Reducing Cholesterol: এই ফল প্রতিদিন হাফ কাপ খেলে কোলেস্টেরল আর হৃদরোগের সম্ভাবনা কমে যাবে

আখরোট ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড (আলফা-লিনোলেনিক অ্যাসিড) এর একটি সমৃদ্ধ উৎস, যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উপর উপকারী প্রভাব দেখিয়েছে।

Reducing Cholesterol: এই ফল প্রতিদিন হাফ কাপ খেলে কোলেস্টেরল আর হৃদরোগের সম্ভাবনা কমে যাবে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 7:45 AM

আখরোট আপনার স্বাথ্য এবং আপনার হৃদয়ের জন্য অত্যন্ত ভাল একটা ফল। যদি আপনি প্রতিদিন এক মুঠো আখরোট (প্রায় ১/২ কাপ) খেতে পছন্দ করেন, তাহলে আপনার কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

নতুন এক গবেষণা পাওয়া তথ্য অনুযায়ী, সুস্থ প্রাপ্তবয়স্করা যারা দু’বছর ধরে প্রতিদিন এক মুঠো আখরোট (প্রায় ১/২ কাপ) খেয়েছেন তাঁদের দেহে লিপোপ্রোটিন বা এলডিএল কোলেস্টেরলের মাত্রা অনেকটা কমে গেছিল। প্রতিদিন আখরোট খাওয়ার ফলে এলডিএল কণার সংখ্যাও কমে যায়, যা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির সভাবনা বাড়ানোর জন্য দায়ী থাকে।

গবেষণার ফলাফল আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের ফ্ল্যাগশিপ জার্নাল ‘সার্কুলেশন’ -এ প্রকাশিত হয়েছে।

আখরোট ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড (আলফা-লিনোলেনিক অ্যাসিড) এর একটি সমৃদ্ধ উৎস, যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উপর উপকারী প্রভাব দেখিয়েছে।

স্পেনের বার্সেলোনার ক্লিনিকের পুষ্টি পরিষেবা হাসপাতালের এন্ডোক্রিনোলজির লিপিড ক্লিনিকের পরিচালক, এমডি, পিএইচডি, এমডি, পিএইচডি, এমিলিও রস বলেন, “আগের গবেষণায় দেখা গেছে যে বাদাম এবং বিশেষ করে আখরোট হৃদরোগ এবং স্ট্রোকের হার কমাতে সক্ষম। এর একটি সাধারণ কারণ হল যে তারা এলডিএল-কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। নতুন গবেষণায় আমরা আরও একটি কারণ খুঁজে পেয়েছি। সেটি হল, আখরোট এলডিএল কণার গুণগত মান উন্নত করে।”

রস ব্যাখ্যা করেছিলেন, “এলডিএল কণা বিভিন্ন আকারে আসে। গবেষণায় দেখা গেছে যে ছোট, ঘন এলডিএল কণাগুলি প্রায়শই ধমনীতে তৈরি হওয়া এথেরোস্ক্লেরোসিস, প্লেক বা চর্বিজাত বর্জ্যের সঙ্গে যুক্ত হয় যা দিনের শেষে এলডিএল কোলেস্টেরল কমাতে বিশেষ সাহায্য করে। আমাদের গবেষণায় জানা গেছে, এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমানোর পাসাপাশি লিপোপ্রোটিনের মান উন্নয়ন এবং কার্ডিওভাসকুলার ঝুঁকি কমানোর জন্য প্রতিদিন আখরোট খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এই গবেষণাটি মে ২০১২ থেকে মে ২০১৬ পর্যন্ত করা হয়েছিল। গবেষণার জন্য ৬৩ থেকে ৭৯ বয়সের ৭০৮ জন মানুষকে বেছে নেওয়া হয়েছিল। এঁদের মধ্যে ৬৮ শতাংশ মহিলা ছিলেন। এঁদের সবাই বার্সেলোনা, স্পেন এবং ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডায় বসবাসকারী সুস্থ জীবন যাপন অতিবাহিত করা প্রাপ্তবয়স্ক ছিলেন।

অংশগ্রহণকারীদের এলোমেলোভাবে দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল: সক্রিয় হস্তক্ষেপ এবং নিয়ন্ত্রিত। প্রথম দলকে প্রতিদিন হাফ কাপ করে আখরোট দেওয়া হয়। দ্বিতীয় দলকে আখরোট দেওয়া হয়নি।

দুই বছর পর, অংশগ্রহণকারীদের কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করা হয় এবং Nuclear Magnetic Resonance Spectroscopy দ্বারা লিপোপ্রোটিনের ঘনত্ব আর আকার বিশ্লেষণ করা হয়।

ফলাফল:

২ বছরে, আখরোট খাওয়া অংশগ্রহণকারীদের এলডিএল কোলেস্টেরলের মাত্রা গড়ে ৪.৩ মিগ্রা/ডিএল কমেছিল এবং মোট কোলেস্টেরল গড়ে ৮.৫ মিগ্রা/ডিএল হ্রাস পেয়েছিল।

আখরোটের দৈনিক ব্যবহার মোট এলডিএল কণার সংখ্যা ৪.৩ শতাংশ এবং ছোট এলডিএল কণার সংখ্যা ৬.১ শতাংশ কমাতে সক্ষম হয়েছে। এলডিএল কণার এই পরিবর্তন কার্ডিওভাসকুলার রোগের কম ঝুঁকির সঙ্গে সরাসরি যুক্ত।

আখরোট খাওয়া দলের মধ্যে এলডিএল কোলেস্টেরলের পরিমাণের পরিবর্তন লিঙ্গভেদে ভিন্ন। পুরুষদের মধ্যে এলডিএল কোলেস্টেরল ৭.৯ শতাংশ এবং মহিলাদের মধ্যে ২.৬ শতাংশ কমেছে।

আরও পড়ুন: এই ফুলের চা তৈরি করে পান করুন এবং রোগমুক্ত জীবন কাটান!