হাড়ের সমস্যা ! ডায়েটে রাখুন এই খাবারগুলি

হাড়ের সমস্যা থেকে অস্টিওপোরেসিস, রিকেট, হাড়ের ক্যান্সারসহ নানা রোগ হতে পারে। কিন্তু যদি যথাযথ খাবার খাওয়া যায়, তাহলে এইসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

হাড়ের সমস্যা ! ডায়েটে রাখুন এই খাবারগুলি
প্রতিকী ছবি

৩০ পেরোলেই মেয়েদের শরীরে বাড়তি ক্যালশিয়াম প্রয়োজন। একথা সব বিশেষজ্ঞরা বলেই থাকেন। কারণ হাড়ের সমস্যা এক বড় সমস্যা। তা অবশ্য নারী,পুরুষ নির্বিশেষে। হাড়ের সমস্যা থেকে অস্টিওপোরেসিস, রিকেট, হাড়ের ক্যান্সারসহ নানা রোগ হতে পারে। কিন্তু যদি যথাযথ খাবার খাওয়া যায়, তাহলে এইসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আপনার প্রতিদিনের ডায়েটে যদি এই খাবারগুলি থাকে তাহলে হাড়ের সমস্যা কিছুটা হলেও এড়াতে পারবেন।

বাদাম

বাদাম খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। বাদামে থাকে ক্যালশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড এবং ফসফরাস যা হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। বাজারে ওয়ালনাট, অমন্ড, ব্রাজিল নাটসসহ বিভিন্ন ধরনের বাদাম আছে।যা ইচ্ছে করলেই কিনতে পারেন।

সালমন

সালমন মাছে থাকে ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড। যা শরীরের ভিটামিন ডিএর অভাব পূরণে কাজে লাগে। হাড়ের গঠনেও সাহায্য করে।

দুধ

দুধ শরীরের জন্য সবসময়ই খুব উপকারি। বিশেষত কারোর যদি হাড়ের কোনও সমস্যা থাকে তার জন্য দুধ অব্যর্থ। দুধে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। প্রতিদিনের জলখাবারে যদি দুধ খাওয়া যায় তা শরীরকে যেমন পুষ্টিও জোগাবে তেমনিই হাড় গঠনেও সাহায্য করবে।

ডিম

ডিম হল সস্তা, সুন্দর এবং মজবুত খাবারের মধ্যে অন্যতম। প্রচুর নিউট্রিয়েন্টস থাকে ডিমে। থাকে হাই প্রোটিনও। যা হাড়ের গ্রোথে সাহায্য করে। সেদ্ধ ডিম, ডিমের অমলেট বা ডিমের পোচ ব্রেকফাস্টে যদি খাওয়া যায় তা শরীরকে আরও মজবুত করতে সাহায্য করে।

পালংশাক

শাক অনেকেই খেতে পছন্দ করেন না। কিন্তু শাকে থাকে প্রচুর ভিটামিন কে। যা হাড় মজবুতে সাহায্য করে। শুধু হাড় নয় শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে।

Click on your DTH Provider to Add TV9 Bangla