Child’s Health: আপনার শিশুর ওরাল হেলথের যত্ন নিতে হবে আপনাকেই! এর জন্য কী উপায় মেনে চলবেন?

National Children’s Dental Health Month: এক স্বাস্থ্য সমীক্ষা দেখা গেছে, ভারতে প্রতি দশ জনের মধ্যে অন্তত সাত জন শিশু ওরাল হেলথ সংক্রান্ত সমস্যায় ভোগে।

Child's Health: আপনার শিশুর ওরাল হেলথের যত্ন নিতে হবে আপনাকেই! এর জন্য কী উপায় মেনে চলবেন?
ফেব্রুয়ারি মাস জুড়ে পালিত হয় ন্যাশানাল চিল্ডেন'স ডেন্টাল হেলথ মান্থ।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 6:04 PM

ফেব্রুয়ারি মাস প্রায় শেষের দিকে। এখন শীতেরও বিদায় নেওয়ার পালা। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বসন্তের হাওয়া। কিন্তু জানেন কি এই ফেব্রুয়ারি মাস জুড়ে চলে শিশুদের ডেন্টাল হেলথ (Dental Health) নিয়ে বিভিন্ন সচেতনতা। এই মাসটি ন্যাশানাল চিল্ডেন’স ডেন্টাল হেলথ মান্থ (National Children’s Dental Health Month) নামে পরিচিত। এর একটি কারণ, এই মরসুম হল শিশুদের দাঁত ও মৌখিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার আদর্শ সময়। এক স্বাস্থ্য সমীক্ষা দেখা গেছে, ভারতে প্রতি দশ জনের মধ্যে অন্তত সাত জন শিশু (Child’s Health) ওরাল হেলথ সংক্রান্ত সমস্যায় ভোগে। বিশেষজ্ঞদের মতে, এর একটা বড় কারণ হল সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব।

মৌখিক স্বাস্থ্য যদি উন্নত করতে হয়, দাঁত যদি মজবুত করতে হয় তাহলে তার যত্ন নিতে হবে ছোট বয়স থেকেই। অনেকে বাবা-মায়েরাই মনে করেন যে, তাঁর সন্তানের ওরাল হেলথ ভালই রয়েছে। কিন্তু চেকআপ করালে দেখা যায় যে কোনও না কোনও সমস্যা রয়েছে দাঁতে বা মাড়িতে। তাই সময় থাকতেই এর যত্ন নেওয়া উচিত। সেই ক্ষেত্রে কী-কী করবেন এবং কোন বিষয়গুলি এড়িয়ে যাবেন, দেখে নিন।

অনেকেই মনে করেন সদ্যোজাত শিশুর মুখ পরিষ্কার না করলেও চলে। এটা একটা ভ্রান্ত ধারণা এবং ভবিষ্যতে এটা রোগের বাহক হতে পারে। যদি আপনার শিশু বেস্টফিড করে সেই ক্ষেত্রেও জরুরি নিয়মিত তার মুখ পরিষ্কার করা। তাই ঠান্ডা জলে একটা সুতির কাপড়কে ভিজিয়ে নিন। এবার ওই কাপড় আঙুল জড়িয়ে মাড়ি, জিভ ও দাঁতের অংশ ভাল করে মুছে দিন। সদ্যজাত দাঁত হওয়ার পরও আপনি এই প্রক্রিয়াটি অনুসরণ করতে পারেন। এর পাশাপাশি বোতলের নিপল এবং বেস্টফিডের জন্য মায়ের নিপল সব সময় পরিষ্কার রাখা উচিত।

একটু বড় বয়সের শিশুদের, ৩-৪ বছরের শিশুদের দাঁতের ক্ষয় রোধ করতে আপনি বরফ ব্যবহার করতে পারেন। সুতির কাপড়ে বরফ জড়িয়ে দাঁতের ওপর প্রয়োগ করুন। এছাড়া দিনে দু’ বার করে দাঁত ব্রাশ করার অভ্যেস তৈরি করুন। এক সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে।

১-১০ বছরের শিশুদের বেশি মিষ্টি জাতীয় খাবার দেবেন না। এটি তাদের শরীরের পাশাপাশি তাদের দাঁতের ওপর প্রভাব ফেলে। চিজ, ফল, সবজি- যখন এমন ধরনের কোনও খাবার খাবে তখন খাওয়ার ৩০ মিনিট পর বাচ্চাকে ব্রাশ করতে বলবেন। এতে আপনার শিশু ওরাল হেলথ ভাল থাকবে। এর পাশাপাশি তাকে ফ্রজেন কলা, আপেল বা গাজর খেতে দিতে পারেন।

আরও পড়ুন: পুরুষ হোক বা মহিলা, ডায়বেটিস প্রভাব ফেলতে পারে উভয়েরই প্রজনন স্বাস্থ্যের ওপর

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।