Boosting Memory: আইকিউ শাক! এই দুটি খেলেই নাকি চড়চড়িয়ে বাড়বে মেধা, জানুন সত্যিটা

Health Benefits: প্রচুর বই পড়া, বারবার জটিল বিষয় অনুশীলন করা, মেমরি গেম খেলা ইত্যাদি। তবে এই ধরনের কাজের সঙ্গে নানা ম্যাক্রো এবং মাইক্রানিউট্রিয়েন্টস সমৃদ্ধ খাদ্য খাওয়াও দরকার

Boosting Memory: আইকিউ শাক! এই দুটি খেলেই নাকি চড়চড়িয়ে বাড়বে মেধা, জানুন সত্যিটা
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 29, 2022 | 7:05 AM

বুদ্ধি বা মেধা (Memory) বলতে আমারা আসলে মস্তিষ্কের কিছু গুণ বুঝি। কোনও কিছু দ্রুত বুঝতে পারা ও সেই বিষয়কে সকলের বোধগম্যভাবে প্রকাশ করা, যুক্তি সাজিয়ে কথা বলা, ত্রুটিহীন পরিকল্পনা করা, বিভিন্ন বিষয় স্মরণে রাখা, পুরনো ঘটনা থেকে শিক্ষালাভ করার মতো বিষয়গুলিকে বুদ্ধিমত্তা বা মেধার আওতাভুক্ত করা হয়। বাচ্চা ও শিক্ষার্থীদের মধ্যে বুদ্ধিমত্তা মাপার জন্য আই কিউ (ইনটেলিজেন্ট কোশেন্ট)-এর ব্যবহার প্রায় শতাধিক বছর ধরে হয়ে আসছে। অনেকেই মনে করেন, মেধা ও স্মৃতিশক্তি বাড়ানোর (Boosting Memory) জন্য দরকার মানসিক চর্চা (Mental Health)। অর্থাৎ প্রচুর বই পড়া, বারবার জটিল বিষয় অনুশীলন করা, মেমরি গেম খেলা ইত্যাদি। তবে এই ধরনের কাজের সঙ্গে নানা ম্যাক্রো এবং মাইক্রানিউট্রিয়েন্টস সমৃদ্ধ খাদ্য খাওয়াও দরকার— এমনটাই মত একাধিক বিশেষজ্ঞের।

এই ধরনের খাদ্যের মধ্যে দু’টি বিশেষ শাক রয়েছে যা বাচ্চা ও বড়র আই কিউ বাড়াতেও সাহায্য করে। কারণ মেধার পক্ষে সহায়ক ম্যাক্রো ও মাইক্রেো নিউট্রিয়েন্টস সেই সব শাকে বেশি পরিমাণে থাকে। কোন কোন শাক এমন আশ্চর্য কাজ করতে পারে? আসুন, দেখা যাক—

ব্রাহ্মী: সুদীর্ঘ কাল থেকেই বুদ্ধি, স্মৃতিশক্তি ও মেধা বাড়ানোর জন্য আয়ুর্বেদশাস্ত্রে ব্রাহ্মীশাককে সর্বোৎকৃষ্ট শাক বলে মনে করা হয়। আগে ব্রাহ্মীশাকের বিবিধ ব্যবহার ছিল। ব্রাহ্মীকে মনে করা হতো ধী শক্তির দেবী! বর্তমানে বিভিন্ন দেশের একাধিক গবেষকরাও বলছেন, ব্রাহ্মীশাক ব্রেনের বিশেষ কিছু রাসায়নিকের ক্ষরণ বাড়িয়ে দেয় যা মেধা, স্মৃতিশক্তি এবং বুদ্ধি বাড়ায়। কমায় উদ্বেগ ও দুশ্চিন্তা। এমনকী নিয়মিত পাতে ব্রাহ্মী শাক থাকলে তা ডিমেনশিয়ার মতো স্মৃতিভ্রমের সমস্যাও প্রতিরোধ করতে পারে। আবার ছোট এবং বড়র অ্যাটেনশন ডেফিসিট হাইপার অ্যাকটিভিটি ডিজঅর্ডারের মতো সমস্যাও অনেকখানি প্রশমিত করতে পারে নিয়মিত ব্রাহ্মীর সেবন। ঘিয়ের সঙ্গে ভেজে যেমন ব্রাহ্মীশাক খাওয়া যায় তেমনই খাওয়া যায় সেদ্ধ করে ভাতের সঙ্গে। নিয়মিত খেলেই ব্রাহ্মী শাক তার কামাল দেখাতে শুরু করে।

পালং: ভিটামিন সি, ভিটামিন ই, পটাশিয়াম, ফোলিক অ্যাসিড, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট সহ বিভিন্ন প্রকারের উপকারী উপাদানে ঠাসা পালংশাক মেধা বাড়ায়। ব্রেনের কোষগুলিকে ক্ষতিকর ফ্রি র্যা ডিকেলস থেকেও রক্ষা করে। ফলে ব্রেনের কোষের ধ্বংস হয়ে যাওয়া স্তব্ধ হয়। নিয়মিত পালং শাক খেলে মেদাবৃদ্ধিতে উপকার বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। তবে মুলো, নটে, সর্ষে শাক খেলেও দারুণ উপকার মেলে। তবে শুধু শাক নয়, খেতে হবে বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, টম্যাটোর মতো সব্জিও। ফলের মধ্যে ব্ল্যাকবেরি, ব্লু-বেরি, আপেল, আম, তরমুজ, আঙুর, কমলালেবু অত্যন্ত উপকারী।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla