Covid: কোভিডের মতই উপসর্গ! হতে পারে ‘ফ্লোরোনা’, সতর্ক করলেন চিকিৎসকরা…

Florona: কোভিড আর ফ্লু এর জোড়া ফলায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। বুকে ব্যথা, শ্বাসকষ্ট আর জ্বর হল এর উপসর্গ। কিন্তু কোভিড পরীক্ষায় কিছুই ধরা পড়ছে না। ফলে তা উদ্বেগ বাড়াচ্ছে বয়স্কদের ক্ষেত্রে

Covid: কোভিডের মতই উপসর্গ! হতে পারে 'ফ্লোরোনা', সতর্ক করলেন চিকিৎসকরা...
বাড়ছে ফ্লোরোনা আক্রান্তের সংখ্যা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 4:55 PM

নতুন করে যথন চিনে লকডাউন হচ্ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যা সেই সময়ে দাঁড়িয়ে কিন্তু আমাদের দেশের কোভিড (Covid-19) গ্রাফ নিম্নমুখী। আবারও স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছেন মানুষ। তবে কোভিড এখনও সম্পূর্ণ ভাবে বিদায় নেয়নি। আর তাই কোভিডের (Coronavirus) যাবতীয় সতর্কতা বিধি কিন্তু মেনে চলতেই হবে। তবে এই সিজন চেঞ্জের সময়ে অনেকেরই ঠান্ডা লেগে যাওয়া, সর্দি-জ্বরের সমস্যা হয়। গলা ব্যথা কিংবা গলা চুলকেনোর মত সমস্যা অনেকেরই রয়েছে। কারোর ক্ষেত্রে শ্বাসকষ্টের সমস্যা, খুব জ্বর, বুকে ব্যথা এই সব থাকছে। এদিকে কোভিড RT-PCR রিপোর্ট নেগেটিভ। এই উপসর্গকেই ফ্লোরোনা (Florona) বলছেন চিকিৎসকরা। সাধারণ ফ্লু আর কোভিডের উপসর্গ দুই একসঙ্গে থাকায় এই সব সমস্যাকে বলা হচ্ছে ফ্লোরোনা। সম্প্রতি কবকাতায় অনেকেই এই উপসর্গ নিয়ে চিকিৎসকদের কাছে আসছেন। কোভিডের তৃতীয় ঢেউয়ে অনেকের মধ্যেই এই লক্ষণ দেখা গিয়েছে। যে কারণে তাঁরা কোভিড আক্রান্ত কিনা তা বুঝতে প্রথম দিকে বেশ বেগ পেতে হয়েছিল। তবে কোভিডের ভাইরাস যে ধীরে ধীরে তার শক্তি হারাচ্ছে একথা কিন্তু সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন। সম্প্রতি দ্য টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি প্রতিবেদনেই উঠে এসেছে এই তথ্য।

কোভিট টিকা নেওয়ার পরো কোভিডে আক্রান্ত হয়েছেন এরকম অনেক মানুষই আছেন। বিস্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, কোভিড ও ফ্লু- এই দুই সংক্রমণের জোড়া ফলকে মানুষ আক্রান্ত হতেই পারেন। আর সুরক্ষিত থাকার সেরা উপায় হল কোভিডের পাশাপাশি ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া। CMRI- হাসপাতালের Pulmonology- বিভাগের চিকিৎসক রাজা ধর যেমন জানিয়েছেন, ‘কোভিড এবং ইনফ্লুয়েঞ্জা একই ভাবে আমাদের শরীরে আক্রমণ করে। কিছুক্ষেত্রে সেই সংক্রমণ তীব্র হতে পারে। তবে কোভিড আর ইনফ্লুয়েঞ্জার উপসর্গ কিন্তু একই রকম’। এখনও পর্যন্ত তিনজন ফ্লোরোনা আক্রান্তের হদিশ তিনি পেয়েছেন কলকাতায়। ওমিক্রনের দাপটের মধ্যেই তাঁর কাছে এই তিন রোগী এসেছিলেন ফ্লোরোনার উপসর্গ নিয়ে। পরে তাঁদের করোনা পরীক্ষাও করা হয়। কিন্তু ফ্লু আর কোভিডের জোড়া ফলকের দাপটে পড়লে সেরে উঠতে বেশ কিছুদিন সময় লেগে যাচ্ছে।

তবে এই ফ্লোরোনা বয়স্ক এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের ক্ষেত্রে খুবই বিপজ্জনক। এমনকী থেকে যায় প্রাণহানির সম্ভাবনাও। কারণ এক্ষেত্রে সংক্রমণের কেন্দ্রবিন্দুতে থাকে ফুসফুস। তাই এসএসকেএম এর অধ্যাপক দীপ্তেন্দ্র সরকার যেমন বলছেন, ‘খুব কম মানুষের মধ্যেই এই সংক্রমণ হচ্ছে। এবং তা কিন্তু কোভিড পরীক্ষায় ধরা পড়ছে না। ফলে রোগ নির্ণয় করতে বেশ খানিকটা সময় যাচ্ছে। তাই বয়স্কদের ক্ষেত্রে ঝুঁকি থেকে যাচ্ছে। আর এই ঝুঁকি এড়াতেই নিয়মিত চিকিৎসকের পরামর্শে থাকা উচিত।  খুব জ্বর, গায়ে হাতে-পায়ে ব্যথা, সর্দি, বুকে ব্যথা, শ্বাসকষ্টের মত সমস্যা হলে একেবারেই ফেলে রাখবেন না। যত দ্রুত সম্ভব চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন’।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।