খান। এই জুস বানিয়ে ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গেই খেয়ে নিন।