Stomach Pain: বর্ষবরণে উদরপূর্তির পর হতে পারে সমস্যা, হাতের কাছে রাখুন এইসব সমাধান…

রাত-বিরেতে তেল-মশলাদার খাবার খেলে পেটের সমস্যা হতেই পারে। আর তাই হাতের সামনে রাখুন ঘরোয়া এই টোটকা।

Stomach Pain: বর্ষবরণে উদরপূর্তির পর হতে পারে সমস্যা, হাতের কাছে রাখুন এইসব সমাধান...
পেটের সমস্যার সমাধানে যা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 7:12 PM

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। পুরনোকে বিদায় জানিয়ে সাদরে গ্রহণ করে নেওয়া হবে নতুন বছরকে। একটা বছর, ৩৬৫ দিন আমাদের জীবনে কিন্তু নিয়ে আসে নতুন ভোর। দিন যায়, সময় যায়, আমরা বড় হই। শারীরিক মানসিক নানা ভাবে। আকারে-আয়তনে বাড়ে চাহিদারা। ভুল হয়,  কিছু ঘেক্ষে ঠকতে হয়। আবার সেই ভুল থেকেই নিজেকে শুধরে নেওয়া। বড় হয়ে ওঠা। ছোটবেলায় যে দিনগুলো কাটত হাতে আঁকা গ্রিটিংস আর বাড়ির ঘরোয়া পিকনিকে সেই দিনগুলোই এখন বদলে গিয়েছে হাউস পার্টিতে।

আলো-আঁধারি মায়াবী পরিবেশে পছন্দের খাবার আর পানীয় হাতে আড্ডা, জীবনের ওঠা-পড়া চলমান সমস্যা নিয়ে বন্ধুদের সঙ্গে আলোচনা, নতুন বছরের রেজোলিউশন, প্রত্যাশা, চাহিদায় কখন রাত গড়িয়ে ভোর হয়ে যায় নিজেরাও টের পাই না। পরদিন সকালে আবার সেই এক রুটিন।  এভাবেই ক্যালেন্ডারে পাতা উলটে যায়, দিন চলে যায়। সপ্তাভর কাজের শেষে শুক্রবার রাত মানেই কিন্তু মনের আরাম। ঝড়ের গতিতে শেষ করা হয় যাবতীয় পেন্ডিং কাজ। আর দিনটা যখন হয় বছরের শেষদিন তখন তো বিশেষ কিছু বানতা হ্যায়!

শীত মানেই দেদার পার্টি আর খাওয়া-দাওয়া। এই সময় কিন্তু নানা রকম সবজি পাওয়া যায়। ফল পাওয়া যায়। বিভিন্ন রকম স্যালাড, কাবাব, তন্দুরি, পায়েস, মোয়া, মিষ্টি, পিঠে খাওয়ার জন্য সেরা সময়। তবে শীতেই আবার গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। হজম হতে দেরি হয়। বর্ষবরণের পার্টি মানেই সারা রাত জেগে খাওয়া-দাওয়া, পার্টি হুল্লোড়। আর এতে শরীরের উপরও যথেষ্ঠ ধকল যায়। রাত জেগে খাওয়া হলে তা ঠিকমতো হজম হয় না। সকালে শরীরে একটা অস্বস্তি লেগে থাকে। এই গ্যাসের সমস্যা কিংবা বদহজম হলে শরীর মোটেই ভাল লাগে না। আর তাই রইল ঘরোয়া কিছু টোটকা।

যদি মনে হয় খাবার ঠিক মত হজম হয়নি তহলে গোটা গোলমরিচ গুঁড়ো করে নিন। গরম জলের সঙ্গে তা খান বারবার। এতেও কিন্তু অনেকটা সমাধান হয়। এছাড়াও যদি আদা পাউডার থাকে তাও মিশিয়ে নিতে পারেন এই গোলমরিচের সঙ্গে।

মেথি শরীরের জন্য খুব উপকারী। মেথি শুকনো কড়াইতে নেড়ে গুঁড়ো করে নিন। এবার সেই মেথি গুঁড়ো গরম জলের সঙ্গে খান। এতে পেট পরিষ্কার হবে। বদহজম কাটবে।

নুন জল খান। শুনে অবাক হচ্ছেন? ইষদুষ্ণ জলে এক চামচ নুন মিশিয়ে খান। আর উপকার দেখুন নিজের চোখেই।

এলাচ গুঁড়ো করে মধুর সঙ্গে মিশিয়ে একগ্লাস ইষদুষ্ণ জলে মিশিয়ে খেয়ে নিন। বদহজম জনিত পেট ব্যথা থেকে পাবেন মুক্তি।

যদিন রাতে বেশি খাওয়া-দাওয়া হবে পরদিন সকালে খালিপেটে একগ্লাস অ্যালোভেরা জুস খান। এতে কিন্তু অনেক সমস্যার সমাধান হয়।

আরও পড়ুন: Omicron symptom: ওমিক্রনের এই লক্ষণগুলি প্রভাব ফেলতে পারে আপনার ত্বকেও! জানতেন…