Throat Pain: খামখেয়ালি আবহাওয়াতে হঠাৎ গলায়-কানে ব্যথা? এই ঘরোয়া টোটকাতেই হবে প্রতিকার

Throat Pain: গলা খুশখুশ, গলা ব্যথায় মেনে চলুন ঘরোয়া এই টোটকা

Throat Pain: খামখেয়ালি আবহাওয়াতে হঠাৎ গলায়-কানে ব্যথা? এই ঘরোয়া টোটকাতেই হবে প্রতিকার
গলা ব্যথার ঘরোয়া প্রতিকার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 7:00 AM

শীতকালে গলার ব্যথা খুব সাধারণ একটি সমস্যা। আবহাওয়ার খামখেয়ালিপনাতেই মানুষ বেশি ভুগছেন। কয়েকদিন আগেই হঠাৎ করে শীত উধাও হয়ে গিয়ে বেশ গরম পড়ে গিয়েছিল। অনেকেই বাড়িতে ফ্যান চালিয়ে ঘুমোচ্ছিলেন। জানুয়ারিতেই কেন ফ্যান চালাতে হচ্ছে এই নিয়ে অনেকের অভিযোগ ছিল। তবে গত এক সপ্তাহ ধরে হঠাৎ করে ঠান্ডা হাওয়ার দাপট বেড়েছে। ফের ঘুরে শীত পড়েছে। আর এই আচমকা শীত পড়ার কারণেই ঠান্ডা লেগে যাচ্ছে চট করে। এবছর বিশেষ এক ব্যাকটেরিয়ার প্রকোপে সর্দি, কাশি চট করে সারতে চাইছে না। সেই সঙ্গে গলায় ব্যথা, ইনফেকশন এসব তো আছেই। আবহাওয়া পরিবর্তনে গলার সমস্যা সবচাইতে বেশি হয়। গলায় ব্যথা হলে তা যদি প্রথম থেকেই প্রতিরোধ না করা হয় তাহলে তা বড় আকার নিতে পারে। অনেকেই গলা ব্যথার সমস্যায় দোকান থেকেই ওষুধ এনে খান। যদিও এই অভ্যাস মোটেই ঠিক নয়। দোকান থেকে ওষুধ না কিনে খেয়ে কাজে লাগান ঘরোয়া এই সব টোটকাও। সেই সঙ্গে পরামর্শ নিন চিকিৎসকের।

মধু আর গোলমরিচ- গলা ব্যথায় দারুণ কাজে আসে মধু। গরম জলে মধু মিশিয়ে ওর মধ্যে সামান্য গোল মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। দিনের মধ্যে তিনবার এই মধু মেশানো জল খেতে পারলে গলার ব্যথা অনেকটাই সারবে। মধুর মধ্যে রয়েছে অ্যান্টিবায়োটিকের গুণ। যা বিভিন্ন সংক্রমণ রোধ করে।

হলুধ দুধ- গলার ব্যথা প্রতিরোধ করতে দুধ-হলুদের জুড়ি মেলা ভার। স্বাস্থ্যের জন্যে তা খুবই উপকারী। গলায় যদি খুব ব্যথা হয় তাহলে রাতে ঘুমোতে যাওয়ার আগে দুধের মধ্যে একটু হলুদ মিশিয়ে খান। এতে গলার ব্যথা যেমন কমবে তেমনই বাড়বে রোগ প্রতিরোধক ক্ষমতাও।

নুন জলে গার্গল- গলা ব্যথার অর্বথ্য টোটকা হল এই নুন জলে গার্গল। গলা খুশখুশ করলে বার বার নুন জলে গার্গল করলে অনেক উপকার পাওয়া যায়।

অনেক সময় গলায় ব্যথা হলে কানেও ব্যথা করে। তাই একটু গরম জলে তোয়ালে ভিজিয়ে ভাল করে নিকড়ে কানের উপর চাপ দিন। এতে কানের ব্যথা কমবে।