Thyroid in Children: আপনার খুদে কি থাইরয়েডে আক্রান্ত? বুঝবেন যে লক্ষণে…

Child Health: মূলত, জেনেটিক কারণে শিশুদের মধ্যে থাইরয়েডের সমস্যা দেখা দেয়। বেশির ভাগ ক্ষেত্রেই এটা বংশানুক্রমিক।

Thyroid in Children: আপনার খুদে কি থাইরয়েডে আক্রান্ত? বুঝবেন যে লক্ষণে...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 12:01 PM

আজকাল বহু মানুষ থাইরয়েডের সমস্যায় ভুগছেন। প্রয়োজনে প্রতিদিন ওষুধ খাচ্ছেন। তবে মানুষের মধ্যে ভুল ধারণা রয়েছে যে এই শুধুই প্রাপ্তবয়স্কদের হয়। কিন্তু সেটা নয়। এটাও যেমন ঠিক যে পুরুষদের তুলনায় মহিলারা বেশি থাইরয়েড আক্রান্ত হন, তেমনই কম বয়সি বা শিশুদের মধ্যেও এই রোগ দেখা দিতে পারে। শুনে ভয় পেলেন? এটা বাস্তব। নবজাতকের মধ্যে থাইরয়েডের সমস্যা নতুন ঘটনা নয়। আসলে এই ঘটনা ঘটে গর্ভাবস্থাতেই। সন্তানধারণের প্রথমিক পর্যায়ে ভ্রূণ অবস্থাতেই থাইরয়েড গ্রন্থি তৈরি হওয়া শুরু হয়। কিন্তু অনেক ক্ষেত্রে এই কাজ সম্পন্ন হয় না। অর্থাৎ থাইরয়েড গ্রন্থি অপরিণত হয়। ফলে জন্মের পর ওই শিশুর শরীরে পর্যাপ্ত থাইরয়েড নিঃসরণ হয় না।

আমাদের গলায় থাকে থাইরয়েড গ্রন্থি। এর মধ্যেই তৈরি হয় গুরুত্বপূর্ণ কিছু হরমোন। থাইরয়েড গ্রন্থি হয় অতিরিক্ত পরিমাণ থাইরয়েড উৎপন্ন করে, নয়তো পরিমাণের তুলনায় কম হরমোন উৎপন্ন করে। সেই সঙ্গে শরীরের অন্যান্য শারীরবৃত্তীয় ক্রিয়ার উপরেও প্রভাব ফেলে। ফলে অনিদ্রা, ওজন হ্রাস, ওজন বেড়ে যাওয়া, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, মন খারাপ এসব লেগেই থাকে। কিন্তু শিশুদের ক্ষেত্রে বিষয়টা একটু আলাদা।

মূলত, জেনেটিক কারণে শিশুদের মধ্যে থাইরয়েডের সমস্যা দেখা দেয়। বেশির ভাগ ক্ষেত্রেই এটা বংশানুক্রমিক। অনেক ক্ষেত্রে আবার বাচ্চাদের শরীরে আয়োডিনের অভাব থাকলেও থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। আসলে আয়োডিন থাইরয়েড হরমোন উৎপাদনে সাহায্য করে। আবার অনেক ক্ষেত্রে কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে থাইরয়েড হরমোন নিঃসরণ কমে যেতে পারে বা বন্ধ হয়ে যেতে পারে। এটা ঘটনা নবজাতকের মধ্যে দেখা না গেলে, ছোট বাচ্চাদের মধ্যে ঘটে থাকে।

জন্মের সময় যদি কোনও শিশুর থাইরয়েড ধরা পড়ে, তাহলে এই সমস্যা ওই শিশুর বিকাশে বাধা দেয়। একই ঘটনা ঘটে ছোট বাচ্চাদের ক্ষেত্রে। তাই সময় থাকতে থাইরয়েড পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি। কিন্তু আপনি বুঝবেন কীভাবে যে আপনার খুদে থাইরয়েডে আক্রান্ত কিনা?

শিশুদের মধ্যেও থাইরয়েডের বেশ লক্ষণ দেখা দেয়। সেগুলো কী-কী চলুন জেনে নেওয়া যাক-

-পরিমাণের চেয়ে বেশি ঘুমোচ্ছে কিংবা খেতে চাইছে না শিশু।

-জন্মের পর অনেক শিশুই জন্ডিসে আক্রান্ত হয়। এটাও অনেক সময় থাইরয়েডের লক্ষণ হয়। তবে হাইপোথাইরয়েডের সমস্যা থাকলে জন্ডিসের সমস্যা একটু প্রকট হয়।

-বাচ্চাদের হঠাৎ করে ওজন বেড়ে যাচ্ছে। এই লক্ষণকে একদম উপেক্ষা করবেন না।

-অনেক শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, এটাও অনেক সময় থাইরয়েডের লক্ষণ হয়।

-ঘন ঘন জ্বর হওয়া, জ্বর না থাকলেও কাঁপুনি দেওয়া- এগুলোও অনেক সময় হাইপোথাইরয়েডের লক্ষণ হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।