Piles: অর্শ্বের সমস্যায় ভুগছেন? এই কয়েকটি খাবার কিন্তু ভুলেও নয়…

Piles Problem: অতিরিক্ত পরিমাণ রেড মিট, ফাস্ট ফুড খেলে কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। যে খাবারে ফাইবার বেশি পরিমাণে আসে তাই খান। অতিরিক্ত ফ্যাট এড়িয়ে চলুন

Piles: অর্শ্বের সমস্যায় ভুগছেন? এই কয়েকটি খাবার কিন্তু ভুলেও নয়...
অর্শের সমস্যায় যে সব খাবার একেবারেই নয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 6:18 PM

পাইলসের সমস্যায় যাঁরা ভুক্তভোগী তাঁরাই কিন্তু একমাত্র জানেন এর কষ্ট কতখানি। সাধারণত মলদ্বারে নীচে কোনও শিরা ফুলে গেলে এবং সেই অঞ্চল থেকে রক্তপাত হয়। এছাড়াও জ্বালা, চুলকুনি, ব্যথা, অস্বস্তি এসব লেগেই থাকে। পাইলস বা অর্শ্বের সমস্যা হলে অনেকেই তা লুকিয়ে যায়। সমস্যার কথা বলতে ভয় পান। কিন্তু সময়ে চিকিৎসা না হলে অর্শ্বের সমস্যা বাড়াবাড়ি পর্যায়ে চলে যায়। যেখান থেকে অপারেশন করলেও স্থায়ী কোনও সমাধান হয় না। দীর্ঘদিন ধরে পাইলসের সমস্যা হলে সেখান থেকে কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যাও আসতে পারে। এছাড়াও গর্ভবতী অবস্থায়, অতিরিক্ত ওজনজনিত সমস্যা থাকলে এবং সেই সঙ্গে খাদ্যাভ্যাস যদি ঠিক না থাকে তাহলে কিন্তু পাইলস বা অর্শ্বের সমস্যা আসতে বাধ্য। এছাড়াও কিছু জনের ক্ষেত্রে পাইলসের এই সমস্যা কিন্তু জিনগত।

খারাপ জীবনযাপন ছাড়াও অনেকের ক্ষেত্রে কিছু বদঅভ্যাস থাকে। অতিরিক্ত পরিমাণ ধূমপান, দীর্ঘক্ষণ ধরে বেগ চেপে রাখা এসব কারণেই কিন্তু মূলত সমস্যা বেশি হয়। দিনের পর দিন এই বেগ চেপে রাখার কারণে কিন্তু কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা দেখা দেয়। মল যতই শক্ত হবে ততই কিন্তু কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা বাড়ে। মলদ্বার দিয়ে রক্ত পড়ে। শরীর অত্যন্ত কষে যায়। পাইলসের সমস্যা থাকলে কিছু খাবার কিন্তু এড়িয়ে যেতেই হবে।

গ্লুটেন সমৃদ্ধ খাবার বেশি খান- কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে কিন্তু ফাইবার, গ্লুটেন এসব কিন্তু বেশি পরিমাণে খেতে হবে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে ফাইবার যত বেশি পরিমাণে খেতে পারবেন ততই কিন্তু ভাল। আটা, গম, ওটস, বার্লি এসবের মধ্যে কিন্তু ফাইবারের পরিমাণ বেশি থাকে। মোটামুটি শস্যদানা বেশি করে খাওয়ার চেষ্টা করুন। গ্লুটেন আমাদের হজম শক্তি বাড়ায়। একই সঙ্গে বিভিন্ন রোগেরও উপশম করে। রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

রেড মিট- যাঁদের অর্শ্বের সমস্যা রয়েছে তাদের কিন্তু রেড মিট একেবারেই খাওয়া চলবে না। সেই সঙ্গে চিকেনও যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন। এই রেড মিটে চর্বির পরিমাণও কিন্তু অনেক বেশি। যার ফলে সহজে হজম হয় না। আর হজম না হলে কিন্তু শরীরের ডিটক্সিফিকেশন ঠিকমতো হয় না। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকখানি বেড়ে যায়।

দুধ- কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেই সেখান থেকে আসে গ্যাসট্রিকের সমস্যাও। এছাড়াও দুধ হজম করতেও একটু সময় লাগে। সেখান থেকে আসে একাধিক সমস্যা। তাই অর্শ্বের বা কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা থাকলে কিন্তু দুধ খাবেন না।

ফাস্ট ফুড- যে কোনও ফাস্ট ফুডের মধ্যেই কিন্তু চর্বির পরিমাণ বেশি সেই সঙ্গে ফাইবার একেবারেই থাকে না। আর ফ্যাট বেশি থাকলে কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনাও বাড়ে। তাই তেলমশলা, রেড-মিট যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Abdominal Fat: মন্ত্রের মত ঝরবে পেটের মেদ, এই ৫ খাবারে ভরসা রাখতে পরামর্শ পুষ্টিবিদের