Fitness: এই ৫ অভ্যাসেই বাড়বে আয়ু, ৩০-এর কোঠা পেরোনোর পর হৃদরোগ ছুঁতে পারবে না

Health Tips: বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা রোগ জাপটে ধরে। আজকাল ৩০ পেরোনোর আগেই অনেকে আক্রান্ত হচ্ছে হৃদরোগ। এমনকি হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনাও নতুন নয়। তাই ৩০ পেরোনোর সঙ্গে সঙ্গে শরীরের প্রতি নজর দেওয়া জরুরি। তার জন্য লাইফস্টাইলে বিশেষ বদল আনা দরকার।

Fitness: এই ৫ অভ্যাসেই বাড়বে আয়ু, ৩০-এর কোঠা পেরোনোর পর হৃদরোগ ছুঁতে পারবে না
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 10:38 AM

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা রোগ জাপটে ধরে। আজকাল ৩০ পেরোনোর আগেই অনেকে আক্রান্ত হচ্ছে হৃদরোগ। এমনকি হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনাও নতুন নয়। তাই ৩০ পেরোনোর সঙ্গে সঙ্গে শরীরের প্রতি নজর দেওয়া জরুরি। তার জন্য লাইফস্টাইলে বিশেষ বদল আনা দরকার। কী-কী বিষয় মেনে চললে ৩০-এর পরও ফিট থাকবেন, রইল টিপস।

নিয়মিত শরীরচর্চা: বয়স ৩০ পেরোলে ফিট থাকা বিশেষ জরুরি। এই বয়সের পর থেকে অনিয়ম করলে রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিসের সমস্যা জাঁকিয়ে বসতে পারে। বাড়তে পারে ওজনও। তাই নিয়মিত শরীরচর্চা করা জরুরি। এতে সামগ্রিক স্বাস্থ্য ভাল থাকে। হজম স্বাস্থ্য থেকে শুরু করে মানসিক চাপ কমাতে যোগব্যায়ামের ভূমিকা অপরিহার্য।

ডায়েট: বাইরের খাবার যত এড়িয়ে চলবেন, আপনার স্বাস্থ্যের জন্যই ভাল। প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবার ছেড়ে বাড়ির তৈরি খাবার খান। মাছ, মাংস, ডিমের পাশাপাশি মরশুমি শাকসবজি, ফল, বাদাম, বীজ সবই রাখুন রোজের পাতে।

এই খবরটিও পড়ুন

পর্যাপ্ত পরিমাণ ঘুম: কাজের চাপে রাতের ঘুম উড়েছে? এই ভুল করলে আপনারই ক্ষতি। আজকাল অনেকেই বেশি রাত অবধি জেগে থাকেন। ভোগেন অনিদ্রার সমস্যায়। এর জেরেই বাড়ে লাইফস্টাইল ডিজিজ। শরীরকে ফিট রাখতে গেলে রাতে ৭-৮ ঘণ্টার ঘুম জরুরি। নাহলে জন্ম নেবে শারীরিক সমস্যা।

মদ্যপান কমান: কম বয়সে কোলেস্টেরল, হৃদরোগের সমস্যা এড়াতে চাইলে মদ্যপান থেকে দূরে থাকুন। একইভাবে, ধূমপান ত্যাগ করুন। এই দুই অভ্যাসের জেরে জীবনের আয়ু কমতে পারে।

নিয়মিত শারীরিক পরীক্ষা: কখন বলতে কখন, দেহে কোলেস্টেরল বেড়ে যাবে কিংবা ফ্যাটি লিভারের সমস্যা ধরা দেবে আপনি জানেন না। প্রায়শই যদি শরীরের প্রতি অনিয়ম করেন, তাহলে মাঝেমধ্যে ডাক্তারের কাছে যাওয়াও দরকার। বছরে অন্তত একবার শারীরিক চেকআপ করানো দরকার।