বর্ষায় নখের সংক্রমণ বাড়ে, এই ৫ সহজ উপায়ে মিলবে প্রতিকার

সংক্রমণের জেরে নখের গঠন ও কাঠামো দুটোই ক্ষতিগ্রস্ত করে। নখের সংক্রমণ নিয়ে বিশেষ খেয়াল না দিলে তা ত্বক পর্যন্ত প্রভাব বিস্তার করে।

বর্ষায় নখের সংক্রমণ বাড়ে, এই ৫ সহজ উপায়ে মিলবে প্রতিকার
বর্ষায় নখের সংক্রমণ বাড়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2021 | 8:55 AM

বর্ষাকালে ত্বক, স্বাস্থ্যের সমস্যার পাশাপাশি আরও সমস্যা মাথাচাড়া দিয়ে থাকে। নখের সংক্রমণ। এটি একটি সাধারণ ও স্বাভাবিক ঘটনাও বটে। সব বয়সি মানুষের এই সংক্রমণ দেখা যায়। তবে নখের যত্ন না নিলে তা ভবিষ্যতে বড় আকার দারণ করতে পারে। নখের সংক্রমণ কখনও মৃত্যুর কারণ হতে পারে না, কিন্তু এই সমস্য়া মানসিক, শারীরিক ও সামাজিক প্রতিবন্ধকতার কারণ হতে পারে।

সাধারণত নখের সংক্রমণের জন্য বায়ুবাহিত ছত্রাক বা ব্যাকটেরিয়া প্রভাবে হয়ে থাকে। সঠিক পরিবেশ পাওয়া মাত্রই নখের মধ্যে হামলা চালায় এই ছত্রাকগুলি। সংক্রমণের জেরে নখের গঠন ও কাঠামো দুটোই ক্ষতিগ্রস্ত করে। নখের সংক্রমণ নিয়ে বিশেষ খেয়াল না দিলে তা ত্বক পর্যন্ত প্রভাব বিস্তার করে। বর্ষায় নখের সংক্রমণ থেকে রেহাই পেতে কিছু জিনিসের উপর নজর রাখলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়…

পরিস্কার ও শুকনো রাখুন- বেশিরভাগ সংক্রমণগুলি আর্দ্র পরিবেশে হয়। এই পরিবেশে ছত্রাকগুলি নখের মধ্যে দ্রুত বংশবিস্তার করতে শুরু করে। ক্ষুদ্র পরাগের মতো এই ছত্রাকগুলি শক্তিশালী প্রতিরক্ষার চাদরে ঢাকা থাকলেও বাতাসেও দ্রুত ছড়িয়ে পড়তে দেখা যায়। আর্দ্রতা বাড়লে নখ সবসময় পরিস্কার ও শুকনো রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন: Headaches: কাজের চাপ বাড়লেই মাথাধরা শুরু হয়? এইসব ঘরোয়া উপায় মেনে চললে মিলবে চটপট মুক্তি!

হাতের ও পায়ের নখ ট্রিম করুন- নখ, চুল সব একই কেরাটিন প্রোটিন দ্বারা গঠিত। .আর এই কেরাটিন ছত্রাকগুলির প্রিয় খাদ্য। ট্রাইকোফিটন, ক্যানডিডা, অ্যাস্পারগিলিস এবং পেনিসিলিয়াম এই ধরণের ছত্রাকগুলি নখের সংক্রমণের জন্য দায়ী। নখ ও ত্বকের সংক্রমণের জেরে নখে ক্ষত সৃষ্টি হয়, বর্ণহীন ও নখের চারপাশে চুলকানির উপসর্গ দেখা যায় তাই সুন্দর করে নখ ট্রিম করা অত্যন্ত জরুরি।

সঠিক মাপের ও মানের জুতো পরুন- ভাল মানের জুতো আপনার পায়ের আঙুল, পা ও পায়ের নখেসুস্থ রাখতে সাহায্য করে। জুতো কেনার সময় খেয়াল রাখবে, যাতে জুতোর সামনের দিকের অংশ পায়ের আঙুলের থেকে কিছুটা ফাঁক থাকে। জুতোর মধ্যে যথাযথভাবে বায়ু চলাচল হলে পায়ের পক্ষে ভাল। জুতো সবসময় হালকা পরা অত্যন্ত জরুরি। টাইট জুতোর কারণে পা থেকে ঘাম বের হতে থাকে ও ভিজে পায়ে সংক্রমণগুলি আক্রমণ চালাতে বেশি সময় নেয় না। এছাড়া টাইট জুতোর কারণে নখের উপর যথেষ্ট চাপ পড়ে।

জীবাণুমুক্ত করুন- পায়ের নখের সংক্রমণ বা ছত্রাক হতে পারে, স্বাভাবিক ঘটনা। অত্যাধিক বৃদ্ধিজনিত কারণে ওনাইকোমাইকোসিস নামক ছত্রাকে প্রাধান্যই বেশি। তাই জুতো পরার আগে তা জীবাণুমুক্ত করে তারপর বাইরে বের হন।