COVID XBB 1.16 Variant: সাবধান! XBB 1.16 ভ্যারিয়েন্টে আবার ফিরল করোনা, সুস্থ থাকতে এই ৫ উপসর্গে কড়া নজর দিন

Corona New Variant: এখনও পর্যন্ত সুনিশ্চিত করে এই ভ্যারিয়েন্টের তেমন কোনও লক্ষণ পাওয়া যায়নি। কোভিডের মতই সাধারণ সব উপসর্গ

COVID XBB 1.16 Variant: সাবধান! XBB 1.16 ভ্যারিয়েন্টে আবার ফিরল করোনা, সুস্থ থাকতে এই ৫ উপসর্গে কড়া নজর দিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 1:13 PM

আবারও ফিরছে করোনা আতঙ্ক। গত ২৪ ঘন্টায় নতুন করে আমাদের দেশে ৭৫৪ জন নতুন আক্রান্তের খোঁজ মিলেছে। এখনও পর্যন্ত একজন আক্রান্তের মৃত্যু হয়েছে। করোনার XBB ভ্যারিয়েন্টের নতুন একটি সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে XBB 1.16- যে কারণেই বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। আমেরিকা, সিঙ্গাপুরেও খোঁজ মিলেছে কোভিডের এই ভ্যারিয়েন্টের। এই সব ভ্যারিয়েন্টের ফলেই আসছে কোভিডের নতুন ঢেউ। দ্য টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত এক রিপোর্ট অনুসারে মহারাষ্ট্র, কর্ণাটক এবং গুজরাটে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। মহারাষ্ট্রে কোভিডের কারণে এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে। আর একদিনে কোভিডে আক্রান্ত হয়েছেন ১৫৫ জন। তেলঙ্গনায় মঙ্গলবার আর বুধবারে মোট ১০০ জন-এরও বেশি আক্রান্তের খোঁজ মিলেছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীরেও বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা।

জেনে নিন কোভিডের নতুন এই সাব-ভ্যারিয়েন্ট XBB 1.16-এর লক্ষণ

মহারাষ্ট্র আর গুজরাত থেকেই এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের খোঁজ মিলেছে। এই ভ্যারিয়েন্টের কারণেই নতুন করে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। যদিও আরও কিছু নমুনার জন্য অপেক্ষা করছেন গবেষকরা।

এখনও পর্যন্ত সুনিশ্চিত করে এই ভ্যারিয়েন্টের তেমন কোনও লক্ষণ পাওয়া যায়নি। কোভিডের মতই সাধারণ সব উপসর্গ। মাথাব্যথা, পেশীতে ব্যথা, ক্লান্তি, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, কাশি এসব তো থাকছেই। এসব ছাড়াও বেশিরভাগেরই পেটে ব্যথা ও ডায়ারিয়ার মত উপসর্গও থাকছে। নতুন এই ভ্যারিয়েন্টটিও খুব দ্রুত ছড়াচ্ছে। আর তাই যাবতীয় সতর্কতা মেনে চলতেই হবে। ২০২১ সাল থেকেই বিশ্বে ছড়ি ঘোরাচ্ছে ওমিক্রন। এই ভ্যারিয়েন্ট কতটা ক্ষতিকর হতে পারে তা সময়ই বলবে। তবে সতর্কতা মেনে চলা খুবই জরুরি।

কোভিড থেকে বাঁচতে যা কিছু অবশ্যই মেনে চলবেন-

সংক্রমণের কোনও একটি লক্ষণ দেখা দিলেই বাড়ির বাইরে বেরনো বন্ধ করতে হবে।

যাদের মধ্যে বিন্দুমাত্র লক্ষণ দেখবেন, অর্থাৎ জ্বর, গলা ব্যথা, কাশি হচ্ছে এমন মানুষের সংস্পর্শ এড়িয়ে চলুন।

সব সময় মাস্ক পরে চলতেই হবে। মাস্ক ছাড়া কিছুতেই বাড়ির বাইরে বেরোবেন না

কোভিড আক্রান্তদের থেকে শিশু, বৃদ্ধদের দূরে রাখুন

ঘরের ভিতর যাতে বায়ু, আলো চলাচল করে সেইদিকে নজর রাখুন

বার বার সাবান দিয়ে হাত ধুতে হবে। নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে এবং সব সময় স্যানিটাইজার স্প্রে করে রাখতে হবে