Vitamin C: সুস্বাস্থ্য বজায় রাখতে শরীরে কতটা বেশি পরিমাণে ভিটামিন সি দরকার?

Health Tips: করোনা ভাইরাসের প্রকোপ কমলেও দৈনন্দিন জীবনে সর্দি-কাশি, গ্যাস-অম্বল, গা-হাত-পায়ে ব্যথা, যন্ত্রণার সমস্যা তো আর পিছু ছাড়েনি। সুতরাং, সুস্থ জীবনযাপন করতে গেলে শরীরের দিকে নজর দিতেই হবে।

Vitamin C: সুস্বাস্থ্য বজায় রাখতে শরীরে কতটা বেশি পরিমাণে ভিটামিন সি দরকার?
ওজন কত বেশি? এই উত্তরই বলে দেবে শরীরে কতটা পরিমাণে রয়েছে ভিটামিন সি-এর চাহিদা...
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 12:13 PM

করোনাকালের পর থেকে মানুষের মনে ঢুকে গিয়েছে ভয়। পরিস্থিতি সামলে গেলেও মানুষ এখনও উদ্বিগ্ন স্বাস্থ্য নিয়ে। আর হবে না-ই বা কেন! করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপ কমলেও দৈনন্দিন জীবনে সর্দি-কাশি, গ্যাস-অম্বল, গা-হাত-পায়ে ব্যথা, যন্ত্রণার সমস্যা তো আর পিছু ছাড়েনি। সুতরাং সুস্থ জীবনযাপন (Healthy Lifestyle) করতে গেলে শরীরের দিকে নজর দিতেই হবে। এই সুস্বাস্থ্য বজায় রাখার নেপথ্যে রয়েছে ভিটামিন সি। ভিটামিন সি হচ্ছে এমন একটি প্রয়োজনীয় ভিটামিন যা আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, শরীরে ভিটামিন সি-এর ঘাটতি একাধিক রোগ ডেকে আনে। ঘন ঘন সর্দি-কাশি, ঠান্ডা লাগার মতো ভাইরাস গঠিত সমস্যা তো রয়েছেই। এর পাশপাশি ব্রণ, একজিমার সমস্যাও ভিটামিন সি-এর ঘাটতির জন্য দেখা দেয়। আর এই ভিটামিন সি-এর চাহিদা পূরণ করতে কিছু কিছু মানুষ গাদা-গাদা ভিটামিন সি ট্যাবলেট খেয়ে ফেলেন। আবার অনেকে সাইট্রাস ফল, সবজির সাহায্য নেন। কিন্তু আসল বিষয়টিই সবাই এড়িয়ে যান। তা হল, আমাদের সুস্থ থাকার জন্য দৈনন্দিন জীবনে কতটা পরিমাণ ভিটামিন সি-এর প্রয়োজন?

সম্প্রতি এই বিষয় নিয়ে নিউজিল্যান্ডের ক্রাইসচার্চের নিউ ইউনিভার্সিটি অফ ওটাগোতে গবেষণা করা হয়েছে। সেখানে থেকে এসেছে কতটা পরিমাণ ভিটামিন সি মানুষের শরীরে প্রয়োজন। জার্নাল নিউট্রিয়েন্টসে প্রকাশিত এই গবেষণা থেকে জানা গিয়েছে, মানুষের ওজন তার উচ্চতা থেকে ১০ কেজি বেশি হলে প্রতিদিন ১০ মিলিগ্রাম ভিটামিন সি বেশি প্রয়োজন হয়। অর্থাৎ ওজন যত বেশি হবে ভিটামিন সি-ও বেশি প্রয়োজন হবে। তবেই শরীরে ঠিক থাকবে রোগ প্রতিরোধের ক্ষমতা।

এই বিশ্ববিদ্যালয়ের প্যাথোলজি ও বায়োমেডিক্যাল সায়েন্সের অ্যাসোসিয়েট প্রফেসর তথা এই গবেষণার মুখ্য গবেষক অনিত্রা কার জানিয়েছেন যে, আগে যে সব গবেষণা করা হয়েছে সেখানে দেখা গিয়েছে যে ওজন বেশি হলেও মানুষের শরীরে ভিটামিন সি-এর পরিমাণ কম। কিন্তু এই গবেষণা বিশ্বে প্রথম যেটা দাবি করে যে, মানুষের ওজন বেশি হলে ঠিক তত পরিমাণই ভিটামিন সি-এর চাহিদা থাকে শরীরে। কারণ ভিটামিন সি হচ্ছে এমন একটি ভিটামিন, যা শরীরকে রোগ মুক্ত রাখতে সাহায্য করে।

এই গবেষণা আরও দাবি জানায় যে, যদি ওজন ৯০ কিলো হয় তা হলে সেই ব্যক্তির ৩০ মিলিগ্রাম বেশি ভিটামিন সি প্রয়োজন। আবার যাদের ওজন ১২০ কিলো তাদের দিনে ৪০ মিলিগ্রাম বেশি ভিটামিন সি চাহিদা রয়েছে শরীরে। অর্থাৎ আপনার ওজনই বলে দেবে কতটা বেশি পরিমাণ ভিটামিন সি আপনাকে গ্রহণ করতে হবে।